বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

জেএসসি জেডিসি আর হবে না

নিজস্ব প্রতিবেদক

জেএসসি জেডিসি আর হবে না

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আর হবে না। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা হবে। আর ফলাফলের ভিত্তিতে অষ্টম শ্রেণি পাসের সনদও দেবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আগের নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে রেজিস্ট্রেশন করতে হবে। গতকাল বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভাসূত্র জানান, সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডে অষ্টম শ্রেণিতে শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে হবে। ধারাবাহিক মূল্যায়ন ও পরীক্ষা নেওয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। এর ভিত্তিতে ফলাফল দেওয়া হবে, সনদও দেওয়া হবে।

সাড়ে ৫ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারের তিন মেয়াদে সাড়ে ৫ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। সরকারের দরিদ্রবান্ধব কার্যক্রম গ্রহণের ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৫২ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী বেড়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য মামুনুর রশীদ কিরণের (নোয়াখালী-৩) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

দেশে সরকারি কলেজে পড়ছে ২৫ লাখ ৫৮ হাজার শিক্ষার্থী : ভোলা-৩ আসনের সরকারদলীয় সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, বর্তমানে সারা দেশে সরকারি কলেজের সংখ্যা ৭০১। এসব কলেজে মোট শিক্ষার্থী ২৫ লাখ ৫৮ হাজার ৮৮৬ জন; যার মধ্যে ছাত্র ১২ লাখ ৯৭ হাজার ২১৭ এবং ছাত্রী ১২ লাখ ৬১ হাজার ৬৬৯ জন।

দেশের প্রতিটি জেলায় একটি বিশ্ববিদ্যালয় হবে : সরকারদলীয় সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রতিটি জেলায় একটি বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে। তিনি সংসদকে আরও জানান, দেশে বর্তমানে আটটি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ ছাড়া নতুন দুটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। চালু পাবলিক (সরকারি) কৃষি বিশ্ববিদ্যালয়গুলো ময়মনসিংহ, গাজীপুর, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, হবিগঞ্জ ও কুড়িগ্রাম জেলায় অবস্থিত। শরীয়তপুর ও নাটোর জেলায় নতুন দুটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম চলছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর