শিরোনাম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সিস্টেমে দুর্বলতা থাকলেই তথ্য ফাঁস হয়

তানভীর হাসান জোহা

সিস্টেমে দুর্বলতা থাকলেই তথ্য ফাঁস হয়

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) সহকারী অধ্যাপক ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা বলেছেন, তথ্য ফাঁস তখনই হয় যখন সিস্টেমে দুর্বলতা থাকে। সিস্টেম যদি আপডেট করা না হয় তাহলে তথ্য ফাঁস হবেই। বাংলাদেশে এবারের তথ্য ফাঁসের ক্ষেত্রে এমনটাই হয়েছে। অনেক দিন আমাদের সিস্টেম আপগ্রেডেশন হয়নি। তথ্য সংরক্ষণে ভালোভাবে আমাদের নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়নি। এ জন্য তথ্য ফাঁসের ঘটনাটি ঘটেছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন।

এ সাইবার বিশেষজ্ঞ বলেন, যে কোনো ডেটা বিভিন্ন কাজে বিভিন্ন রূপে ব্যবহার হতে পারে। এক্ষেত্রে এ তথ্য অবৈধ কাজে ব্যবহার হতে পারে। এটি স্বাভাবিক একটি বিষয়। এক্ষেত্রে এমনটিই হয়ে থাকে। এখন আমাদের এনআইডির নম্বরগুলো পরিবর্তন করতে হবে। এ ছাড়া ডেটা সেন্টারকে আরও বেশি নিরাপদ করতে হবে। তাহলে তথ্য ফাঁসের সমস্যা থেকে উত্তরণ করা সম্ভব হবে।

নাগরিকদের তথ্য ফাঁস হলে বিভিন্ন ধরনের ঝুঁকি তৈরি হতে পারে বলে জানান এই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। তিনি বলেন, এক্ষেত্রে একজন নাগরিকের মিথ্যা পরিচয়পত্র তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। আবার কারও কাছে একজনের এনআইডি কার্ড থাকলে সেই ভুক্তভোগীর ব্যাংক একাউন্টে প্রবেশ করতে পারে। আবার একজনের নামে ভুয়া সিম কার্ডও তুলতে পারবে। কেউ চাইলে ভুক্তভোগীর নামে ব্যাংক একাউন্ট খুলতে পারবে। দেশে নাগরিকদের এসব তথ্য সংরক্ষণে যারা দায়িত্বপ্রাপ্ত তাদের সচেতনতার অভাবের কারণেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করেন তানভীর হাসান জোহা। তিনি বলেন, সংশ্লিষ্টদের এ ধরনের ঘটনা ঘটতে পারে এমন আগাম সতর্কতা দেওয়া হলেও তারপরও এ ব্যাপারে তারা কোনো কূল-কিনারা করতে পারেনি।

সর্বশেষ খবর