বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা
কী হলো গণ অধিকার পরিষদে

আহ্বায়ককে বহিষ্কার অবৈধ হাস্যকর : রেজা

নিজস্ব প্রতিবেদক

আহ্বায়ককে বহিষ্কার অবৈধ হাস্যকর : রেজা

গণ অধিকার পরিষদের সদস্য-সচিব নুরুল হক নূর ও সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খানকে দল থেকে অব্যাহতি দিয়েছেন সংগঠনের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। সোমবার রাতে দলটির সদস্যসচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর আহ্বায়কের পদ থেকে ড. রেজা কিবরিয়াকে বহিষ্কার করে দলের ১ নম্বর যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব দেওয়ার ১২ ঘণ্টার মাথায় এ পাল্টা বহিষ্কারাদেশ দিলেন তিনি। একই সঙ্গে গণ অধিকার পরিষদের প্রাথমিক উদ্যোক্তা হাসান আল মামুনকে (মো. আল মামুন) দলের ভারপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে মনোনীত করেন। এ বিষয়ে তিনি দেশের বাইরে থেকে টেলিফোনে বলেছেন, সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী সদস্য সচিব হয়ে নুরুল হক নূর কখনো সংগঠনের আহ্বায়ককে বহিষ্কার করতে পারেন না। এটা দলের সুস্পষ্ট গঠনতন্ত্র পরিপন্থী। সম্পূর্ণভাবে একটা অনৈতিক ও অবৈধ এবং হাস্যকর বিষয়। বরং দেশবিরোধী কার্যক্রম, দেশের সংবিধান লঙ্ঘন, মানি লন্ডারিং আইন লঙ্ঘন, দলের শৃঙ্খলাপরিপন্থী কার্যক্রমসহ কিছু সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সদস্য সচিব নূরকেই সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে।  

গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি ভিপি নূর ও রাশেদকে সাময়িক এ অব্যাহতি দেওয়ার কথা জানান। এতে তাদের কারণ দর্শানো নোটিস দিয়ে দলের কেন্দ্রীয় দফতরে পরবর্তী এক সপ্তাহের মধ্যে তার জবাব দেওয়ার কথাও বলেন। 

ড. রেজা কিবরিয়া বলেন, ১২টি ভয়ানক কার্যক্রমের দায়ে তাদের সাময়িক এ অব্যাহতি দেওয়া হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে- গণ অধিকার পরিষদের গঠনতন্ত্র, ২১ দফা কর্মসূচি, লক্ষ্য, উদ্দেশ্য এবং মূলনীতিবিরোধী কাজ করা, বাংলাদেশ সরকারের সংবিধান, মানি লন্ডারিং আইন ও সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ ওঠা, ইসরায়েলসহ বিদেশি গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ, অনৈতিক আর্থিক লেনদেন, গঠনতন্ত্র লঙ্ঘন করে সভা আয়োজন ও অবৈধভাবে ভারপ্রাপ্ত আহ্বায়ক মনোনয়ন করা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতৃবৃন্দের বিরুদ্ধে উসকানিমূলক পোস্ট দিয়ে দলে বিশৃঙ্খলা সৃষ্টি। একই সঙ্গে এ প্রক্রিয়ায় সহযোগিতা করায় কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির ১ নম্বর যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খানকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। উভয়কে দলের দফতর বরাবর আগামী এক সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এতে বলা হয়, ‘আমি ড. রেজা কিবরিয়া আহ্বায়ক হিসেবে গণ অধিকার পরিষদের সাংগঠনিক ক্ষমতাবলে পরবর্তী নির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হওয়ার পূর্ব পর্যন্ত সদস্য সচিব হিসেবে কোটা সংস্কার আন্দোলনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও অধিকার পরিষদের অন্যতম প্রধান উদ্যোক্তা হাসান আল মামুনকে (মো. আল মামুন) ভারপ্রাপ্ত সদস্য সচিব হিসেবে মনোনিত করেছি।’

রেজা কিবরিয়া আরও বলেন, দলের সর্বস্তরের নেতা-কর্মীদের সাংগঠনিক শক্তি বৃদ্ধি এবং নির্দলীয় ও নিরপেক্ষ নির্বাচনকালীন সরকার গঠনের আন্দোলন বেগবানের জন্য নির্দেশনা দেওয়া হলো। তিনি বলেন, রবিবার সন্ধ্যা ৭টায় গুলশান-২ এর ৫৫ নম্বর রোডের ২০ নম্বর বাড়িতে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক ড. রেজা কিবরিয়ার আহ্বানে তার সভাপতিত্বে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সদস্য সচিব ভিপি নুরুল হক নূরসহ গুরুত্বপূর্ণ সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় দলীয় শৃঙ্খলা আনতে সদস্য সচিবকে আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং রাষ্ট্রবিরোধী বিভিন্ন গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগের কারণ ব্যাখ্যা চেয়ে আহ্বায়ক ড. রেজা কিবরিয়া জানতে চাইলে এক অনাকাক্সিক্ষত পরিস্থিতির উদ্ভব হয়।

সর্বশেষ খবর