শনিবার, ১৩ মে, ২০২৩ ০০:০০ টা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা

আঘাত হানতে পারে কাল দুপুরে, বাড়ছে বিপৎসংকেত এসএসসি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধি

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা

ঘূর্ণিঝড় মোখা উপকূলের দিকে আরও এগিয়েছে। এর প্রভাবে সাগর উত্তাল। ছবিটি পতেঙ্গা থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

আগামীকাল রবিবার দুপুরে আঘাত হানতে পারে মোখা। আজ সন্ধ্যা থেকেই কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে। মোখার প্রভাবে এরই মধ্যে উত্তাল হতে শুরু করেছে সাগর। কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এ ছাড়া মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বন্দরে বন্দরে জারি করা হয়েছে অ্যালার্ট-২। উপকূলীয় জেলাগুলোকেও ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় রাখতে বলা হয়েছে। এসব জেলা ঘূর্ণিঝড় ও বায়ুচাপের পার্থক্যের আধিক্যের প্রভাবে ৮ থেকে ১২ ফুট পর্যন্ত উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের ১২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয় গত রাতে। মোখার আতঙ্কে সেন্টমার্টিন দ্বীপের অন্তত দেড় হাজার মানুষ লোকালয় ছেড়ে টেকনাফ এসেছে। এ ছাড়াও বিভিন্ন উপকূলে বাড়ছে উদ্বেগ-উৎকণ্ঠা। এদিকে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে গত রাতে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কুমিল্লা বোর্ড, বরিশাল বোর্ড, বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন চলমান এসএসসি ও সমমান পরীক্ষার রবিবারের (১৪ মে) পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে অন্যান্য বোর্ডের পরীক্ষা চলমান থাকবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন রবিবারের সব পরীক্ষাও স্থগিত করা হয়েছে। এদিকে, আজ (শনিবার) সকাল ৬টা থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফাইট ওঠানামা বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ কমান্ডার তাসলিম আহমেদ। এছাড়া চাঁদপুর-ঢাকা, চাঁদপুর-নারায়ণগঞ্জসহ সব রুটের লঞ্চ ও নৌ-যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল রাত সোয়া ১০টা থেকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে নৌ-যান বন্ধ ঘোষণা করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) চাঁদপুর। আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে গতকাল আরও বলা হয়, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। গত সন্ধ্যায় দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আগামীকাল সকাল থেকে সন্ধ্যার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে। আজ সন্ধ্যা থেকে কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগের প্রভাব শুরু হতে পারে। অতিপ্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মোখা নিয়ে বিশেষ ব্রিফিংয়ে গতকাল আবহাওয়া অধিদফতরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত যে গতিতে ঘূর্ণিঝড় মোখা এগোচ্ছে, তাতে রবিবার দুপুর নাগাদ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল ও মিয়ানমারের উত্তর-উপকূল দিয়ে এটি অতিক্রম করতে পারে। উপকূলে আঘাত হানার ৪ থেকে ৬ ঘণ্টার মধ্যে মোখা শক্তি হারাবে। এই ঘূর্ণিঝড় বিষয়ে আজ দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

চট্টগ্রাম থেকে নিজস্ব প্রতিবেদক জানান, ঘূর্ণিঝড় মোখার কারণে চট্টগ্রাম বন্দর ‘অ্যালার্ট-২’ জারি করা হয়েছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত জারির পর বন্দর কর্তৃপক্ষ এ অ্যালার্ট জারি করে। চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, অ্যালার্ট-২ জারির পর লাইটার জাহাজগুলোতে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। যদি ‘অ্যালার্ট-৫’ জারি করা হয় তখন বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। যাতে বন্দর জেটি, চ্যানেল, হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত না হয়। লাইটার জাহাজগুলোকে সদরঘাট থেকে কর্ণফুলী শাহ আমানত সেতু এলাকার দিকে নিরাপদ আশ্রয়ে যেতে মাইকিং করা হচ্ছে।

কক্সবাজার প্রতিনিধি জানান, দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের বাসিন্দারা আতঙ্কিত হয়ে দ্বীপ ছেড়ে টেকনাফ আসতে শুরু করেছে। ট্রলারযোগে দ্বীপের আতঙ্কিত এসব মানুষ টেকনাফ আসছে। বৃহস্পতিবার ও শুক্রবার দুপুর পর্যন্ত দ্বীপের অন্তত ২০০ পরিবারের দেড় হাজারের কাছাকাছি মানুষ টেকনাফ আসার তথ্য পাওয়া গেছে।

খুলনা থেকে নিজস্ব প্রতিবেদক জানান, ঘূর্ণিঝড়ের খবরে দুর্বল বেড়িবাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কায় উৎকণ্ঠা রয়েছে উপকূলে। জেলার ৪০৯টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখার পাশাপাশি সেখানে শুকনা খাবার, পানি ও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। খোলা হয়েছে নিয়ন্ত্রণকক্ষ। তবে ঘূর্ণিঝড়ের সময় বড় ধরনের জলোচ্ছ্বাস হলে বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নেত্রকোনা প্রতিনিধি জানান, জেলায় ৪২৭টি আশ্রয় কেন্দ্র ধুয়ে পরিষ্কার করে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া আছে। সেই সঙ্গে যেসব এলাকায় এখনো বোরো ফসল কাটার বাকি আছে সেসব এলাকায় মাইকিং চলছে।

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানান, কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। সব মাছধরা ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি জানান, ঘূর্ণিঝড় মোখার পূর্বাভাসে পাথরঘাটার বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় পাথরঘাটায় ১৯৭টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

দুমকী (পটুয়াখালী) প্রতিনিধি জানান, মোখার ক্ষয়ক্ষতি এড়াতে সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্য উপজেলায় কন্ট্রোল খোলা হয়েছে। সব সাইক্লোন শেল্টার, শিক্ষাপ্রতিষ্ঠানের ভবনগুলো প্রস্তুত রাখা হয়েছে।

বাগেরহাট প্রতিনিধি জানান, মোংলা বন্দর কর্তৃপক্ষ বন্দরে অ্যালার্ট-২ জারি করা হয়েছে। গতকাল বিকালে মোংলা বন্দরের ক্ষয়ক্ষতি মোকাবিলায় করণীয় ঠিক করতে বৈঠক করেছে কর্তৃপক্ষ। মোংলা বন্দরের পশুর চ্যানেল থেকে সব লাইটার জাহাজকে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। বর্তমানে মোংলা বন্দরে পণ্যবাহী ১১টি বাণিজ্যিক জাহাজ, নৌবাহিনী ও কোস্টগার্ডের আরও ৯টি জাহাজ অবস্থান করছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর