সোমবার, ১ মে, ২০২৩ ০০:০০ টা

চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর এভারকেয়ার হাসপাতালের কেবিনে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তাঁর শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। অসুস্থতার বেশ কিছু উপসর্গ থাকায় শনিবার চেকআপ শেষে মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানে নিবিড় পর্যবেক্ষণে রেখে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হচ্ছে এই সাবেক প্রধানমন্ত্রীকে। বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা জানাতে গিয়ে তাঁর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন গতকাল এ তথ্য জানিয়েছেন। অধ্যাপক জাহিদ হোসেন বিএনপির ভাইস চেয়ারম্যানও। তিনি বলেন, ম্যাডাম কেবিনে চিকিৎসকদের তত্ত্বাবধানে নিবিড় পর্যবেক্ষণে চিকিৎসাধীন। আজকে (রবিবার) তাঁর অবস্থা একই রকম আছে। এরমধ্যে যেটুকু চিকিৎসা দেওয়া হয়েছে, তাতে সামান্য ইমপ্রুভ হচ্ছে বলে মনে হয়েছে। হাসপাতালে খালেদা জিয়া কতদিন থাকতে পারেন- এ প্রশ্নের জবাবে অধ্যাপক জাহিদ বলেন, এটা তাঁর শারীরিক অবস্থা এবং মেডিকেল বোর্ডের ডিসিশনের ওপর নির্ভর করবে। এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।

অধ্যাপক ডা. জাহিদ বলেন, বিএনপি চেয়ারপারসনকে তাঁর মেডিকেল বোর্ডের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় তাঁর জ্বর ছিল। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ডা. সাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে চিকিৎসাধীন তিনি। অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি মেডিকেল বোর্ড আগে থেকেই তাঁর এ চিকিৎসা কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছে। হাসপাতালে ভর্তি হওয়ার পরে ম্যাডামের বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। ওইসব পরীক্ষার রিপোর্ট আসা শুরু করেছে। ইতোমধ্যে মেডিকেল বোর্ড বৈঠক করেছে। সব রিপোর্ট হাতে পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে বোর্ড। ৭৭ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী দীর্ঘদিন ধরে আর্থাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার সিরোসিসসহ নানা রোগে ভুগছেন। এ অসুস্থতার মধ্যেই রাজধানীর গুলশানের বাসভবন ‘ফিরোজা’য় চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে তাঁর চিকিৎসা চলছিল। খালেদা জিয়ার অসুস্থতা সম্পর্কে এ জেড এম জাহিদ হোসেন বলেন, রোগীর অসুস্থতা সম্পর্কে মিডিয়াতে বলা ঠিক না। খালি এটুকু জানানো যেতে পারে যে, তাঁর কিছু শারীরিক অসুস্থতা, হার্টের জটিলতা, লিভারের জটিলতা, কিডনির জটিলতা- এগুলো ছিল এবং আছে। সেগুলোর কোনো কোনোটা একটু বৃদ্ধি পেয়েছিল, সেজন্য চেকআপ ও চিকিৎসার জন্য তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি কেবিনেই আছেন। কিন্তু কেবিনে তাঁর জন্য স্পেশালিস্ট এমআইএসটি নার্স-ডাক্তার সাহেবরা তাঁর চিকিৎসা চালাচ্ছেন। ‘সি ইজ আন্ডার স্ট্রিক সুপারভেশন।’

হাসপাতালে খালেদা জিয়াকে সার্বক্ষণিক দেখাশোনা করছেন তাঁর ছোট পুত্রবধূ শর্মিলা রহমান সিঁথি। লন্ডন থেকে তাঁর বড় ছেলে তারেক রহমান সবসময় মায়ের খোঁজ রাখছেন বলে জানান অধ্যাপক জাহিদ।

সর্বশেষ খবর