বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩ ০০:০০ টা

আমি প্রতিহিংসার শিকার : ট্রাম্প

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

আমি প্রতিহিংসার শিকার : ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার ফ্লোরিডার মায়ামি ফেডারেল কোর্টে হাজির হয়ে জামিন লাভের পর বলেছেন, ‘আমি নির্র্দোষ। আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।’ ফ্লোরিডার এই আদালতে আত্মসমর্পণ করলে ট্রাম্পকে গ্রেফতার দেখিয়ে কাঠগড়ায় তোলা হয়। ট্রাম্প আদালতে প্রবেশের পর বিচারক জনাথন গুডম্যান সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা ৩৭টি অভিযোগ পড়ে শোনান। অভিযোগ শোনার পর ট্রাম্প নিজেকে নির্দোষ দাবি করেন। আদালত প্রাঙ্গণ এবং আশেপাশে বিপুলসংখ্যক ট্রাম্প সমর্থক ছিলেন। তারা নানা স্লোগানে ট্রাম্পকে সাহস জুগিয়েছেন। তবে উচ্ছৃঙ্খলতা করেননি। আগে থেকে এ উপলক্ষে আদালতের ভিতরে ও বাইরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। 

প্রসঙ্গত, জামিন গ্রহণ প্রশ্নে আদালত থেকে কোনো শর্ত আরোপ করা হয়নি। পাসপোর্টও আটক করা হয়নি, কিংবা নির্দিষ্ট কোনো এলাকার বাইরে চলাচল না করারও নির্দেশ দেননি আদালত। অর্থাৎ ট্রাম্প যেখানে খুশি সেখানে যেতে পারবেন, বক্তব্য দিতে পারবেন নির্বাচনী সমাবেশে। আদালত প্রাঙ্গণ থেকে বেরিয়েই ট্রাম্প চলে এসেছেন নিউজার্সিতে পূর্ব নির্ধারিত একটি কর্মসূচিতে অংশগ্রহণের জন্য।

এদিকে, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন এবং আদালতে আত্মসমর্পণ ইত্যাদি ঘটনার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট বাইডেন কোনো কথাই বলেননি। যদিও ট্রাম্প বরাবরই বাইডেনকে আক্রমণ করে মতামত ব্যক্ত করছেন। বাইডেনের নির্দেশে এফবিআই এবং বিচার বিভাগ তার বিরুদ্ধে লেগেছে বলেও অভিযোগ করেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি আইনে এ মামলার পর পরিচালিত জরিপেও দেখা গেছে, রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড়ে থাকা অন্য সব প্রার্থীর চেয়ে অনেক এগিয়ে ডোনাল্ড ট্রাম্প।

সর্বশেষ খবর