সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

নগর ভবন ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক

নগর ভবন ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

গাছ কাটার প্রতিবাদে গতকাল ঢাকা দক্ষিণ নগর ভবন ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীতে গাছ কাটা বন্ধের দাবিতে নগর ভবন ঘেরাও করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়েছেন ‘সাত মসজিদ সড়ক গাছরক্ষা আন্দোলন’-এর কর্মীরা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে দোয়েল চত্বর থেকে একটি মিছিল নিয়ে নগর ভবনের দিকে যাত্রা করেন পরিবেশকর্মীরা। মিছিলটি বঙ্গবাজার মোড়ে পৌঁছালে পুলিশের ব্যারিকেডের মুখে পড়েন তারা। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘যদিও তিনি (মেয়র ফজলে নূর  তাপস) গণমাধ্যমে বলেছেন গাছ কাটার পর সাত মসজিদ রোডে যান চলাচলের গতি অনেক বেড়ে গেছে। আমার মনে হয় তার সিদ্ধান্তটা অত্যন্ত অজনপ্রিয়। সেটাও তিনি বুঝেছেন। সে জন্য তিনি আমাদের কেমন করে মুখোমুখি হবেন তার কাছে তো কোনো যুক্তি নেই।’ তিনি বলেন, মেয়র শেখ তাপসের উচিত ছিল প্রথমেই আমাদের মুখোমুখি হওয়ার। তার সিদ্ধান্তটা কেন যৌক্তিক, আর আমাদের সিদ্ধান্তগুলোই কেন অযৌক্তিক তা দেখার দরকার ছিল। কিন্তু তিনি কোনো আগ্রহ দেখাননি। আজ আমরা ঘেরাও কর্মসূচি দিয়েছি বলে আমাদের প্রতিনিধি দলকে নগর ভবনে যেতে বলা হয়েছে। কিন্তু এর আগে আমরা নগর ভবনে দেখা করতে গিয়েছিলাম। কিন্তু তখন তারা আমাদের ঢুকতে দেয়নি।

পুলিশি বাধার পর আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে আসেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান। তিনি জানান, মেয়র পূর্বনির্ধারিত সভায় থাকায় আসতে পারেননি। মেয়রের পক্ষ থেকে তিনি এসেছেন। তিনি বলেন, ডিএসসিসির পরিকল্পনাবিদ ও স্থপতিদের সঙ্গে পরামর্শ করেই উন্নয়নের জন্য গাছগুলো কাটা হয়েছে। নগরবাসীর দাবিগুলো মেয়রকে জানানো হবে। আন্দোলনকারীদের দাবিগুলো হলো, ধানমন্ডি সাত মসজিদ সড়কসহ ঢাকার পাবলিক পরিসরে উন্নয়নের নামে যখন-তখন গাছ কাটা বন্ধ করতে হবে। কাটা গাছের স্থানে বৈচিত্র্যময় দেশি প্রজাতির গাছের চারা লাগাতে হবে। জনগণের করের টাকায় লাগানো গাছ কেটে নতুন প্রকল্প গ্রহণের নামে বাণিজ্য বন্ধ করতে হবে। নগর উন্নয়নে প্রকৃতিভিত্তিক পরিকল্পনাকে গুরুত্ব দিয়ে বৃক্ষ ও নগরবান্ধব নীতিমালা গ্রহণ করতে হবে। কর্মসূচিতে উপস্থিত ছিলেন নারীপক্ষের প্রতিষ্ঠাতা শিরিন হক, উদীচী শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি জামসেদ আনোয়ার তপন, গ্রিন ভয়েসের সমন্বয়ক আলমগীর কবির প্রমুখ।

সর্বশেষ খবর