মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

খুলনায় শান্তিপূর্ণ নির্বাচন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দু-একটি জায়গায় বিচ্ছিন্ন সংঘর্ষ ছাড়া শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে খুলনা সিটি নির্বাচন। কিছু কেন্দ্রে সকাল থেকেই নারী ভোটারদের ভিড় থাকলেও দুপুরের পর ভোটারশূন্য অধিকাংশ কেন্দ্রে অলস সময় পার করেছেন নির্বাচন কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে প্রতিটি কেন্দ্রে ভোটের আমেজ তৈরি হয় কাউন্সিলর প্রার্থী ও সমর্থকদের সরব উপস্থিতিতে। এদিকে জীবনে প্রথমবারের ভোট ইভিএমে দিতে পেরে খুশি নতুন ভোটাররা। এবার সিটি নির্বাচনে ৪২ হাজার ৪৩৫ জন নতুন ভোটার।

কেন্দ্রে আসার আহ্বান খালেকের : সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক গতকাল সকালে নগরীর পাইওনিয়ার বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট প্রদান করেন।

তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, শান্তিপূর্ণ ভোট গ্রহণ চলছে। প্রচারণায় আমরা প্রত্যেক ভোটারের কাছে যাওয়ার চেষ্টা করেছি।

জঘন্য কারচুপি হয়েছে- আবদুল আউয়াল : ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মাওলানা আবদুল আউয়াল বলেন, ভোটে জঘন্য কারচুপি হয়েছে। আওয়ামী লীগের নেতা-কর্মীরা ভোট কেন্দ্রে প্রভাব বিস্তার করেছে। হাতপাখা প্রতীকে ভোট দিলে তা নৌকায় কাস্ট হয়েছে। জঘন্য এই কারচুপি আমরা প্রত্যাখ্যান করছি। 

ফলাফল প্রত্যাখ্যান মধুর : জাতীয় পার্টির প্রার্থী শফিকুল ইসলাম মধু অভিযোগ করেছেন ভোটে সুষ্ঠু পরিবেশ ছিল না। ভোট কেন্দ্রে তাদেরকে বাধা দেওয়া হয়েছে। এজেন্টদের ভোটকক্ষ থেকে বের করে দেওয়া হয়েছে। এ কারণে তিনি ভোটের ফলাফল প্রত্যাখ্যান করেন।

নারী ভোটারের উপস্থিতি বেশি : খুলনায় বিভিন্ন কেন্দ্রে নারী ভোটারের উপস্থিতি ছিল তুলনামূলক বেশি। সকাল থেকেই লাইনে দাঁড়িয়ে নারী ভোটাররা ভোট দেয়। তবে অনেক ক্ষেত্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ভোট প্রদানের অভিজ্ঞতা না থাকায় বিলম্ব হয়। খুলনা সিটিতে এবার ভোটার সংখ্যা ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন নারী ভোটার।

পায়ের আঙুলের ছাপে ভোট : আশরাফ আলী মোল্লা নগরীর আট নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তার দুটি হাত নেই। তাই পায়ের আঙুলের ছাপ দিয়েই ভোটার হয়েছিলেন। গতকাল সকালে পায়ের আঙুলের ছাপেই নিজের ভোট দেন আশরাফ আলী। ৫১ নম্বর গোয়ালপাড়া কমিউনিটি সেন্টার কেন্দ্রে তিনি তার ভোট দেন।

বৃদ্ধ প্রতিবন্ধীর ভোট দিয়ে উচ্ছ্বাস : ফজর আলী মোল্লার বয়স ৮৫ পেরিয়েছে। শারীরিক প্রতিবন্ধী, দুই পায়ে ভর দিয়ে দাঁড়াতেও পারেন না। হুইল চেয়ার বানিয়ে চলাফেরা করেন। গতকাল দুপুর ১টায় নগরীর ১৮ নম্বর ওয়ার্ডে তা’লীমুল মিল্লাত মাদরাসা কেন্দ্রে ভোট দেন ফজর আলী।

হঠাৎ আকাশে কালো মেঘ : গতকাল খুলনায় দুপুরের পর হঠাৎ করেই আকাশে কালো মেঘ জমতে শুরু করে। এতে কেন্দ্রগুলোতে কমতে থাকে ভোটার উপস্থিতি। সোনাডাঙ্গা, গোবরচাকা এলাকায় মাঝেমধ্যে দমকা বাতাস প্রবাহিত হলেও খালিশপুর ও দৌলতপুর এলাকায় কয়েক পশলা বৃষ্টি হয়। ভোটের শেষ দুই ঘণ্টায় অধিকাংশ ভোট কেন্দ্র ভোটারশূন্য দেখা যায়।

একজনের জরিমানা, তিনজনের মুচলেকা : এক ওয়ার্ডের ভোটার অন্য ওয়ার্ডে প্রবেশ করে কেন্দ্রের সামনে ভিড় করায় চারজনকে দ  দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দুপুরে ১৮ নম্বর ওয়ার্ডে ন্যাশনাল গার্লস হাইস্কুলের সামনে থেকে তাদের আটক করা হয়। এর মধ্যে আকরাম হোসেনকে ৫০০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া তাওহীদুল ইসলাম আবদুস সামাদ এবং মিরাজুল ইসলামকে অন্য এলাকায় প্রবেশ না করার শর্তে মুচলেকা দিয়ে মুক্তি দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান জানান, আটককৃতরা ১৭ নম্বর ওয়ার্ডের ভোটার। তারা ১৮ নম্বর ওয়ার্ডে প্রবেশ করে ভোট কেন্দ্রের সামনে বিশৃঙ্খলা করছিলেন। তাদের জরিমানা ও মুচলেকা আদায় করা হয়।

 

সর্বশেষ খবর