বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

কারাগারে ভার্চুয়াল কোর্ট রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

নতুন অথবা পুরনো যে কোনো কারাগার সংস্কার করলে সেখানে ভার্চুয়ালি কোর্টের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এদিকে গতকাল একনেক সভায় ১২টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৯ হাজার ৫৯৮ কোটি ৮৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ২৬০ কোটি ৭২ লাখ টাকা। এ ছাড়া বৈদেশিক ঋণ ১৩ হাজার ২০৩ কোটি ৬৬ লাখ টাকা টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৩৪ কোটি ৪৬ লাখ টাকা।

গতকাল শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

অন্যদিকে মেয়াদ বাড়ল পদ্মা সেতু প্রকল্পের। সেই সঙ্গে বাড়ল ব্যয়ও। গতকাল একনেক বৈঠকে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (তৃতীয় সংশোধন) প্রকল্পে অনুমোদন দেওয়া হয়। সংশোধিত প্রকল্প অনুযায়ী ২ হাজার ৪১২ কোটি ১৩ লাখ টাকা ব্যয় বাড়িয়ে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি ৫২ লাখ টাকা। একই সঙ্গে প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রকল্পটির মেয়াদ চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা ছিল। একনেক সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। একনেক সভাশেষে এ তথ্য জানিয়েছে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুমোদিত প্রকল্প : কৃষি মন্ত্রণালয়ের ‘প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রিনিউরশিপ অ্যান্ড রেজিল্যান্স ইন বাংলাদেশ’ প্রকল্প, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘বিল্ডিং ক্লাইমেট রেসিলিয়েন্ট লাইভলিহুড ইন দ্য ভালনারেবল ল্যান্ডস্ক্যাপস ইন বাংলাদেশ (বিসিআরএল)’ প্রকল্প। পানিসম্পদ মন্ত্রণালয়ের ‘বরিশাল জেলার সদর উপজেলায় চরকাউয়া, চাঁদমারী, জাগুয়া, লামচরি এবং চরমোনাই এলাকা কীর্তনখোলা নদীর ভাঙন হতে রক্ষা’ প্রকল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রজেক্ট’।

এ ছাড়াও ‘সেফার সাইবারস্পেস ফর ডিজিটাল বাংলাদেশ : ইনহ্যান্সিং ন্যাশনাল অ্যান্ড রিজিওনাল ডিজিটাল ইনভেস্টিগেশন ক্যাপাসিটি অব বাংলাদেশ পুলিশ’ এবং ‘ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণ’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ’ এবং ‘বাংলাদেশ সড়ক নিরাপত্তা’ প্রকল্প, ‘ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েল গেজ রেললাইন নির্মাণ’ ও ‘বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের লেভেল ক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। পাশাপাশি ‘জিটুজি ভিত্তিতে দুটি ক্রুড অয়েল মাদার ট্যাংকার এবং দুটি মাদার বাল্ক ক্যারিয়ার জাহাজ সংগ্রহ’ প্রকল্পও অনুমোদন দেওয়া হয়েছে।

কারাগারে ভার্চুয়ালি কোর্টের ব্যবস্থা রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর : নতুন অথবা পুরনো যে কোনো কারাগার সংস্কার করলে সেখানে ভার্চুয়ালি কোর্টের ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে এ কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় ১১২ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে ‘ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদন দেওয়ার সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে মন্ত্রী বলেন, প্রত্যেক নতুন অথবা পুরনো কারাগার সংস্কার করলে ভার্চুয়ালি কোর্টের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। এতে করে এক কোর্ট থেকে অন্য কোর্টে আসামি আনা-নেওয়ার ঝামেলা থাকবে না। এদিকে যুব উন্নয়ন অধিদফতরের ‘ইকোনমিক অ্যাকসিলারেটিং অ্যান্ড রেজিলেন্স ফর নেট’ প্রকল্পটি একনেক সভা থেকে ফিরিয়ে দেওয়া হয়। এই প্রকল্প নিয়ে আলোচনার সময় প্রধানমন্ত্রী বলেন, ভবন নির্মাণের আগে ২০ বার ভাবতে হবে। দরকার হলে বিদ্যমান ভবনগুলো সংস্কার করে ব্যবহার করতে হবে। সরকারি ৭৬ কোটি টাকা ব্যয় করে ‘বিল্ডিং ক্লাইমেট রেসিলেন্ট লাইভলিহুড ইন দি ভালনারেবল ল্যান্ডস্প্যাপস ইন বাংলাদেশ’ প্রকল্প গ্রহণ করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, সরকারি অর্থ ব্যয় না করে এই ধরনের প্রকল্প ক্লাইমেট ফান্ড থেকে নেওয়া যায়।

সর্বশেষ খবর