বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

মূল্যস্ফীতিতে মানুষ কষ্টে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতিতে মানুষ কষ্টে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে। এটা কমানোর চেষ্টা করতে হবে।

তৃণমূলে সেচ কাজে সোলার ব্যবহার ছড়িয়ে দিতে হবে। কৃষি উৎপাদন বাড়ানোর পাশাপাশি সরকারি কাজে জমির ব্যবহার কমাতে হবে। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের কাছে এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, একনেক সভায় ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৪ হাজার ৩৬২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১২ হাজার ৮৭৩ কোটি ১১ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ১১ হাজার ৪৭২ কোটি ৮৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৬ কোটি ১৫ লাখ পাওয়া যাবে।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেকে একটি আশ্রয়ণ প্রকল্প পাস হয়েছে, আমরা গৃহহীন মানুষের গৃহের ব্যবস্থা করছি, এতে দারিদ্র্য কমে আসবে। তিনি বলেন, আমাদের আমদানি-রপ্তানি বেড়েছে, রিজার্ভ স্থিতিশীল পর্যায়ে পৌঁছেছে, চালের দামও কমছে, মূল্যস্ফীতি কিছুটা নিম্নগামী করার চেষ্টা করব, জুনে কমে আসবে। তিনি বলেন, সভায় প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়ে বলেন, কৃষি কাজে প্রতি বছর ডিজেলের ব্যবহার হয় ৮১ লাখ লিটার। কৃষি কাজে ডিজেলের পরিবর্তে সোলার ব্যবহার বাড়াতে হবে। বেসরকারিভাবে সোলার প্যানেল বানালে সরকারের পক্ষ থেকে সুবিধা দেওয়া হবে। বিদেশি অর্থ পাওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে হবে। বিদেশি অর্থের বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, বিদেশি ঋণ ও সহায়তা ৫০ বিলিয়ন ডলার পাইপলাইনে আছে। এগুলো প্রকল্পে ব্যবহার করতে পারলে রিজার্ভের কাজে লাগবে এবং প্রকল্পগুলো বাস্তবায়ন করা যাবে।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো- সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প, বিসিএস (কর) একাডেমির ভৌত অবকাঠামো উন্নয়ন (প্রথম পর্যায়) প্রকল্প, জার্মানির বার্লিনে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প; সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা জলসুখা-আজমিরিগঞ্জ হবিগঞ্জ মহাসড়কের শাল্লা জলসুখা সড়কাংশ নির্মাণ ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পথচারী আন্ডারপাস প্রকল্প, রেলওয়ের পশ্চিমাঞ্চলের ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনের স্টেশনগুলোর সিগন্যালিং ও ইন্টারলকিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ প্রকল্প, Economic Acceleration and Resilience for NEET প্রকল্প, গুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প, গ্রামীণ মাটির রাস্তাগুলো টেকসইকরণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) করণ প্রকল্প, তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্প, নগর শাসন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, রুরাল কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট (আরসিআইপি) প্রকল্প, চট্টগ্রাম বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার-চিলমারী উপজেলা সদর দফতরের সঙ্গে সংযোগকারী সড়কে তিস্তা নদীর ওপর ১৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প, রাজশাহী বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প এবং নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প।

সর্বশেষ খবর