বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আরপিও নিয়ে এখনই মন্তব্য নয়

নিজস্ব প্রতিবেদক

আরপিও নিয়ে এখনই মন্তব্য নয়

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধন নিয়ে আপাতত মন্তব্য করতে চান না প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, এখনো আইন পাস হয়নি।

বিল পাস হয়েছে। মহামান্য রাষ্ট্রপতি যদি সম্মতি প্রদান করেন তাহলে এটি আইন আকারে গেজেট হবে। আইন আকারে প্রকাশের পর বিস্তারিত ব্যাখ্যা করে বলব আমাদের অবস্থান। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়েছে মঙ্গলবার। বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সদস্যদের আপত্তির মুখে জাতীয় সংসদে এ বিল পাস হয়। বিরোধী দলের একাধিক সংসদ সদস্য অভিযোগ করেন, বিলটি পাসের মাধ্যমে নির্বাচন বন্ধ করার ক্ষেত্রে ইসির ক্ষমতা খর্ব করা হলো। যেভাবে আইন সংশোধন করা হচ্ছে তাতে দেশে নিরপেক্ষ নির্বাচন এবং এই কমিশন দিয়ে নির্বাচন করা সম্ভব হবে না।

এই সংশোধনীর বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে গতকাল সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, বিল পাস হয়েছে। রাষ্ট্রপতি বিলে সম্মতি দেওয়ার পর এটি আইন আকারে গেজেট হবে। তখনই এ বিষয়ে বলা সমীচীন হবে। তখন তিনি এ বিষয়ে ইসির অবস্থান তুলে ধরে বিস্তারিত ব্যাখ্যা দেবেন।

সংশোধিত আরপিও অনুযায়ী ভোটের দিনের আগে ইসি চাইলে ভোট বন্ধ ঘোষণা করতে পারবে না। আর রিটার্নিং কর্মকর্তা ফলাফল ঘোষণা করার পর কোনো অনিয়মের অভিযোগ এলে পুরো আসনের ফলাফল স্থগিত ও ভোট বাতিল করতে পারবে না ইসি। শুধু যে সব ভোট কেন্দ্রে অভিযোগ থাকবে সে সব ভোট কেন্দ্রের ফলাফল স্থগিত করতে পারবে। তবে ভোটের দিন কোনো অনিয়মের কারণে ইসি চাইলে কোনো ভোট কেন্দ্র বা পুরো আসনের ভোট বন্ধ করতে পারবে।

সর্বশেষ খবর