মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ ০০:০০ টা
মন্ত্রিসভায় অনুমোদন

ছুটি বাড়ল এক দিন, জমি নিয়ে জালিয়াতি করলে ৭ বছর জেল

নিজস্ব প্রতিবেদক

ট্রাফিক ব্যবস্থাপনা ঠিক রেখে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঈদুল আজহায় সরকারি ছুটি এক দিন বাড়ানো হয়েছে। সরকারের নির্বাহী আদেশে এই ছুটি বাড়ানোর সিদ্ধান্ত হয়। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়।

গতকাল বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। সচিব জানান, মন্ত্রিসভা বৈঠকে বেশ কয়েকটি আইন, নীতিমালা ও খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে অপরাধ সংক্রান্ত তথ্য আদান-প্রদান বিষয়ক চুক্তির খসড়া, বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রাফিক ও ট্রানজিট সংক্রান্ত চুক্তির খসড়া, হোমিওপ্যাথি চিকিৎসা শিক্ষা আইন-২০২৩ এর খসড়া, ‘কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প উন্নয়ন নীতিমালা-২০২৩’ এবং ‘বালুমহল ও মাটি ব্যবস্থাপনা সংশোধন আইন-২০২৩’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এ ছাড়া ভূমি অপরাধ ও প্রতিকার আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ব্রিফিংয়ে পদ্মা সেতু ও মেট্রোরেল প্রকল্পের ঋণের কিস্তি পরিশোধের বিষয়েও তথ্য দেন মন্ত্রিপরিষদ সচিব। ঈদের ছুটি প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানুষ ঈদুল আজহা যেন সুষ্ঠুভাবে উদযাপন করতে পারেন, সে জন্য প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ছুটি অনুমোদন দিয়েছেন। তিনি বলেন, ঈদের আগে সাধারণ ছুটি থাকে এক দিন। এক দিন ছুটি থাকলে সবাই একসঙ্গে ঢাকা ছাড়েন। গত ঈদুল ফিতরে আমরা এক দিন বাড়তি ছুটি দিয়েছিলাম, তাতে ট্রাফিক ম্যানেজমেন্ট ঠিক ছিল। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন সবাই যেন সুন্দরভাবে বাড়ি যেতে পারেন। সেজন্য সংশ্লিষ্ট সবাইকে প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এক দিন ছুটি বাড়ায় বার্ষিক ছুটির কোনো পরিবর্তন হবে কি না- এ প্রশ্নের উত্তরে তিনি জানান, এটির সিদ্ধান্ত হয়নি। ঈদের ছুটি এক দিন বাড়ায় আগামী ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৯ জুন বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন হবে। এর আগে ১৩ জুন আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায় ঈদের ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ করা হয়েছিল।

অন্যের জমি নিজের বলে দাবি করলে সাত বছরের কারাদন্ড : ভূমি সংক্রান্ত প্রতারণা বা জালিয়াতির অপরাধে সর্বোচ্চ সাত বছর এবং সর্বনিম্ন দুই বছর কারাদন্ডের বিধান রেখে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ ধরনের অপরাধে কেউ সহযোগিতা করলেও একই শাস্তি হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, অন্যের মালিকানার জমি কেউ নিজের বলে দাবি করছে- এমন প্রমাণ পেলে সাত বছরের কারাদন্ড হবে। অন্য কারও জমি ষড়যন্ত্র করে নিজের নামে নেওয়া হয়েছে এমন প্রমাণ মিললে কারাদন্ড হবে দুই বছরের। এ ছাড়া আজ ‘বালুমহল ও মাটি ব্যবস্থাপনা সংশোধন আইন-২০২৩’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে কোনো ফসলি জমি থেকে বালু বা মাটি উত্তোলন করা যাবে না।

কৃষিপণ্য রপ্তানিতে নতুন বাজার খোঁজার নির্দেশনা : কৃষিজাত পণ্য রপ্তানিতে নতুন নতুন বাজার খোঁজার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া অর্গানাইজেশন অব ইসলামীর কো-অপারেশনভুক্ত (ওআইসি) দেশগুলোতে যাতে আরও বেশি পণ্য রপ্তানি করা যায় সে ব্যাপারে নির্দেশনা দিয়েছেন তিনি। কাঁচা শাকসবজি, আমসহ অন্যান্য ফল এসব দেশে আরও বেশি পরিমাণে পাঠানোর জন্য কাজ করার নির্দেশনা দেওয়া হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে।

পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের ৩১৬ কোটি টাকা পরিশোধ : পদ্মা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য নেওয়া ঋণের আরও ৩১৬ টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। মন্ত্রিপরিষদ সচিব জানান, ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তির টাকা পরিশোধ করা হয়েছে। এ ছাড়া মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে নেওয়া ঋণের প্রথম কিস্তি পরিশোধ করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সর্বশেষ খবর