বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় আসছেন মার্কিন আন্ডার-সেক্রেটারি

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় আসছেন মার্কিন আন্ডার-সেক্রেটারি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া আগামী মাসের প্রথমার্ধে ঢাকায় আসছেন। জানা গেছে, উজরা জেয়ার সফর সামনে রেখে কাজ চলছে। যদিও এখনো এ বিষয়ে বাংলাদেশ বা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। নিরাপত্তাসহ অন্যান্য কারণে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস সাধারণত উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সফর নিয়ে মন্তব্য করে না। সফর চূড়ান্ত হলে মার্কিন পররাষ্ট্র দফতর থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া গণতন্ত্র শক্তিশালীকরণ, সর্বজনীন মানবাধিকারের অগ্রগতি, উদ্বাস্তু ও মানবিক সহায়তাকে সমর্থন, আইনের শাসন ও মাদকবিরোধী সহযোগিতা, দুর্নীতি ও অসহিষ্ণুতার বিরুদ্ধে লড়াই, সশস্ত্র সংঘাত প্রতিরোধ এবং মানব পাচার রোধ করার জন্য বিশ্বব্যাপী কূটনৈতিক প্রচেষ্টায় নেতৃত্ব দেন। বাংলাদেশ সফরকালেও এসব বিষয়ে আলোচনা হবে, আশা করা হচ্ছে।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, এটা ভালো দিক যে তারা আমাদের বক্তব্যগুলো ইতিবাচকভাবে শুনছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুবিধ সম্পৃক্ততা রয়েছে। এসব বিষয় আলোচনা করার জন্য তারা এবার বাংলাদেশ সফরে আসছেন।

সর্বশেষ খবর