সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

টেনশনহীন ভোট খুলনায়

প্রত্যাশিত জয় না ভিন্ন সমীকরণ ♦ নৌকাকে চ্যালেঞ্জ তিন প্রার্থীর

সামছুজ্জামান শাহীন, খুলনা

টেনশনহীন ভোট খুলনায়

খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে টানা ভোট গ্রহণ চলবে। গাজীপুরের মতো খুলনা সিটি নির্বাচনেও অংশ নেয়নি বিএনপি। ফলে বিএনপিবিহীন ভোটে আওয়ামী লীগের একতরফা জয় দেখছেন অনেকে। আবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ধারণা, নানা কারণে ভোটের সমীকরণ পাল্টেও যেতে পারে। সে ক্ষেত্রে জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন কিংবা স্বতন্ত্র প্রার্থীদের যে কেউ শেষ হাসি হাসতে পারেন।

গতকালই কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও নির্বাচনী সরঞ্জাম। নির্বাচনী মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ঢাকা থেকে ভোট মনিটরিংয়ের জন্য কেন্দ্রে কেন্দ্রে থাকছে সিসি ক্যামেরা। এবার ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন ভোটার ভোট দেবেন। আজ সিটি এলাকায় থাকছে সাধারণ ছুটি। ইভিএমে ভোট দেওয়া নিয়ে তরুণ ভোটারদের উৎসাহ বেশি। ২৮৯টি ভোট কেন্দ্রের মধ্যে ১৬১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) বলে চিহ্নিত করেছে কমিশন। নগরজুড়ে থাকছে নি-িদ্র নিরাপত্তা। ভোট কেন্দ্রের নিরাপত্তায় ৪ হাজার ৫২০ পুলিশ, ৩০০ আর্মড পুলিশ ও ৩ হাজার ৮৪৮ আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। নগরীতে ১৬টি চেকপোস্ট বসানো হয়েছে। কেএমপি দফতরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ১৬ প্লাটুন বিজিবি, দুই কোম্পানি র‌্যাব নির্বাচনের কাজে সহযোগিতা করবে। নির্বাচনে ৪৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান বলেন, প্রতিটি ভোট কেন্দ্রে ১৯ জন করে পুলিশ ও আনসার নিয়োজিত থাকবে। ভোট কেন্দ্রের ৪০০ মিটারের মধ্যে বহিরাগত প্রবেশ করতে পারবে না। রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন বলেন, নির্বাচন শান্তিপূর্ণ করার জন্য কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। ইভিএম মেশিনে কারিগরি সমস্যা চিহ্নিত করতে প্রতিটি কেন্দ্রে একজন করে কারিগরি টিমের সদস্য থাকবেন।

ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা : প্রতি কেন্দ্রে একটি এবং কক্ষে একটি করে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ২৮৯টি ভোট কেন্দ্রে স্থাপন করা হয়েছে ২ হাজার ৩০০টি ক্লোজ সার্কিট ক্যামেরা।

মেয়র পদে লড়ছেন যারা : নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তালুকদার আবদুল খালেক (নৌকা), জাতীয় পার্টি প্রার্থী শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ প্রার্থী আবদুল আউয়াল (হাতপাখা), জাকের পার্টি প্রার্থী এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) ও স্বতন্ত্র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক (টেবিল ঘড়ি)।

যান চলাচল বন্ধ : সিটি এলাকায় ১০ জুন দিবাগত রাত ১২টা থেকে ১৩ জুন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ। গতকাল দিবাগত রাত ১২টা থেকে আজ রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে সব ধরনের ভারী যানবাহন। তবে নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকা সাপেক্ষে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা, কর্মচারী, আইনশৃঙ্খলার কাজে নিয়োজিত বিভিন্ন বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক ও অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগে ব্যবহৃত যানবাহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

দায়িত্ব পেলে অসমাপ্ত কাজ শেষ করব- তালুকদার আবদুল খালেক : নির্বাচিত হলে খুলনার অসমাপ্ত কাজ শেষ করার কথা বলেছেন আওয়ামী লীগ মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক। তিনি বলেন, জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও খুলনার উন্নয়নে কাজ করে যাব। গতকাল খুলনায় দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সঠিক ব্যক্তিকে ভোট না দিলে মাশুল গুনতে হবে- মাওলানা আবদুল আউয়াল : ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখার মেয়র প্রার্থী আবদুল আউয়াল বলেন, দুর্নীতি- মাদকমুক্ত, শ্রমিকবান্ধব ও পরিকল্পিত নগরী গড়ে তুলতে হাতপাখা প্রতীকে ভোট দিন। সঠিক ব্যক্তিকে ভোট দিয়ে বিজয়ী করা না গেলে আগামীতে এ ভুলের মাশুল দিতে হবে।

সুষ্ঠু ভোট হলে লাঙ্গলের জয় সুনিশ্চিত- শফিকুল ইসলাম মধু : জাতীয় পার্টি মেয়র প্রার্থী শফিকুল ইসলাম মধু বলেন, নির্বাচনে কালো টাকার ছড়াছড়ি হচ্ছে। সুষ্ঠু ভোট হলে লাঙ্গলের জয় সুনিশ্চিত। গতকাল খুলনায় দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ভোটের মাধ্যমে প্রতিবাদ জানাবে অবহেলিত মানুষ- শফিকুর রহমান মুশফিক : স্বতন্ত্র প্রার্থী এস এম শফিকুর রহমান মুশফিক বলেন, ভোটের মাধ্যমে প্রতিবাদ জানাবে অবহেলিত মানুষ। তিনি বলেন, এখানে ভোটের ভিন্ন সমীকরণ তৈরি হয়েছে। বৃহত্তর জনগোষ্ঠীর রোষানল তৈরি হয়েছে। যদি ভোট দেওয়ার সুযোগ থাকে তাহলে মানুষ কতটা যন্ত্রণায় আছে তার প্রমাণ মিলবে। বিএনপি সমর্থক বিশাল ভোট ও আওয়ামী বিরোধী ভোটারদের পাশে পেতে কাজ করছেন মুশফিক।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর