সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

মৃত্যুর মুখ থেকে ফেরা

মির্জা মেহেদী তমাল, টেকনাফ থেকে ফিরে

মৃত্যুর মুখ থেকে ফেরা

ওরা ছিল ১৫-২০ জন। প্রত্যেকের কাছেই অস্ত্র। কারও কারও কাছে ছিল দুটো করে। আমার চোখ বাঁধার আগেই আমি দেখেছিলাম তাদের। হাত-পা বেঁধে আমাকে প্রচ- মারধর করতে থাকে। বালুখালী শরণার্থী শিবিরের ২০ নম্বর ক্যাম্পে নিয়ে আমার ওপর নির্যাতন করে তারা। তাদের দাবি ৫ লাখ টাকা। চোখ বেঁধে এক পাহাড় থেকে আরেক পাহাড়, আরেক পাহাড় থেকে অন্য পাহাড়, এভাবেই আমাকে নিয়ে ঘুরছিল তারা। তাদের মোবাইল ফোন দিয়ে আমি আমার ভগ্নিপতীর সঙ্গে যোগাযোগ করি। টাকা আনতে বলি। অন্যথায় তারা মেরে ফেলবে আমাকে। আমার আত্মীয়স্বজনরা পুলিশ ও র‌্যাবের সঙ্গে যোগাযোগ করে। টাকার ব্যবস্থাও চলতে থাকে। এভাবেই কেটে যায় আট দিন। এক জায়গায় আমাকে রাখত না। কারণ তারা জেনে গেছে, র‌্যাব ও পুলিশ অভিযান শুরু করেছে। কিন্তু আমি হাঁটতে পারছিলাম না। জ্ঞান হারিয়ে ফেলি। তারা ভেবেছিল আমি মারা গেছি। তাই পাহাড় থেকে আমাকে ফেলে দেয়। এভাবেই অপহৃতদের কাছ থেকে প্রাণ নিয়ে ফেরত আসা গিয়াসউদ্দিন বলছিলেন কথাগুলো। গত বছর সেপ্টেম্বরে তিনি অপহৃত হয়েছিলেন। কিন্তু আতঙ্ক কাটেনি তার। চোখে-মুখে আতঙ্কের ছাপ। অজানা আশঙ্কা তাড়া করে ফেরে তাকে। এই ব্যক্তির নাম গিয়াসউদ্দিন। পেশায় ঠিকাদার। রোহিঙ্গা সন্ত্রাসীরা তাকে অস্ত্রের মুখে অপহরণ করে নিয়ে যায়। কক্সবাজারের টেকনাফের পৃথক তিনটি ইউনিয়নে বারবার অপহরণের ঘটনা ঘটছে। কোনো অবস্থায়ই এ অপরাধ নিয়ন্ত্রণ করতে পারছে না পুলিশ। ছয় মাসে টেকনাফের তিনটি স্থান থেকে বিভিন্ন সময় অর্ধশত স্থানীয় ও রোহিঙ্গা অপহরণের শিকার হয়েছেন। অপহরণের শিকার ব্যক্তিদের মধ্যে অন্তত ৩৫ জনকে মুক্তিপণ দিয়ে ছাড়িয়ে নিয়েছে ভুক্তভোগী পরিবার। সর্বশেষ ৩০ এপ্রিল সকালে টেকনাফ বাহারছড়ায় পানের বরজে কাজ করার সময় স্কুলছাত্রসহ দুজন অপহরণের শিকার হয়েছেন। এ সময় আরও দুজনকে কুপিয়েছে অপহরণকারীরা। অপহরণের শিকার দুজন হলেন- ৬ নম্বর ওয়ার্ডের জাহাজপুরার বাসিন্দা বাছা মিয়ার ছেলে রহিম উদ্দিন (৩২) ও মো. সরোয়ারের ছেলে মো. রিদুয়ান (১৯)। তারা সম্পর্কে চাচা-ভাতিজা। আর আহতরা হলেন একই এলাকার বাসিন্দা দুই সহোদর আবদুল আমিন (২৫) ও আবদুল্লাহ (১৭)।

পুলিশ বলছে, অপহরণকারীদের ধরতে কাজ করছে তারা। গত ১৬ মার্চ সকালে জাহাজপুরা এলাকা থেকে কলেজশিক্ষার্থী গিয়াস উদ্দিন (১৭), রশিদ আলম (২৬), জানে আলম, (৪৫), জাফর আলম (৪০), জাফরুল ইসলাম (৩০), ফজল করিম (৩০) ও আরিফ উল্লাহ (৩০) অপহরণের শিকার হন। ১৯ মার্চ জাদিমুড়ার জুম্মাপাহাড়ি এলাকা থেকে অপহরণের শিকার হন মোহাম্মদ ছৈয়দ। ২৪ মার্চ রহমত উল্লাহ নামে আরেকজন অপহরণের শিকার হন। ২ মার্চ অপহরণের শিকার হয়ে ৪ মার্চ ৭০ হাজার টাকায় মুক্তিপণে ফিরে আসেন টেকনাফ বাহারছড়ার মারিশবনিয়া এলাকার প্রবাসী হোসেন আলীর ছেলে মো. সালমান (৫) এবং মো. আলীর ছেলে ওবাইদুল্লাহ (১৩)।

২৪ এপ্রিল দুপুরে হ্নীলা দমদমিয়া ন্যাচার পার্কে ঘুরতে গিয়ে শিবিরের সি-ব্লকের বাসিন্দা হাবিবুর রহমানের ছেলে মো. বেলাল (১৩), মোহাম্মদ ইলিয়াসের ছেলে নূর কামাল (১২), মো. উবায়দুল্লাহর ছেলে নূর আরাফাত (১২), বি-ব্লকের মো. রফিকের ছেলে ওসমান (১৪) এবং ডি-ব্লকের মাহাত আমিনের ছেলে নূর কামাল (১৫) অপহরণের শিকার হন। তারা ২৮ এপ্রিল মুক্তিপণ দিয়ে ফিরে আসেন। ২৮ জানুয়ারি বাহারছড়া ইউনিয়নের চৌকিদারপাড়া থেকে অপহরণ হন নুরুল আমিনের ছেলে রহমত উল্লাহ (২৫) ও আলী আকবরের ছেলে আবদুল হাফিজ। ৯ জানুয়ারি উপজেলার হ্নীলা ইউনিয়নের লেচুয়াপ্রাং থেকে অপহরণের শিকার আবুল হোসেনের ছেলে আবদুস সালাম, গুরা মিয়ার ছেলে আবদুর রহমান, রাজা মিয়ার ছেলে মুহিব উল্লাহ ও আবদুল হাকিম। স্থানীয়দের দেওয়া তথ্য মতে, এসব অপহরণের সঙ্গে স্থানীয় অপরাধীরা জড়িত।

তথ্য মতে, টেকনাফ বাহারছড়ার জাহাজপুরা, হ্নীলা ইউনিয়নের রঙ্গীখালী এবং হোয়াইক্যং ইউনিয়নে বারবার অপহরণের ঘটনা ঘটছে। কখনো স্থানীয় আবার কখনো রোহিঙ্গারা অপহরণের শিকার হচ্ছেন। অনেকে মুক্তিপণ দিয়ে ফিরে এলেও অনেকে আর ফিরে আসেননি। এসব এলাকার কিছু চিহ্নিত অপরাধী ও জনপ্রতিনিধি এ অপরাধের সঙ্গে সরাসরি যুক্ত রয়েছে।

বাহারছড়া ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের স্থানীয় ইউপি সদস্য হুমায়ুন বলেন, আমরা শুনতে পেয়েছি, আমাদের মহিলা ইউপি সদস্য এবং ৬ নম্বর ওয়ার্ড চকিদার ইসহাক অপহরণ চক্রের সঙ্গে জড়িত। আমরা বারবার অভিযোগ করার পরও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না। এ অবস্থায় চরম নিরাপত্তাহীনতায় রয়েছি আমরা। তিনি আরও বলেন, এর আগে চকিদার ইসহাক অপহরণের সঙ্গে জড়িত অভিযোগে পুলিশের হাতে গ্রেফতার হয়ে কারাভোগ করেছেন। কিন্তু ইউপি সদস্য মুবিনা আক্তারকে আটক করা হয়নি। তাদের আটক করা গেলে অপহরণের সঠিক তথ্য বেরিয়ে আসবে বলেও মনে করেন তিনি। তবে ফোন রিসিভ না করায় মুবিনা আক্তারের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। অপরদিকে হ্নীলা ইউনিয়নের রঙ্গীখালীর শাহ আলম গ্রুপের মো. ইউনুসের ছেলে ইয়াসিন আরাফাত, দিল মোহাম্মদের ছেলে সাদেক এবং বাইদুল প্রকাশ ওদুল্লাহ অপহরণের সঙ্গে জড়িত। কিন্তু তাদের অবস্থান পাহাড়ি এলাকায় হওয়ায় সহজে গ্রেফতার করতে পারে না পুলিশ। সম্প্রতি গ্রুপপ্রধান শাহ আলম পুলিশের হাতে আটক হয়েছেন। রয়েছে গিয়াস উদ্দিন গ্রুপ নামে আরও একটি গ্রুপ। সম্প্রতি অস্ত্রসহ গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন গিয়াস উদ্দিন। স্থানীয় এ চক্রের সঙ্গে রোহিঙ্গা সন্ত্রাসীদের সংযোগ রয়েছে বলে দাবি স্থানীয়দের। ছয় মাসে এসব ইউনিয়ন থেকে কৃষক ও ছাত্রসহ ৬২ জন অপহরণের শিকার হয়েছেন। তাদের মধ্যে ৩৪ জন স্থানীয় বাসিন্দা, বাকি ২৮ জন রোহিঙ্গা।

