শিরোনাম
রবিবার, ১২ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সারা দেশে মানববন্ধনে বিএনপি

তাদের খায়েশ ৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার

নিজস্ব প্রতিবেদক

তাদের খায়েশ ৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকারের ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার খায়েশ জেগেছে। সেই নীলনকশা নিয়েই সরকার এগোচ্ছে। ২০১৪ ও ২০১৮ সালের মতো একই কায়দায় তারা ২০২৩ সালের নির্বাচন করতে চায়। কিন্তু মানুষ এবার তা হতে দেবে না। উত্তাল তরঙ্গ সৃষ্টি করে জনগণ এদের পরাজিত করবে। গতকাল রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক মানববন্ধনে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। নয়াপল্টনে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ও উত্তর বাড্ডার সুবাস্তু নজর ভ্যালি মার্কেটের সামনে মানববন্ধনে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত রাজধানী ঢাকায় যাত্রাবাড়ী থেকে টঙ্গীর আবদুল্লাহপুর ব্রিজ পর্যন্ত ২৪ কিলোমিটার সড়কে এ মানববন্ধনের আয়োজন করা হয়। সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে সারা দেশে সব জেলা ও মহানগরে একযোগে মানববন্ধন করে বিএনপিসহ সরকারবিরোধী বিভিন্ন দল ও জোট। মানববন্ধন থেকে সরকারবিরোধী চলমান যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে আগামী ১৮ মার্চ সারা দেশের সব মহানগরে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে দলটি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন। মির্জা ফখরুল বলেন, ক্ষমতায় টিকে থাকতে সরকার দেশের সব গণতান্ত্রিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে। দুর্নীতির কারণেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটানোর বিকল্প কোনো পথ নেই উল্লেখ করে তিনি বলেন, এ সরকারের অধীনে বিএনপি কোনোভাবেই আগামী জাতীয় নির্বাচনে যাবে না। ঢাকা মহানগর দক্ষিণের আয়োজনে মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম। সদস্যসচিব রফিকুল আলম মজনুর পরিচালনায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ছাত্রবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম বকুল প্রমুখ বক্তৃতা করেন। মানববন্ধনে বিএনপিসহ এর অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মী ব্যানার-ফেস্টুন নিয়ে অংশ নেন। উপস্থিত ছিলেন ঢাকা মহানগরীর সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবী, আ ন ম সাইফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান সেগুন, এম কফিল উদ্দিন আহমেদ, মহানগর সদস্য অ্যাডভোকেট মকবুল হোসেন সরদার, শ্রমিক দলের সুমন ভূইয়া, বদরুল আলম সবুজ। অন্যদিকে উত্তর বাড্ডার সুবাস্তু নজর ভ্যালি মার্কেটের সামনে মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হকের পরিচালনায় এতে বিএনপির ভাইস চেয়ারম্যান ড. শাহজাহান ওমর, বাড্ডা থানা বিএনপির আহ্বায়ক তাজুল ইসলাম, যুবদলের শফিকুল ইসলাম, ছাত্রদলের আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়াসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। বিগত দুটি জাতীয় নির্বাচনের উদাহরণ টেনে বিএনপি মহাসচিব বলেন, ২০১৪ সালে নির্বাচনে কোনো ভোটার বা মানুষের অংশগ্রহণ ছিল না। ২০১৮ সালে নির্বাচন করেছে আগের রাতে। এখন আবার খায়েশ হয়েছে যে তারা ২০৪১ সাল পর্যন্ত থাকবে। সেই ব্লু প্রিন্ট (নীল নকশা) নিয়ে তারা আবার ২০২৩ সালের নির্বাচন করতে চায় একই কায়দায়। কেন? কারণ তাদের তো আজীবন ক্ষমতায় থাকতে হবে। এই দেশ তো তাদের জমিদারি, আমরা সব প্রজা।

১৭৩ দিন অগ্নিসন্ত্রাস করেছে আওয়ামী লীগ : তত্ত্বাবধায়ক সরকার প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীন চারটা নির্বাচন হয়েছিল শান্তিপূর্ণভাবে এবং সবাই মেনে নিয়েছিল। কিন্তু অসৎ উদ্দেশ্যে শুধু ক্ষমতায় টিকে থাকার জন্য এখন দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করেছেন শেখ হাসিনা। এই আওয়ামী লীগ ১৯৯৬ সালে জামায়াত এবং জাতীয় পার্টিকে নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের জন্য ১৭৩ দিন হরতাল করেছিল। গানপাউডার দিয়ে শেরাটনের সামনে বাস পুড়িয়ে ১১ জনকে হত্যা করেছিল। এখন শুধু কথায় বলে, বিএনপির অগ্নিসন্ত্রাস বন্ধ করার জন্য নাকি তারা আমাদের পাহারা দেয়। অথচ তারা সেদিন ১৭৩ দিন অগ্নিসন্ত্রাস করেছে। লগি-বইঠা দিয়ে মানুষকে পিটিয়ে হত্যা করেছে। পঞ্চগড়ে আহমদিয়া জামাতের বার্ষিক জলসায় হামলার ঘটনার জন্য সরকারকে দায়ী করে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমাদের সামনে আর কোনো বিকল্প পথ নেই। অনেক রকমের চক্রান্ত শুরু করেছে আবার। পঞ্চগড়ে সাম্প্রদায়িক ঘটনা সৃষ্ট করার জন্য তারা (সরকার) অনুমতি দিয়েছে।

