বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩ ০০:০০ টা

দাপুটে ব্যাটিং টাইগারদের

শান্ত করলেন ১৪৬ রান

মেজবাহ্-উল-হক

দাপুটে ব্যাটিং টাইগারদের

টেস্ট ম্যাচে ওয়ানডে স্টাইলে ব্যাটিং। ইংলিশদের আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রভাবিত এবার টাইগাররাও। আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টের প্রথম দিনে ৫ উইকেট হারিয়ে ৩৬২ রান করেছে বাংলাদেশ। গতকাল ওভারপ্রতি রান এসেছে ৪.৫৮ করে।  দারুণ একটি সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। দুটি ছক্কা ও ২৩টি চারের মারে করেছেন ১৪৬ রান। ওপেনার মাহমুদুল হাসান জয়ের ব্যাট থেকে এসেছে ৭৬ রান। দ্বিতীয় উইকেটে তাদের ২১২ রানের জুটি বাংলাদেশকে বড় স্কোরের ভিত গড়ে দিয়েছে। যদিও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম উইকেট জুটি লম্বা না হওয়ায় বিপদের গন্ধ পাচ্ছিল স্বাগতিকরা। কিন্তু ষষ্ঠ উইকেট জুটি দুই অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে শঙ্কা কেটে যায়। এ জুটি ৭২ রানে অবিছিন্ন। ৪৩ রানে ব্যাট করছেন মিরাজ এবং ৪১ রানে অপরাজিত রয়েছেন মুশফিক। এ জুটির ওপরই নির্ভর করছে বাংলাদেশের প্রথম ইনিংসটা কতদূর যাবে।

গতকাল মিরপুরে ছিল প্রচ- গরম। দুপুরে তাপমাত্রা ৩৭ ডিগ্রি। তবে অনুভূত হচ্ছিল ৪৫ ডিগ্রি। এমন অসহনীয় গরমেও টস জিতে সবুজ উইকেট দেখে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত দেন আফগান দলপতি হাশমতউল্লাহ শহিদি। ইনিংসের দ্বিতীয় ওভারেই বাংলাদেশের ওপেনার জাকির হাসানকে আউট করে সফরকারীদের শুরুটাও হয়েছিল দারুণ। এরপর বাইশগজে শান্ত গিয়ে জয়ের সঙ্গে জুটি করে আফগানদের সব পরিকল্পনা যেন ভেস্তে দেন।

কী দারুণ ব্যাটিং। একপ্রান্তে শান্ত যখন আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাচ্ছিলেন অন্যপ্রান্তে রক্ষণাত্মক ভূমিকায় ছিলেন জয়। মাত্র ৫৮ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেন শান্ত। তারপর ১১৮ বলে সেঞ্চুরি। টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের তৃতীয় শতকের দেখা পেলেন রাজশাহীর এই তারকা ক্রিকেটার।

জয়ের ৭৬ রানের ইনিংসটি ছিল ধৈর্যের প্রতীক। খুবই সাবধান ছিলেন তিনি। কিন্তু অতি সাবধানী হতে গিয়েই কি না আউট হন। দারুণ ব্যাটিং করতে থাকা জয় অফ-স্টাম্পের অনেক বাইরের বল খোঁচা দিয়ে ক্যাচ তুলে দেন। এক বছর পর খেলতে নেমে এমন একটি ইনিংসই বা কম কীসে! তবে তার হাফ সেঞ্চুরির মুহূর্তটি স্মরণীয় হয়ে থাকবে, দৌড়ে ৫ রান নেওয়ার জন্য। প্রচ- গরমের কারণে কাল বারবার বিরতি দিতে হয়েছে। সে কারণে দিনের খেলা ১১ ওভার কম হয়েছে। তা না হলে একদিনে সবচেয়ে বেশি রান করার রেকর্ডও হয়ে যেত বাংলাদেশের। তবে ৩৬২ একদিনে টাইগারদের তৃতীয় সর্বোচ্চ রান। রশিদ খান না থাকায় এমনিতেই আফগানিস্তানের বোলিং লাইনআপ দুর্বল হয়ে গিয়েছিল। কিন্তু বাংলাদেশের ব্যাটারদের সামনে যেন রীতিমতো অসহায় মনে হচ্ছিল তাদের। এমন দিনেও বাংলাদেশ ৫ উইকেট হারিয়েছে। তবে এখানে আফগান বোলারদের কৃতিত্বের চেয়ে বাংলার ব্যাটারদের দায়ই বেশি। প্রথম দিনে আফগানিস্তান খানিকটা ব্যাকফুটে থাকলেও তাদের বোলার নিজাত মাসুদের কাছে এটি বিশেষ কিছু। টেস্টের ইতিহাসে ২২তম বোলার হিসেবে অভিষেকের প্রথম বলেই উইকেট পেয়েছেন। মাসুদের শিকার হন বাংলাদেশের ওপেনার জাকির হাসান। গতকাল দারুণ একটি কীর্তি গড়েছে বাংলাদেশের ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম। টেস্ট খেলুড়ে ১২টি দেশই সাদা-কালো জার্সিতে খেলেছে এ মাঠে। গত মার্চে ১১তম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে খেলে গেছে আয়ারল্যান্ড, এবার ১২তম দেশ হিসেবে চক্র পূরণ করল আফগানিস্তান।

সর্বশেষ খবর