শিরোনাম
বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

সেন্টমার্টিন নিয়ে আলোচনা করেনি যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

সেন্টমার্টিন নিয়ে আলোচনা করেনি যুক্তরাষ্ট্র

সেন্টমার্টিন দ্বীপ নিয়ে বাংলাদেশে যা বলা হয়েছে, তা সঠিক নয় বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার। তিনি বলেছেন, সেন্টমার্টিন দ্বীপ নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র কখনো     কোনো আলোচনা করেনি। মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গত সোমবার এক প্রশ্নের জবাবে মুখপাত্র মিলার এ কথা বলেন।

মিলার বলেন, ‘আমি শুধু বলব যে এটি সঠিক নয়। আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে শ্রদ্ধা করি। আমরা কখনোই সেন্টমার্টিন দ্বীপ নেওয়ার বিষয়ে কোনো আলোচনা করিনি। আমরা বাংলাদেশের সঙ্গে আমাদের অংশীদারিত্বকে গুরুত্ব দিই। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনে সমর্থনসহ গণতন্ত্রের উন্নয়নে একসঙ্গে কাজ করে আমাদের সম্পর্ককে জোরদারের চেষ্টা করি।’

বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর দেশের রাজনীতিতে বেশ কিছুদিন ধরে সেন্টমার্টিন দ্বীপটি আলোচনায় রয়েছে। দেশের একমাত্র প্রবালসমৃদ্ধ দ্বীপ সেন্টমার্টিন বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত। ৮ বর্গকিলোমিটার আয়তনের দ্বীপটি বাংলাদেশের মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন। পর্যটন করপোরেশনের ওয়েবসাইটে দেওয়া তথ্য বলছে, দ্বীপটি কক্সবাজার জেলার টেকনাফ থেকে প্রায় ৯ কিলোমিটার দক্ষিণে এবং মিয়ানমারের উপকূল হতে ৮ কিলোমিটার পশ্চিমে নাফ নদের মোহনায় অবস্থিত।

সর্বশেষ খবর