সরকারের বিদায় যতদ্রুত হবে ততই মঙ্গল : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, এ সরকারের বিদায় যতদ্রুত হবে ততই দেশের জন্য মঙ্গল। পরিস্থিতির ততই উন্নতি হবে। তাই দ্রুত এই সরকারের পতন ঘটাতে হবে। বিকালে রাজধানীর ঢাকা মহানগর উত্তর বিএনপির মানববন্ধনে তিনি এ কথা বলেন।

১২ দলীয় জোট : রাজধানীর বিজয়নগর পানির ট্যাংক সংলগ্ন রাস্তায় মানববন্ধনে জোটের শীর্ষ নেতারা বলেন, দেশবাসীর সামনে এক দফা সরকার পতনের আন্দোলনের বিকল্প নেই। গণ আন্দোলনের মাধ্যমে এ অবৈধ সরকারের পতন ঘটিয়ে দেশে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের ভোটের অধিকার পুনঃপ্রতিষ্ঠা করা হবে। জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার এতে সভাপতিত্ব করেন।

পেশাজীবী গণতান্ত্রিক জোট : ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে রাজধানীতে মানববন্ধন কর্মসূচি করেছে সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট। জাতীয় প্রেস ক্লাব চত্বরে এই মানববন্ধন করা হয়। মানববন্ধনে জোটের প্রধান সমন্বয়কারী ও বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমান বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির ফলে দেশে আজ চরম হাহাকার বিরাজ করছে। এর জন্য সরকার দায়ী। সরকারের মন্ত্রী-আমলাদের আশ্রয়ে-প্রশ্রয়ে লালিত-পালিত অবৈধ ব্যবসায়ী সিন্ডিকেট। এতে আরও বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট মাইনুদ্দিন মজুমদার, শাহজাদা সৈয়দ মোহাম্মদ ওমর ফারুক পীরসাহেব, অ্যাডভোকেট আতিকুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আনসার রহমান সিকদার, ওমর ফারুক সেলিম, ওহিদ জোমাদ্দার।

গণতন্ত্র মঞ্চ : সরকারের পদত্যাগ ও একটি অন্তর্বর্তীকালীন সরকার এবং সরকারের উদ্যোগে একটি সুষ্ঠু নির্বাচন করে রাষ্ট্রব্যবস্থা সংস্কারের যে আন্দোলন শুরু হয়েছে, তা এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। গতকাল রাজধানীর পল্টন মোড়ে বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদ এবং বর্তমান সংসদ বিলুপ্ত করে অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠাসহ যুগপৎ আন্দোলনের ১৪ দফা দাবিতে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে নেতারা এ আহ্বান জানান। হাসনাত কাইয়ূমের সভাপতিত্বে ও ইমরান ইমনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, রফিকুল ইসলাম বাবলু, জোনায়েদ সাকি, সচিব নুরুল হক, কে এম জাবির প্রমুখ।

নিপীড়ন করে জনগণকে দমানো যাবে না : গাজীপুর জেলা বিএনপির মানববন্ধনে দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, সরকারের সময় শেষ হয়ে গেছে। দেশবাসী জেগে উঠেছে। গণতন্ত্র পুনরুদ্ধার হবে ইনশা আল্লাহ। গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন এতে সভাপতিত্ব করেন।

রোজার পর এক দফা : কিশোরগঞ্জে মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান বলেন, বিএনপি এখন ওয়ার্মআপ করছে। রোজার পর ১০ দফা থেকে এক দফা ঘোষণা করা হবে। জেলা বিএনপির সভাপতি ও ময়মনসিংহ বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক শরীফুল আলমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক খালেদ সাইফুল্লাহ (ভিপি) সোহেল প্রমুখ বক্তব্য রাখেন।

খুলনা : বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী বলেন, বিদেশি প্রভুদের ইশারায় এই সরকার বিচার বিভাগসহ রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ধ্বংস করেছে। জনমনে নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। তারা চায় পরিবর্তন। গতকাল খুলনায় নগরীর কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম : দেশের বিভিন্ন জায়গার বিস্ফোরণগুলোকে রাজনীতিকরণের চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। নগরীর কাজীর দেউড়ি নুর আহম্মেদ সড়কে চট্টগ্রাম মহানগর বিএনপির মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। নগরীর শাহ আমানত সেতু এলাকায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, কর্তৃত্ববাদী ও লুটেরা সরকার হিসেবে বহির্বিশ্বে আওয়ামী লীগ সরকার পরিচিতি পেয়েছে।

বরিশাল : বরিশালে পৃথক ৩টি স্থানে মানববন্ধন করেছে বিএনপি। বেলা ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে মহানগর বিএনপির মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য সাবেক প্রতিমন্ত্রী বেগম সেলিমা রহমান। একই সময়ে জেলখানা মোড়ে জেলা (উত্তর) বিএনপির মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন দলের যুগ্ম মহাসচিব ও সাবেক সিটি মেয়র মজিবর রহমান সরোয়ার। অন্যদিকে ফজলুল হক এভিনিউ এলাকায় জেলা (দক্ষিণ) বিএনপির মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি বিলকিস জাহান শিরিন।

মানিকগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খান বলেছেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই গণতন্ত্রকে ধ্বংস করে দেয়। আমরা গণতন্ত্র রক্ষা করতে মাঠে নেমেছি। দুপুরে শহরের বেউথা রোডে বিএনপির মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ কবীর জিন্নাহ, সহসভাপতি অ্যাডভোকেট আজাদ হোসেন খান প্রমুখ।

রাজশাহী : সকালে নগরীর মালোপাড়া এলাকায় মহানগর বিএনপির মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসন উপদেষ্টা অধ্যাপক শাহজাহান মিয়া।

রংপুর : দুপুরে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হাই শিকদার।

ব্রাহ্মণবাড়িয়া : বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু বলেছেন, এই সরকার গণতান্ত্রিক সরকার নয়। ২০১৮ সালে রাতের আঁধারে আইনশৃঙ্খলা বাহিনী এবং আওয়ামী-যুবলীগের মাধ্যমে ব্যালট বাক্স ভর্তি করে ক্ষমতায় এসেছিল। সকালে শহরের জেলা পরিষদ মার্কেটের সামনে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বগুড়া : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেছেন, নির্দলীয় সরকার বাস্তবায়নে এই ভোট ডাকাত সরকারকে গদি থেকে টেনেহিঁচড়ে নামাতে হবে। সকালে বগুড়া জেলা বিএনপির উদ্যোগে শহরের নবাববাড়ী সড়কে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নড়াইল : সদর উপজেলার নাকশী-মাদরাসা বাজার এলাকায় অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশে জেলা বিএনপি, পৌর বিএনপি, সদর উপজেলা বিএনপি, কৃষক দল, যুবদল ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা যোগ দেন।

ঝিনাইদহ : সরকারের ব্যর্থতার কারণে দেশের বিভিন্ন ভবনে বিস্ফোরণে ঘটনা ঘটছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

ফরিদপুর : বেলা ১১টায় ফরিদপুর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির মানবাধিকারবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসিম।

লক্ষ্মীপুর : বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, শেখ হাসিনা সরকারের কাউকেই আর ছাড় দেওয়া হবে না। বিএনপি এখন জেগে উঠেছে, এগিয়ে গেছে, রুখে দাঁড়িয়েছে, রাস্তায় দাঁড়িয়েছে। এখন বিএনপির আন্দোলন হবে ঝড়ের বেগে।

নোয়াখালী : নোয়াখালী জেলা মসজিদ মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন জেলা বিএনপির নেতা-কর্মীরা। প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক এমপি মোহাম্মদ শাহজাহান।

নওগাঁ : শহরের নওজোয়ান মাঠসংলগ্ন প্রধান সড়কে কেন্দ্র ঘোষিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ হারুন।

নাটোর : শহরের আলাইপুরে দলের অস্থায়ী কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করে জেলা বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। এ সময় বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম বাচ্চু, সদস্য সচিব রহিম নেওয়াজ, দেওয়ান শাহিন প্রমুখ।

ভোলা : বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীরবিক্রম বলেছেন, সরকার জনগণকে তোয়াক্কা করে না। আমরা কারও গোলামি করে বাঁচতে চাই না। জেলা বিএনপি কার্যালয়ের সামনে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুনামগঞ্জ : দুপুরে শহরের পুরাতন বাসস্টেশনে পালিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন। জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি দেওয়ান জয়নুল জাকেরীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নূরুলের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান চৌধুরী, সাবেক এমপি নজির হোসেন, সহসভাপতি নুরুল ইসলাম সাজু, মল্লিক মঈন উদ্দিন সোহেল প্রমুখ।

ঝালকাঠি : শহরের আমতলা সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী। জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. সৈয়দ হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভেকেট মো. শাহাদাৎ হোসেনসহ দলীয় নেতা-কর্মীরা।

সিলেট : বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, আওয়ামী লীগের সময় শেষ হয়ে গেছে, তাদের পতন সুনিশ্চিত। সকালে জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শহরের দক্ষিণ সুরমা রেলগেট সংলগ্ন মারকাজ পয়েন্টে আয়োজিত মানববন্ধনে সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরীর পরিচালনায় মানববন্ধনে অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তাহসিনা রুশদীর লুনা।

সর্বশেষ খবর