শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এক দফার আন্দোলন নিয়ে আলোচনা

-মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল সন্ধ্যায় গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির সঙ্গে বিএনপির বৈঠক হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম জানান, বৈঠকে বর্তমান সরকারের বিরুদ্ধে এক দফার আন্দোলন শুরু করার বিষয়ে কথা হয়েছে। বিকাল ৪টা ২০ মিনিটে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বৈঠক শুরু হয়। এতে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। অন্যদিকে গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরীর নেতৃত্বে দলের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, জগলুল হায়দার আফ্রিক, মহিউদ্দিন আবদুল কাদের, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী, মহাসচিব আবদুল কাদের প্রমুখ অংশ নেন। পরে মির্জা ফখরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এক দফার আন্দোলনের মাধ্যমে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। তিনি বলেন, গণবিরোধী অবৈধ সরকার জোর করে সংবিধান লঙ্ঘন করে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় বসে আছে। এ সরকারের বিরুদ্ধে জনগণ ঐক্যবদ্ধ হয়েছে। সব রাজনৈতিক দল একমত হয়েছে। এ সরকারের অধীনে কোনো নির্বাচন যাবে না তারা।

বিএনপি মহাসচিব বলেন, যুগপৎ আন্দোলনে আমরা ৩৬টি দল একমত হয়েছি। আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নিয়ে আসতে কাজ করছি। যুগপৎ আন্দোলনের কর্মসূচি কী হবে, সে বিষয়ে কথা হয়েছে। এক দফা আন্দোলন কবে নাগাদ শুরু করা যায়, সে বিষয়েও আলোচনা হয়েছে। জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, চূড়ান্ত বিজয়ের লক্ষ্যে আন্দোলন শুরু করা হবে। সরকার গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণভাবে দলীয়করণ করেছে। নির্দলীয়-নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। খুব দ্রুততম সময়ের মধ্যে এক দফা আন্দোলন শুরু করা হবে।

সর্বশেষ খবর