বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে আক্রান্তের বেশির ভাগই শিশু

ইমরান এমি, চট্টগ্রাম

ডেঙ্গু ভয়ংকর রূপ নিচ্ছে চট্টগ্রামে। চলতি বছরের জানুয়ারিতে ৭৭ জনের ডেঙ্গু শনাক্ত হয়। পরের তিন মাস কমে আসে। ফেব্রুয়ারিতে ২২, মার্চে ১২ এবং এপ্রিলে ১৮ জন শনাক্ত হয়। মে মাসে ঊর্ধ্বমুখী হয় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, শনাক্ত হয় ৫৩ জন। জুনে ২৮২ এবং জুলাই মাসের প্রথম পাঁচ দিনেই ১৯৭ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তদের বেশির ভাগ শিশু।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ৪৮ ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। চলতি বছরে এখন পর্যন্ত চট্টগ্রামে মোট ৬৬১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে।

শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, শিশুরা ডেঙ্গুতে আক্রান্ত হলে বিপদ বেড়ে যায়। অল্পতেই তাদের শরীরে নানা সমস্যা দেখা দেয়। তাই শিশুদের বিষয়ে অবশ্যই সচেতন থাকতে হবে। বিশেষ করে এ মৌসুমে দিনে হোক কিংবা রাতে, শিশুদের অবশ্যই মশারি টাঙিয়ে ঘুম পাড়াতে হবে। প্রয়োজনে ফুলপ্যান্ট ও ফুলহাতা জামা পরিয়ে রাখতে হবে। পাশাপাশি জ্বর এলে দেরি না করে দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হতে হবে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী বলেন, গতকাল চট্টগ্রামে ৪৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। মঙ্গলবার হয়েছিল ৩৩ জন। ডেঙ্গু আক্রান্ত বেশির ভাগই শিশু। চলতি বছরের জানুয়ারিতে ৩, জুন মাসে ৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। তিনি আরও বলেন, বাসায় ফুলের টব থেকেও ডেঙ্গু হতে পারে।

সর্বশেষ খবর