সোমবার, ৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিশ্বসেরা মার্টিনেজ আসছেন আজ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বসেরা মার্টিনেজ আসছেন আজ

দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে ১৯৮৬ সালে আর্জেন্টিনা বিশ্বকাপ ফুটবলে দ্বিতীয় শিরোপা জিতেছিল। এরপর তিন যুগের ব্যবধানে গত বছর কাতারে লিওনেল মেসির নেতৃত্বে দেশটি তৃতীয়বার বিশ্বকাপ জয় করে। সৌদি আরবের কাছে হার দিয়ে শুরু হয়েছিল আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন। এরপর মেসির নৈপুণ্যে একের পর এক ম্যাচ জয় করে স্বপ্নের বিশ্বকাপ জিতে নেয়। এই শিরোপায় মেসির অবদান স্মরণীয় হয়ে থাকবে। ১৯৮৬ সালে ম্যারাডোনার ম্যাজিক পারফরম্যান্স যেমন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিততে সহায়তা করেছিল তেমনি ২০২২ সালে বিশ্বকাপ জয়ের নায়ক মেসিই। তবে গোলরক্ষক এম লিয়ানো মার্টিনেজের অবদান ভুলবার নয়। গোল লাইনে তিনি প্রতিটি ম্যাচেই দৃঢ়তার পরিচয় দিয়েছেন। বিশেষ করে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জয়ের নায়ক তিনিই। ৩-৩ গোলে ড্র থাকার পর টাইব্রেকারে দুটি শর্ট অবিশ্বাস্য রুখে বিশ্বকাপ জয় নিশ্চিত করেন।

বাজপাখি খ্যাত আর্জেন্টিনার সেই গোলরক্ষক মার্টিনেজ আজ ভোরে ঢাকা আসছেন। ১১ ঘণ্টা ঢাকায় অবস্থান করে তিনি উড়ে যাবেন কলকাতায়। এর মাঝেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সৌজন্য সাক্ষাতের কথা আছে। ভারতীয় ক্রীড়া সংগঠক শতদ্রু দত্তের উদ্যোগে কলকাতা সফরেই শিডিউল ছিল মার্টিনেজের। তিনি যখন জানতে পারলেন ভারতের পাশেই বাংলাদেশের অবস্থান, সঙ্গে সঙ্গে আসার ইচ্ছা প্রকাশ করেন। কারণ বাংলাদেশের অধিকাংশ মানুষ যে বিশ্বকাপে আর্জেন্টিনাকে সমর্থন দিয়েছেন তা মেসি-মার্টিনেজের কাছে অজানা নয়। মিডিয়া ও সামাজিক যোগাযোগমাধ্যমে সবই জেনেছেন। তাই কয়েক ঘণ্টার জন্য হলেও তিনি বাংলাদেশকে নিজ চোখে দেখতে চান। শতদ্রু দত্ত জানিয়েছেন, ঢাকায় আসতে মার্টিনেজ বিমানেও চড়েছেন।

মার্টিনেজ এলেও তার ভক্তরা তাকে দেখতে পাবেন না। ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা ও গেস্ট হাউসে কয়েক ঘণ্টা কাটিয়ে বিকালেই ঢাকা ছাড়বেন। সত্যি বলতে কি বিশ্বকাপ জেতা এত বড় তারকা ঢাকায় আসছেন তা অনেকেই জানেন না। কলকাতায় মার্টিনেজের আগমন ঘিরে ঠিকই উন্মাদনা তৈরি হয়েছে। আগামীকাল মিলনমেলা প্রাঙ্গণে তিনি একটি অনুষ্ঠানে যোগ দেবেন। বিকালে মোহনবাগানে একটি প্রদর্শনী ম্যাচে অংশ নেবেন মার্টিনেজ। সেই ম্যাচের টিকিট ছাড়ার দুই ঘণ্টার মধ্যেই শেষ হয়ে গেছে।

 

সর্বশেষ খবর