ভুক্তভোগীরা বলেন, প্রতিদিনের মতো রবিবার সকালে পাহাড়ের পাদদেশে পানের বরজে কাজ করতে যান তারা চারজন। এ সময় কয়েকজন অজ্ঞাতনামা সন্ত্রাসী অস্ত্রের মুখে তাদের অপহরণের চেষ্টা করলে উভয়ের মধ্যে হাতাহাতি ও ধস্তাধস্তির ঘটনা ঘটে। একপর্যায়ে সন্ত্রাসীদের কোপ খেয়ে দুজন পালিয়ে এলেও দুজনকে অস্ত্রের মুখে অপহরণ করে গহিন পাহাড়ে নিয়ে যায়।

অপহরণের শিকার স্কুল শিক্ষার্থী রিদুয়ানের বাবা সরওয়ার আলম বলেন, পানের বরজে কাজ করা অবস্থায় আমার ছেলেসহ দুজনকে অপহরণ করে নিয়ে যায়। এখন মুক্তিপণ দাবি করছে ৫ লাখ টাকা। কিন্তু এত টাকা আমি কীভাবে দেব। ছেলে উদ্ধারে আমি প্রশাসনের সহায়তা কামনা করছি। অপহরণকারীদের হাতে আহত আমিন ও আবদুল্লাহ হাসপাতালে প্রতিবেদককে জানিয়েছেন, সন্ত্রাসীরা সবাই মুখোশ পরা ছিল। তাদের হাতে বিভিন্ন ধরনের অস্ত্র ছিল। কোনো রকমে আমরা পালিয়ে আসতে পারলেও রহিম উদ্দিন ও রিদুয়ানকে ধরে নিয়ে গেছে। ধারাল অস্ত্রের কোপে আমরা হাতে ও মাথায় আঘাত পেয়েছি।

জানতে চাইলে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক মশিউর রহমান বলেন, জাহাপুরা পাহাড়ি এলাকায় কিছু বসতি আছে। তারা পানের বরজ, সুপারি, সবজি বাগান করে। বাগান পরিচর্যার জন্য গেলে অপহরণের শিকার হন তারা। তাদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। পুলিশের এ কর্মকর্তা বলেন, স্থানীয় কিছু চক্র জড়িত আছে বলে আমরাও শুনেছি। তাদের চিহ্নিত করার পাশাপাশি অভিযোগের তদন্ত করা হচ্ছে। কিন্তু সমস্যা হচ্ছে ভুক্তভোগী কেউ সহজে পুলিশকে তথ্য দিতে চায় না। টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল হালিম বলেন, যেহেতু এলাকাগুলো দুর্গম, তাই কৃষকদের আমরা বলেছিলাম, তারা যেন পাহাড়ি এলাকায় সংঘবদ্ধ থাকে। কিন্তু তারা বিষয়টি আমলে না নিয়ে যে যার মতো কাজে যায়। আর সুযোগ বুঝে তাদের অপহরণ করে অপরাধীরা। এতে আমদেরও বিব্রতকর অবস্থায় পড়তে হয়। তারপরও আমাদের সীমাবদ্ধতার মাঝে অপহরণকারীদের চিহ্নিত করে কীভাবে অপরাধ নির্মূল করা যায় তা নিয়ে কাজ করছি আমরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর