শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিক হত্যায় ক্ষোভ প্রতিবাদ

১০ জন গ্রেফতার জামালপুরে দাফন

জামালপুর প্রতিনিধি

সাংবাদিক হত্যায় ক্ষোভ প্রতিবাদ

সাংবাদিক নাদিমের জানাজায় মানুষের ঢল -বাংলাদেশ প্রতিদিন

জামালপুরে বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার ঘটনায় ক্ষোভ প্রতিবাদ হয়েছে সারা দেশে। এ

হত্যার প্রতিবাদে বিক্ষুব্ধ সারা দেশের সাংবাদিক সমাজ। হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবিতে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন হয়েছে। এ ঘটনায় পুলিশ এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করেছে। রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বকশীগঞ্জ থানায় হত্যা মামলার প্রস্তুতি চলছিল। সন্ত্রাসী হামলায় নিহত সাংবাদিক নাদিমকে পারিবারিক কবরস্থানে দাদা-দাদির কবরের পাশে সমাহিত করা হয়েছে।

এর আগে গতকাল সকাল ১০টায় পৌরসভার এন এম হাইস্কুল মাঠে প্রথম এবং উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের গুমেরচর গ্রামের বাড়িতে তাঁর দ্বিতীয় জানাজা হয়। বৃহস্পতিবার রাতে তাঁর মৃতদেহ বাড়িতে আনা হলে স্বজনদের আহাজারিতে পরিবেশ ভারী হয়ে ওঠে। একমাত্র ছেলেকে হারিয়ে শোকে পাথর হয়ে গেছেন নাদিমের মা-বাবা। সাংবাদিক নাদিমের বাবা মো. আবদুল করিম কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমার একমাত্র ছেলেকে ওরা কেড়ে নিল। মৃত্যুর আগে হলেও আমি ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই, ফাঁসি চাই।’ নাদিমের বড় ছেলে আবদুল্লাহ আল মামুন রিয়াদ জানান, ‘বাবু চেয়ারম্যানের বিরুদ্ধে নিউজ করায় আমার বাবাকে চেয়ারম্যানসহ তার লোকজন হত্যা করেছে। আমি আমার বাবা হত্যার বিচার চাই।’ গতকাল জামালপুরের পুলিশ সুপার মো. নাছির উদ্দিন আহমেদ হামলার ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশ সুপার জানান, সিসিটিভি ফুটেজ দেখে বৃহস্পতিবার চারজন এবং শুক্রবার ছয়জন মিলিয়ে এখন পর্যন্ত ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের ধরতে পুলিশের টিম অভিযান পরিচালনা করছে।

এ হত্যার প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। সমাবেশে বক্তারা বলেন, সাংবাদিক নাদিমকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। এভাবে সাংবাদিক নির্যাতন ও হত্যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। হত্যার মূল নায়ক সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে দ্রুত গ্রেফতারের দাবি জানানো হয়।

সিলেট : সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে ‘সিলেটের সাংবাদিক সমাজ’র ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন হয়েছে। বক্তারা বলেন, যত দিন পর্যন্ত এ হত্যার মূল হোতাসহ জড়িতদের গ্রেফতার না করা হবে, তত দিন সাংবাদিকদের আন্দোলন চলবে। বরিশাল : ঘাতকদের বিচার দাবিতে নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে সাংবাদিক ইউনিয়ন বরিশালের উদ্যোগে এবং বিভিন্ন সাংবাদিক সংগঠনের সহযোগিতায় মানববন্ধন হয়। বক্তারা সাংবাদিক নাদিম হত্যার তীব্র প্রতিবাদ জানান।

খুলনা : খুলনা প্রেস ক্লাবের সামনে পৃথক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়। বক্তারা বলেন, অবিলম্বে নাদিম হত্যার বিচার ও তদন্ত না হলে আরও কঠোর আন্দোলনে নামবে সাংবাদিক সমাজ। 

দিনাজপুর : নাদিমকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদ ও হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন করেছেন দিনাজপুর প্রেস ক্লাবের সাংবাদিকরা। বক্তারা অবিলম্বে নাদিম হত্যার মূল আসামিকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানান। তারা বলেন, এ ঘটনায় পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জড়িতদেরও বিচারের আওতায় এনে শাস্তি দিতে হবে।

মাদারীপুর : মাদারীপুরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। বক্তারা অবিলম্বে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

নাটোর : নাটোরে কর্মরত সাংবাদিকরা মানববন্ধন করেছেন। নাটোর প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে হত্যাকান্ডের তীব্র নিন্দা ও জড়িত সবাইকে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার জোর দাবি জানান।

শরীয়তপুর : মানববন্ধন করেছে শরীয়তপুর প্রেস ক্লাব। শরীয়তপুর প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন হয়। বক্তারা বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে অপরাধীদের খুঁজে বের করতে হবে। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ডাকবাংলোর সামনে সাংবাদিক সমাজের ব্যানারে মানববন্ধন করা হয়।

ফরিদপুর : ফরিদপুরের সাংবাদিকরা ফরিদপুর প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছেন। কর্মসূচিতে ফরিদপুরে কর্মরত ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা ছিলেন। নড়াইল : নড়াইল প্রেস ক্লাবের সামনে নড়াইলের সাংবাদিক সমাজ বিক্ষোভ ও মানববন্ধন করে। পঞ্চগড় : পঞ্চগড়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন হয়ছে। জেলায় কর্মরত গণমাধ্যম কর্মীরা এতে অংশ নেন।  রাজবাড়ী : রাজবাড়ীর পাংশা প্রেস ক্লাবের আয়োজনে উপজেলার মালেক প্লাজার সামনে মানববন্ধন হয়। খাগড়াছড়ি : মানববন্ধন ও প্রতিবাদ সভা করেন খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন ও পেশাজীবী সাংবাদিকরা। মেলান্দহ (জামালপুর) : তীব্র নিন্দা-ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে জামালপুরের মেলান্দহ রিপোর্টার্স ইউনিটি।

সর্বশেষ খবর