শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

নিজস্ব প্রতিবেদক

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

কত দ্রুতই না চলে গেল রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের মাস পবিত্র রমজান। এক মাস সিয়াম সাধনার পর এখন ঈদের চাঁদ দেখার অপেক্ষায় সবাই। ঈদের চাঁদ মানে হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা। আজ শুক্রবার দেশের আকাশে নতুন চাঁদ দেখা গেলেই কাল শনিবার পয়লা শাওয়াল, পবিত্র ঈদুল ফিতর। যদি আজ চাঁদ দেখা না যায় তবে পবিত্র রমজান মাস ত্রিশ দিন পূর্ণ করে আগামী রবিবার সারা দেশে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। সেক্ষেত্রে ঈদের ছুটি বেড়ে যাবে একদিন।

শাওয়ালের চাঁদ দেখার খবর ঘোষণার পর চারদিকে ছড়িয়ে পড়বে খুশির আমেজ- ঈদ মোবারক! ঈদ মোবারক!! রেডিও-টিভিতে বেজে উঠবে ঈদের আনন্দ লহরী...‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ...’। আজ ২৯ রমজান, শুক্রবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে শাওয়ালের চাঁদ দেখার খবর পর্যালোচনা করতে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এ বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে ঈদের দিন তারিখ ঘোষণা দেওয়া হবে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। এ ছাড়া জনগণকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি, দেশের বিরোধী দল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

 

চাঁদ দেখা নিয়ে অগ্রিম খবরে বিভ্রান্ত হবেন না : ইসলামিক ফাউন্ডেশন

ঈদুল ফিতর উপলক্ষে শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদফতরের বরাতে সংবাদ মাধ্যমে যে খবর এসেছে তাতে ‘বিভ্রান্ত না হওয়ার’ আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন। গতকাল এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘কয়েকটি পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সংবাদ পরিবেশিত হয়েছে, যা ইসলামিক ফাউন্ডেশনের নজরে এসেছে। ‘চাঁদ দেখা নিয়ে এ ধরনের ‘অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত’ সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।’ শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই দিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তি সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটি ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর