মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

তেলের জাহাজে ফের বিস্ফোরণে দগ্ধ ১৪

দ্বিতীয় দফায় আহতদের মধ্যে ১০ জন পুলিশ নিখোঁজ তিনজনের লাশ উদ্ধার

প্রতিদিন ডেস্ক

তেলের জাহাজে ফের বিস্ফোরণে দগ্ধ ১৪

ঝালকাঠিতে সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ এর ট্যাংকারে গতকাল সন্ধ্যায় আবারও বিস্ফোরণ হয়েছে। এরপর ট্যাংকারটিতে আগুন ধরে যায়। এ ঘটনায় ১০ পুলিশ সদস্যসহ ১৪ জন আহত হয়েছেন। এ ছাড়া শনিবার বিস্ফোরণের পর নদীতে ভেঙে পড়া জাহাজের পেছনের অংশ থেকে গতকাল তিনজনের এবং আগের দিন রবিবার ইঞ্জিন রুম থেকে একজনের মৃতদেহ উদ্ধার করে কোস্ট গার্ডের ডুবুরি দল। খবর বিডিনিউজ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সুগন্ধা নদীর দক্ষিণ পাড়ে রাজাপুর গ্রামের কাছে থাকা জাহাজটিতে বিকট শব্দে বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। পদ্মা অয়েল কোম্পানির মালিকানাধীন সাগর নন্দিনী-২ জাহাজ থেকে ডিজেল ও পেট্রল অন্য একটি ছোট ট্যাংকারে স্থানান্তরের কাজ চলছিল। এর মধ্যেই বিস্ফোরণ হয়। এ ঘটনায় তিনজনকে দগ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে। আহতরা হলেন- ঝালকাঠি পুলিশ লাইনসের কনস্টেবল মো. শওকত জামিল, কনস্টেবল দীপ এবং জাহাজের কেরানি চাঁদপুরের ফরিদগঞ্জের বাসিন্দা মো. শরিফ আহমেদ (৩৫)। বিস্ফোরণের পর পরই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বরিশাল, ঝালকাঠি, কাউখালী ও নলছিটির চারটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জাহাজটিতে আগুন জ্বলছিল।

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই রনু সরকার বলেন, জাহাজে বিস্ফোরণের ঘটনায় দগ্ধদের মধ্যে দুজন পুলিশ সদস্য এবং একজন জাহাজের কর্মচারী। চিকিৎসকদের বরাতে এসআই আরও বলেন, তাদের শরীরের ৫ থেকে ১০ শতাংশ পুড়ে গেছে।

ঝালকাঠির পদ্মা ডিপোতে শনিবার দুপুরে প্রথম জাহাজটিতে বিস্ফোরণের পর আগুন লাগে। এতে পাঁচজন দগ্ধ হয়ে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। প্রায় ৯ লাখ লিটার জ্বালানি তেলবাহী এ জাহাজটিতে বিস্ফোরণের ঘটনা তদন্তে ব্যবস্থাপককে (অপারেশন) প্রধান করে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে পদ্মা অয়েল কোম্পানি। সাগর নন্দিনী-২ নামের এই জাহাজটি মাত্র ছয় মাস আগে ২৪ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। এর আগে ২০২১ সালের ১২ নভেম্বর সুগন্ধা নদীর একই স্থানে একই কোম্পানির সাগর নন্দিনী-৩ জাহাজটিতেও বিস্ফোরণে পাঁচজন নিহত হয়েছিলেন।

সর্বশেষ খবর