শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা
টিআইবি

প্রশাসনিক নির্লিপ্ততায় সাংবাদিক নির্যাতন

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনিক ও আইন প্রয়োগকারীদের নির্লিপ্ততায় দিন দিন সাংবাদিক নির্যাতন বাড়ছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

গতকাল এক বিবৃতিতে এমন মন্তব্য করেছে সংস্থাটি। বাংলানিউজের জামালপুর জেলা প্রতিনিধি গোলাম রব্বানী হত্যাকান্ড নিয়ে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে তারা।  গোলাম রব্বানী হত্যাকান্ডের সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, অনিয়ম, অন্যায় নিয়ে সংবাদ প্রকাশ করলেই সাংবাদিকের ওপর হামলা-নির্যাতন, আটক, গুম এমনকি হত্যা এখন নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। প্রশাসনিক ও আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের নির্লিপ্ততা এবং কোনো কোনো ক্ষেত্রে তাদের একাংশের প্রচ্ছন্ন সমর্থন পাওয়ায় হামলাকারীরা দিন দিন বেপরোয়া হয়ে উঠছে।

তিনি বলেন, ক্ষমতাশালীদের অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশ হলেই সাংবাদিকদের ওপর হামলা, মামলা, নির্যাতন ও হত্যা বাংলাদেশে স্বাভাবিকতায় পরিণত হয়েছে। এমন ঘটনা ঘটিয়ে ক্ষমতার আনুকূল্যে বিচারহীনতা ভোগ করাও স্বাভাবিক হয়ে উঠেছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে ইফতেখারুজ্জামান বলেন, সাগর-রুনি হত্যাকান্ড থেকে শুরু করে সর্বশেষ গোলাম রব্বানী হত্যাকান্ডের মধ্য দিয়ে এমন এক ধারণা তৈরি হয়েছে যে, গণমাধ্যমের কণ্ঠস্বর রোধে যে কোনো কিছুই করা যায়। যার মোক্ষম হাতিয়ার হিসেবে রয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন। এমন অবস্থা থেকে উত্তরণের দায় সরকারের।

সর্বশেষ খবর