রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা
আওয়ামী লীগের শান্তি সমাবেশ

নির্বাচনে না এলে অস্তিত্ব থাকবে না বিএনপির

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে না এলে অস্তিত্ব থাকবে না বিএনপির

বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের বিরুদ্ধে দেশব্যাপী গতকাল শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন। ময়মনসিংহ বিভাগ বাদে দেশের প্রতিটি উপজেলায় এ কর্মসূচি পালিত হয়। ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং ঢাকা জেলা আওয়ামী লীগ তিনটি স্থানে পৃথক সমাবেশ করে। এতে কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশ নেন।

সমাবেশগুলোয় বক্তারা বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন যথাসময়ে বর্তমান নির্বাচন কমিশনের অধীনেই হবে। নির্বাচনকালীন সরকারের প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই থাকবেন। আর সেই নির্বাচনে বিএনপিকে অংশ নিতে হবে। নইলে বিএনপি বলে কোনো রাজনৈতিক দলের অস্তিত্ব থাকবে না। দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তি সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ। আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় দলের প্রেসিডিয়াম সদস্য কামরুল ইসলাম বলেন, বিদেশিরা বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দেবে এমন দুঃস্বপ্ন দেখে কোনো লাভ নেই। বিএনপি আসুক অথবা না আসুক নির্বাচন নির্দিষ্ট সময় অনুষ্ঠিত হবে। তিনি বলেন, বিএনপি বিভিন্ন দাবি নিয়ে ৫৪ দল গঠন করে সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে। তবে তারা সফল হবে না। বিএনপির ডাকে জনগণের সাড়া নেই বলে তিনি দাবি করেন। সাবেক এই মন্ত্রী বলেন, বিএনপি নিজেরাই খালেদা জিয়াকে অপসারণ করে তারেক জিয়াকে আনার চেষ্টা করছে। খালেদা জিয়াকে বিএনপি নেতারা মাইনস করছেন, এর দায় একসময় বিএনপিকেই দিতে হবে। এতে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কেন্দ্রীয় সদস্য সানজিদা খানম, মহানগরী দক্ষিণের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, সহসভাপতি নুরুল আমিন রুহুল এমপি প্রমুখ। ঢাকা জেলা আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, তত্ত্বাবধায়ক সরকার আর আসবে না। নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে। ক্ষমতায় যাওয়ার ইচ্ছা যাদের, আসেন নির্বাচন করেন। জনগণ যাকে মেনে নেবে, সে-ই ক্ষমতায় যাবে। জেলার নবাবগঞ্জ উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশে সভাপতিত্ব করেন জেলা সভাপতি বেনজির আহমেদ। সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য দেন আবদুল বাতেন মিয়া, সাহাবুদ্দিন ফরাজি, মাহবুবুর রহমান, আলমগীর হোসেন, মিজানুর রহমান ভুইয়া কিসমত, ইউসুফ আলী চৌধুরী সেলিম, ফারুক হাসান তুহিন প্রমুখ। ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে প্রবেশ করেছে। নগরবাসীকে ঘরে বসে হোল্ডিং ট্যাক্স অনলাইনে প্রদানের ব্যবস্থা করা হয়েছে, এটাই স্মার্ট বাংলাদেশ। নৌকার কোনো ব্যাক গিয়ার নেই শুধু সামনে এগিয়ে যাবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের কর্মকর্তাদের অসহযোগিতা নিয়ে ক্ষোভ প্রকাশ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, করপোরেশনে দালালদের দৌরাত্ম্য দিনে দিনে বাড়ছে। প্রশাসনিক জটিলতার কারণে নাগরিকরা সেবা পেতে ভোগান্তির শিকার হচ্ছেন। ঢাকা উত্তর সিটিতে সশরীরে না গিয়ে সেবা পেতে অনলাইনে আবেদন করার পরামর্শ দেন মেয়র আতিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন বলেন, বিএনপির আন্দোলন ও কর্মসূচিতে জনগণের কোনো স্বার্থ নেই। তারা সাজাপ্রাপ্ত নেত্রী খালেদা জিয়া ও পলাতক তারেক রহমানের ইস্যুতেই রাজনীতি করছে। যে কারণে জনগণ সাড়া দিচ্ছে না। ঢাকা মহানগরী উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন কাদের খান, মিজানুর রহমান মিজান, আমিনুল ইসলাম, মিজানুল ইসলাম মিজ প্রমুখ। রাজধানীর কদমতলী থানায় শান্তি সমাবেশ করে স্থানীয় আওয়ামী লীগ। এতে স্থানীয় কাউন্সিলরসহ দলীয় নেতারা অংশ নেন।

