শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

দাম কমবে

নিজস্ব প্রতিবেদক

দাম কমবে

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক অথবা মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) কমানোর প্রস্তাব করায় কমতে পারে বেশ কিছু পণ্যের দাম। কিছু ক্ষেত্রে দেশে উৎপাদন ও বিক্রিতেও করছাড় দেওয়া হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমতে পারে।

মিষ্টি : মিষ্টির দামের ওপর ভ্যাট ১৫ শতাংশের পরিবর্তে সাড়ে ৭ শতাংশ প্রস্তাব করায় দাম কমতে পারে।

মুড়ি চিনি : পণ্য দুটির ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি প্রদানের প্রস্তাব করা হয়েছে। ফলে মুড়ি ও চিনির দাম কমতে পারে।

মাংস মাংসজাত পণ্য : উৎসে অগ্রিম আয়কর ৭ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করার প্রস্তাব করায় মাংসের দাম কমতে পারে।

ওষুধ : ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধে উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া ক্যান্সার ও ডায়াবেটিসের কিছু ওষুধে করছাড় দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এসব ওষুধের দাম কমতে পারে।

হাতে তৈরি বিস্কুট-কেক : হাতে তৈরি কেক ও বিস্কুটের ওপর ভ্যাট অব্যাহতির সীমা বাড়ানোর প্রস্তাব করায় দাম কমতে পারে। তবে পার্টি কেকের ক্ষেত্রে এ ছাড় নেই।

পশুখাদ্য : পশুখাদ্যের উপকরণ নারিকেলের শুষ্ক শাঁসের উচ্ছিষ্ট উৎপাদনে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। এতে পশুখাদ্যের দাম কমতে পারে।

ব্লেন্ডার-প্রেসার কুকার-জুসার : ব্লেন্ডার, জুসার, প্রেসার কুকারের মতো গৃহস্থালি সরঞ্জাম উৎপাদনে ভ্যাট অব্যাহতির সুবিধা আরও দুই বছর (২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত) বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনে বর্তমানে ৫ শতাংশের বেশি ভ্যাট অব্যাহতি সুবিধার মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

-কমার্সের ডেলিভারি চার্জ : ই-কমার্স প্রতিষ্ঠানের বিক্রয়ের ওপর ৫ শতাংশ হারে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করায় ডেলিভারি চার্জ কমতে পারে।

স্যানিটারি ন্যাপকিন-ডায়াপার : স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার তৈরির কাঁচামাল আমদানিতে ভ্যাট অব্যাহতি সুবিধা আরও এক বছর বহাল থাকবে। সাবান ও শ্যাম্পুর কাঁচামালেও ৫ শতাংশের বেশি ভ্যাট অব্যাহতি সুবিধা বহাল থাকছে। এসব পণ্যের দাম কমতে পারে।

এলইডি বাল্ব সুইস-সকেট : স্থানীয়ভাবে উৎপাদিত বৈদ্যুতিক এলইডি বাল্ব এবং সুইস-সকেট আমদানি করতে শুল্ক ও সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এসব পণ্যের দাম কমতে পারে।

রেস্তোরাঁয় খাবার : শীতাতপ নিয়ন্ত্রিত (এসি) ও নন-এসি রেস্তোরাঁর ওপর ভ্যাট হার যথাক্রমে ১০ শতাংশ ও ৫ শতাংশ এর পরিবর্তে উভয় ক্ষেত্রে ৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে। এতে শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁর খাবারের দাম কমতে পারে।

হুইল চেয়ার : শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের জন্য বিশেষায়িত হুইল চেয়ার আমদানিতে বিদ্যমান সব ধরনের শুল্ক কর বিলোপ করার প্রস্তাব করা হয়েছে। ফলে হুইল চেয়ারের দাম কমতে পারে।

কীটনাশক : কৃষিকাজে ব্যবহৃত কীটনাশক, বালাইনাশক ও আগাছা নাশকের দাম কমতে পারে। কারণ এসব উৎপাদনে ব্যবহৃত রাসায়নিক আমদানিতে আগাম কর প্রত্যাহার করা হয়েছে।

কৃষি সরঞ্জাম : কৃষিকাজে ব্যবহৃত রাইস ট্রান্সপ্লান্টার, ড্রায়ার, স্প্রেয়ার মেশিনে আগাম কর প্রত্যাহার করা হয়েছে। তাই এসব পণ্যের দাম কমতে পারে। এ ছাড়া শুল্ক ছাড়ের কারণে স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রপাতি তৈরির সরঞ্জামের দাম কমতে পারে।

বিদেশি পোশাক মাছ : ট্যারিফ যৌক্তিকরণের অংশ হিসেবে ১৯১ ধরনের পোশাক পণ্য ও ২৩৪ ধরনের মাছ আমদানিতে বিদ্যমান নিয়ন্ত্রক ও সম্পূরক শুল্ক প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে।

অপটিক্যাল ফাইবার : ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদনে ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

পানি প্রক্রিয়াকরণ যন্ত্র : লবণাক্ত পানি থেকে সুপেয় পানি উৎপাদনের লক্ষ্যে আমদানিকৃত সোলার পাওয়ার অপারেটেড ওয়াটার ডিস্টিলেশন প্লান্টের আগাম কর অব্যাহতির সুপারিশ করা হয়েছে।

উড়োজাহাজ ইজারা : যাত্রী পরিবহনে ব্যবহৃত উড়োজাহাজ ইজারার ওপর ভ্যাট ছাড় দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তাছাড়া উড়োজাহাজের ইঞ্জিন ও যন্ত্রাংশ আমদানিতে অগ্রিম কর অব্যাহতির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

কনটেইনার : আমদানি ও রপ্তানিতে ব্যবহৃত কনটেইনার আমদানিতে করহার অর্ধেকের বেশি কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর