বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

উন্নয়নে যুক্তরাষ্ট্রের বিরাট ভূমিকা

নিজস্ব প্রতিবেদক

উন্নয়নে যুক্তরাষ্ট্রের বিরাট ভূমিকা

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের উন্নয়নে মার্কিন যুক্তরাষ্ট্র বিরাট ভূমিকা রাখছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তা এসেছেন এবং সহসাই আরও বেশ কয়েকজন আসবেন। মার্কিন কর্মকর্তাদের আগমন তাদের সঙ্গে আমাদের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হওয়ার বার্তাই বহন করে। এ আগমনকে আমরা স্বাগত জানাই।

গতকাল দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) থেকে প্রকাশিত ‘পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি : সংবাদপত্রে প্রতিফলন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। এ সময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ, পরিচালক আবুল কালাম মোহাম্মদ শামসুদ্দিন, গ্রন্থকার গবেষক পপি দেবী থাপা প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ আরও বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক বহুমাত্রিক। তাদের সঙ্গে আমাদের নিরাপত্তাসংক্রান্ত সহযোগিতা রয়েছে এবং বিশ্বাঙ্গনেও বহুমাত্রিক সহযোগিতার মাধ্যমে আমরা কাজ করি। বিএনপি মহাসচিবের ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের কাছে নির্বাচন বিষয়ে নালিশ করা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, দেশের মালিক জনগণ। রাষ্ট্রক্ষমতায় কারা যাবে তা নির্ধারণ করার মালিক হচ্ছে জনগণ। বিএনপির যদি কোনো নালিশ থাকে তা দিতে হবে জনগণের কাছে, বিদেশিদের কাছে নয়।

হাছান মাহমুদ বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় যে সরকার ক্ষমতায় থাকে তারাই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করে। আমাদের দেশেও ঠিক একইভাবে নির্বাচন হবে। এ সময় তিনি আবারও বলেন, বিএনপিকে অনুরোধ জানাব নালিশ জনগণের কাছে করার জন্য, বিদেশিদের হাতে-পায়ে না ধরার জন্য।

বিএনপির সরকার পতনের এক দফা আন্দোলন চট্টগ্রাম থেকে শুরু হবে ঘোষণার পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের নেতা ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, তারা তো মাঝেমধ্যেই এক দফা আন্দোলনের ঘোষণা দেন। তো এক দফা আন্দোলন চট্টগ্রামেই মারা যায় কি না, সেটিই দেখার বিষয়। চট্টগ্রাম খুব তাৎপর্যপূর্ণ। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান চট্টগ্রামে নিহত হয়েছিলেন, অভ্যন্তরীণ কোন্দলের কারণে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার কোনো চাপে নেই। আমরা জানি কখন কী করতে হবে।’

সর্বশেষ খবর