যুবলীগের শান্তি সমাবেশ : পঞ্চগড়ে বিএনপি-জামায়াতের প্রত্যক্ষ মদদে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রাখতে যাত্রাবাড়ী চৌরাস্তায় শান্তি সমাবেশ করেছে যুবলীগ ঢাকা মহানগরী দক্ষিণ। মাইন উদ্দিন রানার সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করিম রেজার সঞ্চালনায় বক্তব্য দেন ঢাকা-৫ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু, মৃণালকান্তি জোদ্দার, বিশ্বাস মুতিউর রহমান বাদশা, হেলাল উদ্দিন, রফিকুল ইসলাম মাসুদ, মশিউর রহমান মোল্লা সজল, সোহরাব হোসেন স্বপন, মুরসালিন আহমেদ, গাজী সারোয়ার হোসেন বাবু, মো. মাকসুদুর রহমানসহ কেন্দ্রীয়, মহানগরী ও যাত্রাবাড়ী-ডেমরা-কদমতলীর বিভিন্ন ওয়ার্ড যুবলীগ নেতৃবৃন্দ।

রাজধানীর মিরপুর-১০ নম্বর গোলচত্বরে আয়োজিত শান্তি সমাবেশে ঢাকা মহানগরী যুবলীগ উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন বাবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. ইসমাইল হোসেনের সঞ্চালনায় বক্তব্য দেন মো. রফিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য মো. নবী নেওয়াজ প্রমুখ।

ছাত্রলীগের সমাবেশ : বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগরী দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল কুণ্ডুর নেতৃত্বে একটি বিশাল শান্তি মিছিল বের করে ঢাকা মহানগরী দক্ষিণ ছাত্রলীগ। এ ছাড়া বিভিন্ন থানা-ওয়ার্ডে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণের উদ্যোগে মিছিল অনুষ্ঠিত হয়।

সারা দেশে আওয়ামী লীগের শান্তি সমাবেশ : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে শান্তি সমাবেশ করে সংশ্লিষ্ট স্থানীয় আওয়ামী লীগ। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, আওয়ামী লীগ যে কোনো ষড়যন্ত্র মোকাবিলায় সক্ষম রাজনৈতিক দল। যারা চিঠি দিয়ে সরকারকে বেকায়দায় ফেলতে চায় তারা সফল হবে না। বিদেশিরা চিঠি দিয়ে কাউকে ক্ষমতায় বসাতে পারবে না। গতকাল নগরের ১৫ থানায় একযোগে আওয়ামী লীগের উদ্যোগে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশগুলোয় মহানগর আওয়ামী লীগ, থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

কুমিল্লা : কুমিল্লা উত্তরের মুরাদনগর উপজেলায় শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। তিনি বলেন, বিএনপি দেশবাসীকে কী দিয়েছিল দেশবাসী তা জানে। ওই সময়ের পত্রপত্রিকাগুলো পড়লেই বোঝা যায় দেশে কতটা দুঃসময় গিয়েছিল। ৬৩ জেলায় সিরিজ বোমা হামলা, হাওয়া ভবনের সিন্ডিকেট, বারবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন, বিদ্যুতের খাম্বা নিয়ে ব্যবসা, অগ্নিসন্ত্রাস কোনো কিছুই দেশের মানুষ ভোলেনি। ভুলে যায়নি মা-ছেলের ক্ষমতার টানাটানির কথাও। এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমীন, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার প্রমুখ।

চাঁদপুর : জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী। তিনি বলেন, বিএনপি যখন কর্মসূচি দেয় তখনই জনমনে আতঙ্ক দেখা দেয়। জনগণ নিরাপত্তাহীনতায় ভোগে। রাজনৈতিক ও জনগণের দল হিসেবে জনগণের কাছে আওয়ামী লীগের দায়বদ্ধতা রয়েছে। জনগণের শান্তি বিঘ্নিত হয় এমন কোনো অপচেষ্টা এ দেশে আর হতে দেওয়া হবে না। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু নঈম পাটওয়ারী দুলাল, সহসভাপতি আবদুর রশিদ সরদার, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জহিরুল ইসলাম, দফতর সম্পাদক মো. শাহ আলম প্রমুখ।

খুলনা : দেশব্যাপী বিএনপির সন্ত্রাস, নৈরাজ্য ও ষড়যন্ত্রমূলক অপরাজনীতির প্রতিবাদে খুলনায় শান্তি সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। গতকাল বিকালে নগরীর লোয়ার যশোর রোডে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনের সড়কে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। বক্তৃতা করেন জেলা সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, আওয়ামী লীগ নেতা সোহরাব আলী সানা, এম এম মুজিবুর রহমান, সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, এস এম কামরুজ্জামান জামাল প্রমুখ।

সর্বশেষ খবর