শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

ভোটের বছরে ইসির জন্য ২ হাজার ৪০৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বছরে নির্বাচন কমিশনের (ইসি) জন্য প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেন।

আগের অর্থবছরের তুলনায় এবার বরাদ্দ বেড়েছে প্রায় ৭০ শতাংশ। চলতি অর্থবছরে ইসির জন্য বরাদ্দ (সংশোধিত বাজেট) রয়েছে ১ হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ১৮-১৯ অর্থবছরে ইসির বরাদ্দ প্রস্তাব ছিল ১ হাজার ৮৯৫ কোটি ২৪ লাখ। নতুন অর্থবছরে ইসির জন্য রাখা বরাদ্দের বড় অংশই ব্যয় হবে জাতীয় সংসদ নির্বাচনসহ বেশকিছু স্থানীয় সরকার নির্বাচনে। ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে সংসদ নির্বাচন হবে। এরপর বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচন রয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে নির্বাচন কমিশন যেসব কাজ বাস্তবায়ন করবে, তার মধ্যে আছে- দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, ছয়টি সিটি করপোরেশন নির্বাচন, ৯টি পৌরসভার সাধারণ নির্বাচন, ৪৫৪টি উপজেলা পরিষদের সাধারণ নির্বাচন, ১০০টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন। এ ছাড়া কেন্দ্রীয় ও মাঠপর্যায়ে জাতীয় ভোটার দিবস উদ্?যাপন, ছবিসহ ভোটার তালিকা হালনাগাদকরণের কার্যক্রম গ্রহণ, পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ, উন্নত মানের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর বয়সের নিচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান, প্রবাসে অবস্থিত বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা ইত্যাদি।

২০২৩-২০২৪ এর জন্য ইসির বরাদ্দ প্রস্তাব : চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট অনুযায়ী ইসির বরাদ্দ রয়েছে ১ হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা। প্রস্তাবিত ২০২৩-২০২৪ বাজেটে তা ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে ২ হাজার ১২৪ কোটি ৪ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ২৮২ কোটি ৪৫ লাখ টাকা।

সর্বশেষ খবর