বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

তৃণমূল আওয়ামী লীগে গৃহদাহ

♦ এমপিদের বিরুদ্ধে সংবাদ সম্মেলনে নানা অভিযোগ আনছে স্থানীয় আওয়ামী লীগ ♦ আধিপত্য বিস্তারে এমপি-বনাম জেলা-উপজেলার শীর্ষ নেতাদের সমর্থকরা জড়াচ্ছেন সংঘর্ষে ♦ নির্বাচন সামনে রেখে অভ্যন্তরীণ কোন্দল আরও বাড়তে পারে ♦ এমপি ও উপজেলা চেয়ারম্যানদের চলছে পাল্টাপাল্টি

রফিকুল ইসলাম রনি

তৃণমূল আওয়ামী লীগে গৃহদাহ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নয় মাস বাকি থাকলেও ঘরের আগুনে পুড়ছে শাসক দল আওয়ামী লীগ। পদ আর ক্ষমতার দ্বন্দ্বে সৃষ্ট দলীয় অন্তঃকোন্দলে রক্তপাত যেন থামছেই না। আধিপত্য বিস্তারের লড়াই, অন্তর্দলীয় কোন্দল আর ক্ষমতার লড়াইয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের শত্রু এখন আওয়ামী লীগই। সহযোগী ও ভ্রাতৃপ্রতিম বিভিন্ন সংগঠনের ওপরও যেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে তৃণমূলে সংগঠিত এ দলটি।

এমপিদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করছেন দলীয় নেতা-কর্মীরা। সরকারের চলতি মেয়াদের শেষ সময়ে আধিপত্য বিস্তার কেন্দ্র করে উপজেলা-জেলা নেতা এবং তাদের সমর্থকরা জড়াচ্ছেন সংঘর্ষে। এর জেরে সাংগঠনিক কর্মকাণ্ডও ঐক্যবদ্ধভাবে পালিত হচ্ছে না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে তৃণমূলে গৃহদাহ আরও বাড়ছে। এ অবস্থা চলতে থাকলে ক্ষমতাসীন দলকে চরম মাশুল দিতে হবে বলে জানিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এখনই দলীয় নেতা-কর্মীদের লাগাম টেনে ধরার আহ্বান জানিয়েছেন তারা। তবে আওয়ামী লীগের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা বলছেন, আওয়ামী লীগে প্রতিযোগিতা থাকলেও কোন্দল যাতে বড় আকার ধারণ না করে সেজন্য তারা সজাগ আছেন। এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘পৃথিবীর যে প্রান্তে তিনজন বাঙালি আছেন সেখানেই একাধিক গ্রুপের অস্তিত্ব আছে। রাজনীতিতে প্রতিযোগিতা থেকে কোন্দলের সূচনা হয়। সুতরাং একেবারে কোন্দলমুক্ত করা অসম্ভব। তবে এটি যেন ভয়াবহ আকার ধারণ না করে, হানাহানির সৃষ্টি না হয় আমরা সেদিকে দৃষ্টি রাখি। দলীয় সভানেত্রীর নির্দেশে কাজ করছি। যারাই রাজনৈতিক প্রতিযোগিতাকে প্রতিহিংসায় নিয়ে যাবেন, তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।’ তৃণমূল আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, বর্তমানে কিছু কিছু এমপি নিজেদের এলাকার রাজা মনে করেন। তাদের বিপক্ষে বা মতের মিল না হলেই দলীয় নেতা-কর্মীদের ওপর হামলা-মামলা করা হচ্ছে। বিশেষ করে অর্ধশতাধিক জায়গায় দলীয় এমপি বনাম উপজেলা চেয়ারম্যান মুখোমুখি অবস্থানে। এ নিয়ে সংঘর্ষ, গোলাগুলির মতো ঘটনাও ঘটছে। বিষয়টি দলীয় সভানেত্রী শেখ হাসিনার টেবিলেও এসেছে। তৃণমূলের কোন্দলের চিত্র দেখে তিনি বিস্ময় প্রকাশ করেছেন বলে আওয়ামী লীগের সিনিয়র নেতারা জানিয়েছেন।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আওয়ামী লীগ গণতান্ত্রিক দল। এ দলে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা থাকবে। কিন্তু সেটাকে প্রতিহিংসায় নিয়ে যাওয়ার সুযোগ নেই।’

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে এসে এমপির সামনে দলীয় নেতা-কর্মীদের হামলার শিকার হয়েছেন বরিশালের উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইদ্রিস সরদার। রবিবার বিকালে এ ঘটনা ঘটে। উপজেলা পরিষদের সভাকক্ষের সামনে স্থানীয় এমপি শাহ আলমের সঙ্গে কুশল বিনিময় করেন ইদ্রিস। এ সময় সেখানে উপস্থিত উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল তাকে নিয়ে কটূক্তি করেন। তিনি প্রতিবাদ জানালে তাদের মধ্যে বাগবিতণ্ডা হয়। এর একপর্যায়ে ইকবালের অনুসারীরা এমপির সামনে তার ওপর চড়াও হন। অভিযুক্ত হাফিজুর রহমান ইকবাল এমপি শাহে আলমের অনুসারী। গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হন ইকবাল।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি আধিপত্য বিস্তার কেন্দ্র করে নরসিংদীর রায়পুরা উপজেলায় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। সংঘর্ষ চলাকালে অন্তত ২০-২৫টি বাড়িঘরে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ছাড়া শতাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে। নরসিংদী জেলা পরিষদ সদস্য ও জেলা আওয়ামী লীগের নেতা মো. রাজীব আহমেদ ও নিলক্ষা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইসমাইলি সিরাজীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়।

অভ্যন্তরীণ কোন্দলের জেরে নরসিংদীর শিবপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা হারুনুর রশিদকে গুলি করা হয়। এ ঘটনায় মামলা করা হয়। এতে তার ছেলে মো. আমিনুর রশিদ খান বাদী হয়ে ছয়জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ১০-১২ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দেন। অভিযোগটি গতকাল মামলা হিসেবে রুজু হয়।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি, চৌহালী ও এনায়েতপুরের আংশিক) আসনের বর্তমান এমপি আবদুল মমিন মণ্ডল এবং সাবেক এমপি আবদুল লতিফ বিশ্বাসের দ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। উভয় পক্ষই সংঘর্ষ ও বাগবিণ্ডতায় জড়াচ্ছেন। দীর্ঘদিন তাদের মধ্যে ঠান্ডা লড়াই চলে এলেও ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিনে তা প্রকাশ্যে আসে। বেলকুচি উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জাতির পিতার জন্মদিনের ব্যানারে স্থানীয় এমপি আবদুল মমিন মণ্ডলের ছবি না থাকায় অনুষ্ঠানে হামলার ঘটনা ঘটে। এতে এমপি গ্রুপের হামলায় উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেনসহ তিনজন আহত হন। স্থানীয়রা জানান, উপজেলা আওয়ামী লীগের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার পর আলোচনা সভায় যোগ দিতে স্থানীয় এমপি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মমিন মণ্ডল ও সাধারণ সম্পাদক আশানুর বিশ্বাস ভিতরে যান। এ সময় ব্যানারে এমপি আবদুল মমিন মণ্ডলের ছবি ও নাম না থাকায় পৌর কাউন্সিলর জুলফিকার মাহমুদ শিপলুর নেতৃত্বে এমপি সমর্থকরা ক্ষিপ্ত হয়ে সাধারণ সম্পাদক আশানুর বিশ্বাসের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। আশানুর বিশ্বাসের সমর্থক উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রতিবাদ করলে এমপির উপস্থিতিতেই তার সমর্থকরা হামলা চালান। একপর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। আশানুর বিশ্বাস এ আসনের সাবেক এমপি ও সাবেক মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসের স্ত্রী।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশানুর বিশ্বাস অভিযোগ করে বলেন, বঙ্গবন্ধুর জন্মদিন একটি জাতীয় প্রোগ্রাম। এ প্রোগ্রামের ব্যানারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আর কারও ছবি থাকতে পারে না। ওই ব্যানারে সভাপতির নাম ও সাধারণ সম্পাদক হিসেবে আমার নামও নেই। এমপির সঙ্গে একসঙ্গে পতাকা উত্তোলন করে পার্টি অফিসের ভিতরে যাই। এ সময় এমপির সঙ্গে আলোচিত হুদা খুনের আসামিরা ঢুকে পড়েন। পরে ব্যানারে এমপির নাম ও ছবি না থাকায় তার সমর্থকরা উত্তেজিত হয়ে হামলা করেন। এমনকি আবদুস সবুর আকন্দ নামে এক আসামি আমাকেও ধাক্কা দিয়ে পার্টি অফিস থেকে বের করে দেওয়ার চেষ্টা করেন। ঘটনা এখানেই শেষ নয়, ২০ মার্চ সদিয়া চাঁদপুর ইউনিয়ন যুবলীগের আয়োজনে এক জনসভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন এ আসনের সাবেক এমপি আবদুল লতিফ বিশ্বাস। এ সময় বর্তমান এমপি মমিন মণ্ডলের বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা করে বিগত দিনে এমপি কোনো উন্নয়ন করেননি বলেও অভিযোগ করেন সাবেক মন্ত্রী লতিফ বিশ্বাস। এর পরদিন এনায়েতপুর থানা আওয়ামী লীগ পাল্টা প্রতিবাদ সমাবেশ করে। এতে সমাবেশে এনায়েতপুর থানা আওয়ামী লীগের সভাপতি আহম্মদ মোস্তফা খান বাচ্চু বলেন, ‘লতিফ বিশ্বাস মন্ত্রী থাকাকালে তার আত্মীয়স্বজনদের উন্নয়ন করেছেন।’ ২৩ ফেব্রুয়ারি বেলকুচি উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে আশানুর বিশ্বাস বলেন, এমপি মমিন মণ্ডল দলীয় নেতা-কর্মীদের বাদ দিয়ে একক সিদ্ধান্তে জামায়াত-বিএনপির নেতা-কর্মীদের নিয়ে ইউনিয়ন কমিটি গঠন, নির্বাচিত চেয়ারম্যান, মেম্বর ও দলীয় নেতা-কর্মীদের বাদ দিয়ে নিজের আজ্ঞাবহ লোক দিয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ করানোসহ নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতা করছেন। ফলে দলীয় কর্মকাণ্ড ক্রমে দুর্বল হয়ে পড়ছে। জেলার ছয়টি সংসদীয় আসনের মধ্যে এ আসনটি সবচেয়ে কোন্দলপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে, ততই দুই ভাগে বিভক্ত হয়ে পড়ছেন দলীয় নেতা-কর্মীরা। এখন অভ্যন্তরীণ কোন্দল নিরসন করা সম্ভব না হলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলকে মাশুল দিতে হতে পারে। এমনিতে এ এলাকা জামায়াত অধ্যুষিত। এ প্রসঙ্গে জানতে এমপি মমিন মণ্ডলকে ফোন করে পাওয়া যায়নি।

কুমিল্লা-৪ আসনের এমপি রাজী মোহাম্মদ ফখরুলের সঙ্গে উপজেলা চেয়ারম্যান এবং কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদের দ্বন্দ্ব প্রকাশ্যে রূপ নিয়েছে। উপজেলা পরিষদের উপনির্বাচনে এমপির কেন্দ্রে নৌকা পেয়েছিল মাত্র ১৬ ভোট। সে নির্বাচনে আবুল কালাম আজাদ নৌকার প্রার্থী ছিলেন। এমপির চাচা ধানের শীষ নিয়ে পেয়েছিলেন ৯৮১ ভোট। এ নিয়ে দ্জুনের দূরত্ব শুরু হয়। গত বছরের ১৬ জুলাই দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে জাতীয় সংসদ ভবনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে উপজেলার এলাহাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সিরাজ ও সম্পাদক স্বপনের নাম ঘোষণা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তখন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ কমিটিকে সমর্থন করেন। এতে ক্ষিপ্ত হয়ে এমপি ফখরুল উপজেলা চেয়ারম্যান আজাদকে কিলঘুসি মারতে থাকেন। পরে উপজেলা চেয়ারম্যান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। এ নিয়ে উপজেলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। এখনো সেই ধারা চলমান রয়েছে। স্থানীয় নেতা-কর্মীদের অভিযোগ, এমপি দলীয় নেতা-কর্মীদের বাদ দিয়ে হাইব্রিড, অনুপ্রবেশকারীদের নিয়ে চলাচল করেন। আওয়ামী লীগ বাদ দিয়ে নিজস্ব বাহিনী গড়ে তুলেছেন। দলীয় নেতা-কর্মীদের পাশ কাটিয়ে চলছেন। গত বছর অক্টোবরে উপজেলা চেয়ারম্যান পৌরসভার ভিংলাবাড়ীতে পূজামণ্ডপ পরিদর্শনে যান। একই সময় স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুলও যান পূজামণ্ডপ পরিদর্শনে। গাড়ি রাখা কেন্দ্র করে উভয় গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় চেয়ারম্যানের গাড়িতে হামলা ও কয়েক রাউন্ড গুলি ছোড়া হয়। এ নিয়ে কেন্দ্রীয় নেতারাও দফায় দফায় বৈঠক করেছেন।

রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে তাঁকে আগামী সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না দেওয়ার দাবি জানিয়েছেন মোহনপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা। গত ১৩ জানুয়ারি রাজশাহী সাংবাদিক ইউনিয়নে সংবাদ সম্মেলন করে তাঁরা এ দাবি জানান। সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আয়েন উদ্দিনের বিরুদ্ধে দলীয় ট্রাইব্যুনাল গঠন, জামায়াত-শিবির ও রাজাকারের সন্তানদের চাকরি দেওয়া, স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীদের ওপর হামলা-মামলাসহ একাধিক অভিযোগ তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান ঘাসিগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবজাল হোসেন বকুল এবং মোহনপুর উপজেলা কৃষক লীগের মহিলা সম্পাদক শেখ হাবিবা।

এদিকে দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও দিনাজপুর-৫ আসনের এমপি মোস্তাফিজুর রহমান ফিজারের সঙ্গে বিবাদে জড়িয়েছেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। দুই এমপির দ্বন্দ্ব এলাকায় প্রকাশ্যে রূপ নিয়েছে। শুধু তাই নয়, গত বছর ২৭ আগস্ট রাতে ফেসবুক লাইভে এসে মোস্তাফিজুর রহমান ফিজারের বিরুদ্ধে তাকে নানাভাবে হেনস্তার অভিযোগ তোলেন শিবলী সাদিক। এ ছাড়া মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে দলে গ্রুপিং তৈরি, নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে অবস্থান নেওয়া, পকেট কমিটি গঠনসহ বিভিন্ন অভিযোগ করেছেন শিবলী সাদিক। এর আগে এমপি শিবলী সাদিক ও তার আত্মীয়স্বজনদের বিরুদ্ধে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাঁওতালদের এবং বন বিভাগের জমি দখলের অভিযোগে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন জেলার নবাবগঞ্জের সাঁওতাল জনগোষ্ঠীর সদস্যরা। পরে তারা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন। তারও আগে ৩০ জুলাই দিনাজপুর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এমপি শিবলী ও তার চাচার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ করেন সাঁওতালরা। আর এসব অভিযোগ তোলার নেপথ্যে এমপি মোস্তাফিজুর রহমান ফিজার কলকাঠি নাড়ছেন বলে দাবি এমপি শিবলী সাদিকের। সাঁওতালদের ওই মানববন্ধন কর্মসূচির পর রাত ৯টার দিকে ফেসবুক লাইভে আসেন এমপি শিবলী সাদিক। এ সময় মোস্তাফিজুর রহমান ফিজারকে উদ্দেশ করে তার বিরুদ্ধে ‘নোংরা খেলা’ বন্ধ করে সংশোধন হওয়ার আহ্বান জানান শিবলী সাদিক।

সর্বশেষ খবর