রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
প্রধান বিচারপতি

বিচার বিভাগ দুর্বল থাকলে রাষ্ট্র শক্তিশালী হবে না

পাবনা প্রতিনিধি

বিচার বিভাগ দুর্বল থাকলে রাষ্ট্র শক্তিশালী হবে না

বিচার বিভাগ দুর্বল হলে রাষ্ট্রকে কখনোই শক্তিশালী বলা যাবে না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গতকাল সকালে পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বিচারপ্রার্থীদের বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, জনগণ যাতে সহজে স্বল্প সময় ও খরচে ন্যায়বিচার পায় তা নিশ্চিত করতে আমরা চেষ্টা করছি। বিচার বিভাগকে গতিশীল করে দ্রুততম সময়ে বিচার প্রক্রিয়া শেষ করতে বিচারকদের তাগিদ দেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে মামলাজট সহনশীল মাত্রায় আনার পরিকল্পনা নিয়ে বিচার বিভাগ কাজ করছে বলেও জানান তিনি। মামলাজটের কারণে বিচারপ্রার্থীরা ভোগান্তিতে পড়েন উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে স্বল্প সময়ে স্বল্প খরচে ন্যায়বিচার নিশ্চিত করতে ব্যবস্থা নেওয়া।

বাংলাদেশ অনেক দূর এগিয়েছে মন্তব্য করে প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশে আর্থিক সংগতি বেড়েছে। দেশ সমৃদ্ধির দিকে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। এই গতিশীল রাষ্ট্রব্যবস্থার সঙ্গে সংগতি রেখে আমাদের দায়িত্ব হচ্ছে বিচারব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়া। এ পদক্ষেপের অংশ হিসেবে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর একটি হচ্ছে ন্যায়কুঞ্জ প্রতিষ্ঠা করা। পরে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বকুল ফুলের চারা রোপণ করেন ও জাদুঘর পরিদর্শন করেন। এরপর জেলা আইনজীবী সমিতির মতবিনিময় সভায় যোগ দেন তিনি। এ সময় সুপ্রিম কোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তা, পাবনার সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম শামীম আহমেদ, বিচারক, আইনজীবী সমিতির সভাপতি আখতারুজ্জামান মুক্তা, সাধারণ সম্পাদক আবদুল আহাদ বাবু উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর