বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

ইমরান খান গ্রেফতার

পাকিস্তানে অরাজকতা, ইসলামাবাদে ১৪৪ ধারা

প্রতিদিন ডেস্ক

ইমরান খান গ্রেফতার

ইমরান খানের গ্রেফতারের পর ইসলামাবাদে বিক্ষোভ নিয়ন্ত্রণে জলকামান নিয়ে পুলিশের অ্যাকশন -এএফপি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে। আধাসামরিক বাহিনী রেঞ্জার্সের সহায়তায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো গতকাল বিকালে তাঁকে গ্রেফতার করে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বরাত দিয়ে জানানো হয়েছে। সূত্র ডন ও জিও নিউজ

ইমরানের দলের পক্ষ থেকে তাঁকে নির্যাতনের অভিযোগ করে দেশজুড়ে তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেওয়া হয়। এ ঘটনার পর পাকিস্তানজুড়ে এক ধরনের অরাজকতা দেখা দিয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা গেছে। পিটিআই সমর্থকরা করাচিসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন। করাচি পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ করে টিয়ার গ্যাস ছোড়ে। ইসলামাবাদের পুলিশ জানিয়েছে, শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাওয়ালপিন্ডিতে সেনা সদর দফতরের বাইরে বিক্ষোভকারীদের জড়ো হতে দেখা গেছে।

ইন্সপেক্টর জেনারেল আকবর নাসির খানকে উদ্ধৃত করে ইসলামাবাদ পুলিশ এক বিবৃতিতে বলেছে, একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপির বৈধতা দেওয়ার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি নেওয়ার অভিযোগ রয়েছে ইমরান খান ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে। সে মামলাতেই সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। পরে এক বিবৃতিতে পুলিশের মহাপরিদর্শক জানান, ইমরানকে আল-কাদির ট্রাস্ট মামলায় গ্রেফতার করা হয়েছে। পাঞ্জাবের ঝিলুমে একটি বিশ্ববিদ্যালয় বানাতে গঠিত এই ট্রাস্টের মাধ্যমে ইমরান দুর্নীতির আশ্রয় নিয়েছিলেন বলে অভিযোগ; মামলাটিতে ইমরানের স্ত্রী বুশরা বিবি, ঘনিষ্ঠ সহচর জুলফিকার বুখারি ও বাবর আওয়ানের নামও জড়িয়ে আছে।

ইমরান খানকে গ্রেফতারের ঘটনায় ইসলামাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ইসলামাবাদের পুলিশপ্রধান, স্বরাষ্ট্র সচিব ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলকে ১৫ মিনিটের মধ্যে আদালতে হাজির হতে বলেন। প্রধান বিচারপতি আমের সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি ইসলামাবাদের পুলিশপ্রধান আদালতে হাজির না হন তবে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রীকে তলব করবেন। তিনি বলেছেন, ‘আদালতে আসুন এবং বলুন কেন ইমরান খানকে কোন মামলায় গ্রেফতার করা হয়েছে।’

ডন জানিয়েছে, ইমরানকে গ্রেফতার এবং আইনজীবীদের মারধরের অভিযোগ করে টুইট করেছেন পিটিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী। তিনি লিখেছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইমরানের গাড়িবহর ঘিরে ধরেছিলেন। পিটিআইয়ের আরেক নেতা আজহার মাসওয়ানি অভিযোগ করেছেন, ইমরানকে আদালতের ভিতর থেকেই তুলে নেওয়া হয়। এর প্রতিবাদে দলের পক্ষ থেকে মাঠে নামতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান তারা। পিটিআই নেতা মোশাররাত চিমা টুইটারে এক ভিডিওবার্তায় বলেন, ‘তারা এখন ইমরান খানকে নির্যাতন করছে। ইমরান সাহেবকে মারধর করছে।’ পিটিআইয়ের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট ইমরানের আইনজীবীর ভিডিও প্রকাশ করে লিখেছে, আদালতের সামনে তিনি ‘বাজেভাবে জখম’ হয়েছেন। লাহোরে সিনেটর ইজাজ চৌধুরীর নেতৃত্বে পিটিআইয়ের সমর্থকরা লিবার্টি চকে জড়ো হন। ইমরানের অনুসারীরা ওই শহরের আকবর চক, পেকো রোড, মেইন কানাল রোড ও ফয়সাল টাউনও বন্ধ করে দেয়। সেখানে পিটিআইয়ের সমর্থকদের টায়ার পোড়াতে এবং জোট সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা গেছে। ইমরানের জামান পার্কের বাসভবনের বাইরেও সমর্থকদের সরকারি ব্যানার ছিঁড়তে দেখা গেছে। করাচিতে পিটিআইয়ের বিধায়ক ও এমপিরা রাস্তায় নামার পর শরিয়া ফয়সালের উভয় লেনেই যান চলাচল বন্ধ হয়ে যায়। পেশোয়ারের হস্তনগরেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। এর আগে ইমরান খানকে গ্রেফতারের জন্য লাহোরের জামান পার্কে তাঁর বাসভবনে বেশ কয়েকটি অসফল অভিযান চালিয়েছিল পুলিশ। তবে সে সময় গ্রেফতার এড়াতে সক্ষম হন সাবেক এই প্রধানমন্ত্রী।

ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে পাকিস্তানজুড়ে বিক্ষোভ করেছেন তার দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) কর্মী-সমর্থকেরা। বিভিন্ন স্থানে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিভিন্ন শহরে ১৪৪ ধারা জারি করেও বিক্ষোভ ঠেকানো যাচ্ছে না। উল্টো লাহোরে সেনানিবাসে হামলা চালিয়েছেন বিক্ষুব্ধ পিটিআই কর্মী-সমর্থকেরা। রাজধানী ইসলামাবাদে ১৪৪ ধারা জারির পরও সেখানে বিক্ষোভ হয়েছে। সেখানে পুলিশের পাঁচ কর্মকর্তা আহত হয়েছেন। বিক্ষোভ দমনে ৪৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর