বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

পুলিশের তল্লাশি, যানবাহন কম, যাত্রীদের ভোগান্তি

বিভিন্ন স্থানে হামলা আটকের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ ঘিরে গতকাল রাজধানী ছিল অনেকটা থমথমে। নয়াপল্টন ও বায়তুল মোকাররমমুখী জনস্রোতের কারণে যানজটে স্থবির হয়ে পড়ে রাজধানীর অধিকাংশ এলাকা। সংঘর্ষ ও নাশকতার আশঙ্কায় সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীর প্রবেশপথগুলোয় সকালেই শুরু হয় তল্লাশি। এতে সড়ক-মহাসড়কে যান চলাচলে সৃষ্টি হয় ধীরগতি। তল্লাশিকালে বিএনপির অনেক নেতা-কর্মীকে আটক ও যানবাহন থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া যায়। এ ছাড়া হরতাল-অবরোধ ছাড়াই রাজধানীতে গণপরিবহনের তীব্র সংকট দেখা দেয়। এতে চরম দুর্ভোগে পড়েন কর্মজীবী মানুষ। গতকাল সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা পরিদর্শন করে আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য- নারায়ণগঞ্জে বাড়ি বাড়ি তল্লাশি, পেট্রল পাম্প বন্ধ : ঢাকায় বিএনপির এক দফা ঘোষণার সমাবেশে নারায়ণগঞ্জ বিএনপি নেতা-কর্মীদের সমাগম ঠেকাতে মঙ্গলবার রাত থেকে নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালিয়েছে পুলিশ। এ ছাড়া বুধবার সকাল থেকে ঢাকাগামী বিএনপি নেতা-কর্মীদের গণগ্রেফতার, পরিবহন বন্ধ রাখা, পথে পথে বাধা, বাস থেকে নামিয়ে আটক, তল্লাশিসহ নানা হয়রানির অভিযোগ পাওয়া গেছে। রাত থেকে বাড়ি বাড়ি অভিযান চালিয়ে বিএনপির ২০ জনের অধিক নেতা-কর্মীকে আটকের খবর পাওয়া যায়। নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন বলেন, আমাদের ১৭ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক শাহেদ আহমেদ বলেন, আমাকে ধরতে এসে না পেয়ে মহানগরের খানপুর থেকে আমার পাঁচ নেতা-কর্মীকে ধরে নিয়ে গেছে। অন্যদিকে নারায়ণগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ের সামনে বেলা ১১টায় ঢাকাগামী বাসসহ বিএনপির ২৯ নেতা-কর্মীকে আটক করে নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। তবে দুপুর দেড়টার দিকে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে শহরের চাষাঢ়া অতিক্রম করার সময় বন্ধন পরিবহনের একটি বাস থামায় পুলিশ। পরে সেটি তল্লাশি করে ৬০ যাত্রীসহ বাসটি আটক করা হয়। কিছুক্ষণ পর ৬০ যাত্রীকে নামিয়ে বাসটি ছেড়ে দেওয়া হয়। অন্যদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্টে ঢাকামুখী যানবাহনে ব্যাপক তল্লাশি ও যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। কাউকে সন্দেহ হলে তাকে বাস থেকে নামিয়ে দেওয়া হয়। এ বিষয়ে জেলা পুলিশ সুপার (এসপি) গোলাম মোস্তফা রাসেল জানান, নিরাপত্তার জন্য এসব তল্লাশি চৌকি বসানো হয়। অযথা কাউকে হয়রানি করা হয়নি।

অন্যদিকে সকাল থেকেই নারায়ণগঞ্জ শহর, শহরতলি, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, রূপগঞ্জ, ভুলতা, আড়াইহাজার ও সোনারগাঁয়ের সব সড়কের পাশে থাকা পেট্রল পাম্প ও সিএনজি স্টেশনগুলো অঘোষিতভাবে বন্ধ রাখা হয়। ফলে পরিবহনগুলো পাম্পে গিয়ে তেল বা সিএনজি পায়নি। বেশ কয়েকটি পাম্পে পুলিশের টহলও দেখা গেছে।

টাঙ্গাইলে বিএনপি নেতা-কর্মীর ওপর হামলায় আহত ১২ : ঢাকায় বিএনপির সমাবেশে যাওয়ার পথে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা বিএনপি ও ছাত্রদল নেতা-কর্মীদের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ১২ নেতা-কর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার (১১ জুলাই) রাত ২টার দিকে গোপালপুর উপজেলার নগদা শিমলা বাজারে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে বেশ কয়েকজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হয়। ধনবাড়ী উপজেলা বিএনপি সভাপতি অধ্যক্ষ আবদুল আজিজুর রহমান বলেন, ধনবাড়ী উপজেলা বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীরা নয়াপল্টনে দলীয় সমাবেশে যোগদানের উদ্দেশে মঙ্গলবার রাতে মাইক্রোবাসযোগে রওনা হন। রাত আনুমানিক ২টার দিকে মাইক্রোবাসটি গোপালপুর উপজেলার শিমলা বাজারের কাছে পৌঁছালে সরকারদলীয় নেতা-কর্মীরা অতর্কিত হামলা চালান। এলোপাথাড়ি কুপিয়ে ও লাঠির আঘাতে ১২ জনকেই আহত করা হয়। আহতের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

ফরিদপুর ছাত্রদলের ১৩ নেতা-কর্মী কেরানীগঞ্জে আটকের অভিযোগ : ঢাকায় বিএনপির সমাবেশে যোগ দিতে যাওয়ার পথে ফরিদপুর জেলা ছাত্রদলের ১৩ নেতা-কর্মীকে গতকাল বেলা ১১টার দিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ আটক করেছে বলে খবর পাওয়া গেছে। একই সঙ্গে ফরিদপুর থেকে ঢাকায় যাওয়ার পথে দক্ষিণ কেরানীগঞ্জে ২০-২৫টি মিনিবাস ও মাইক্রোবাস আটকে বিএনপির নেতা-কর্মীদের নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সদস্যসচিব এ কে কিবরিয়া। পরে নেতা-কর্মীরা হেঁটে গন্তব্যস্থলের দিকে রওনা হন। তবে অভিযোগ অস্বীকার করে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজামান বলেন, ফরিদপুর ছাত্রদলের কোনো নেতা-কর্মীকে আটক করা হয়নি।

ঢাকার প্রবেশমুখে তল্লাশি : গতকাল রাজধানীর প্রবেশমুখগুলোয় চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালিয়েছে পুলিশ। গাবতলী, সাভার, আমিনবাজার, গাজীপুরের টঙ্গী, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন থামিয়ে পুলিশের তল্লাশির খবর পাওয়া গেছে। ঢাকায় বিএনপির সমাবেশে যোগ দিতে যাওয়ায় সময় সাভারের এক বিএনপি নেতার ভাড়া করা ৪০টি মাইক্রোবাস আটকে দেওয়ার অভিযোগ পাওয়া যায়। গতকাল দুপুরে ঢাকা জেলা যুবদলের সাবেক সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও জেলা বিএনপির সাবেক যুগ্মসম্পাদক মো. খোরশেদ আলম এ অভিযোগ করেন। মোড়ে মোড়ে তল্লাশির কারণে সড়কে যান চলাচলে ছিল ধীরগতি। পথে যানবাহনের সংখ্যাও ছিল কম। অনেকেই নির্ধারিত সময়ে কর্মক্ষেত্রে পৌঁছতে পারেননি। এ ব্যাপারে ঢাকা জেলা পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, ঢাকায় বড় দুটি দলের সমাবেশ ছিল। নাশকতামূলক কার্যক্রম হতে পারে বলে আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল। নিরাপত্তার স্বার্থে রাজধানীর প্রবেশমুখগুলোয় তল্লাশি চালানো হয়েছে। তবে কাউকে হয়রানি করা হয়নি।

গাজীপুর-ঢাকা-গাউছিয়া বাইপাস সড়কের টঙ্গী মিরের বাজার এলাকা, গাজীপুর শহরের শিববাড়ী মোড়ে দূরপাল্লার বাস থেকে শুরু করে সন্দেহভাজন বিভিন্ন যানবাহন থামিয়ে তল্লাশি চালায় পুলিশ। তবে কাউকে আটক বা গ্রেফতারের খবর পাওয়া যায়নি। তবে তল্লাশির কারণে সড়কে যানজট দেখা দেয়। দুর্ভোগে পড়েন যাত্রীরা। এ বিষয়ে পূবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম বলেন, পর্যাপ্ত পুলিশ না থাকায় ডিউটির ফাঁকে ফাঁকে তল্লাশি করা হয়েছে। তল্লাশি করা আমাদের রুটিন কাজ। বিএনপির সমাবেশ কেন্দ্র করে যেন কোনো নাশকতা না হয়, সেজন্য পুলিশ সতর্ক অবস্থানে ছিল।

ঢাকার প্রবেশমুখ নারায়ণগঞ্জের মদনপুর, কাঁচপুর, মৌচাকসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কয়েকটি স্থানে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালায় পুলিশ। পুলিশসূত্রে জানা যায়, বুধবার ভোর থেকেই দূরপাল্লার বাস থেকে শুরু করে সন্দেহভাজন বিভিন্ন যানবাহন থামিয়ে তল্লাশি করা হয়। যাত্রীদের ব্যাগ এবং ব্যক্তিগত গাড়ির ভিতর ও পেছনের ব্যাকডালা তল্লাশি করা হয়। তবে চেকপোস্ট থেকে কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি। রফিকুল ইসলাম নামে সোহাগ পরিবহনের এক যাত্রী জানান, পুলিশ অন্যান্য গাড়ির মতো আমাদের গাড়িও থামিয়ে চেক করেছে। তবে চেক করা শেষেই আমাদের ছেড়ে দিয়েছে। সিদ্ধিরগঞ্জ থানার ওসি গোলাম মোস্তফা জানান, চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা আমাদের রুটিন কাজ। তবে গতকাল সমাবেশ কেন্দ্র করে পুলিশ সতর্ক অবস্থানে ছিল। যানবাহনে বিস্ফোরক দ্রব্য বহন করা হচ্ছে কি না তা দেখা হয়।

বুড়িগঙ্গায় খেয়ানৌকায় তল্লাশি : বিএনপির সমাবেশ কেন্দ্র করে বুড়িগঙ্গা প্রথম সেতুর প্রবেশমুখ হাসনাবাদে, দ্বিতীয় বুড়িগঙ্গা সেতুর প্রবেশমুখ কদমতলী, বছিলা সেতুর প্রবেশমুখ ঘাটারচরে সকাল থেকে খেয়ানৌকায় তল্লাশি চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ সময় পুলিশ অনেক নেতা-কর্মীকে আটক করেছে বলে বিএনপি নেতা-কর্মীরা জানিয়েছেন। বিএনপির অনেক নেতা-কর্মী সাধারণ মানুষ সেজে রাজধানীতে প্রবেশ করেন। এদিকে কোন্ডা ইউনিয়নের পানগাঁও ঘাট থেকে শাক্তা ইউনিয়নের ঘাটারচর ঘাটসহ অর্ধশতাধিক খেয়াঘাট সকাল থেকেই বন্ধ ছিল। মিটফোর্ড হাসপাতালগামী সোহাগ মিয়া গতকাল দুপুরে বলেন, মাকে নিয়ে হাসপাতালে ডাক্তার দেখাতে যাব। আগানগর ব্রিজঘাটে গিয়ে দেখি নৌকা চলাচল বন্ধ। তাই বাধ্য হয়ে ব্রিজ দিয়ে হাসপাতালে যাচ্ছি।

পুলিশের ওপর হামলা করে বিএনপি নেতাকে ছিনিয়ে নেন নেতা-কর্মীরা : মঙ্গলবার রাতে ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাগলা থানা এলাকা থেকে গ্রেফতার হন স্বেচ্ছাসেবক দলের নেতা নবী হোসেন (২৭)। গ্রেফতারের পরপরই দলীয় নেতা-কর্মীরা পালের বাজার এলাকায় পুলিশের ওপর হামলা করে ছিনিয়ে নিয়ে যান ওই নেতাকে। এ সময় দুই পুলিশ সদস্য আহত হন। পাগলা থানার ওসি রাজু আহমেদ বলেন, ছিনিয়ে নেওয়া নবী হোসেন পাগলা থানার স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক। তার বিরুদ্ধে বিস্ফোরকসহ অন্তত পাঁচটি মামলা রয়েছে।

যানবাহন সংকটে ভোগান্তি : গতকাল রাজধানীসহ আশপাশের এলাকাগুলোর সড়কে ছিল যানবাহন সংকট। এতে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। ঢাকার বাইরে অন্য জেলাগুলোয়ও পরিবহন সংকটের খবর মিলেছে। ঢাকামুখী দূরপাল্লার যানবাহন বন্ধ ছিল অনেক জেলায়। ক্ষয়ক্ষতির আশঙ্কায় গতকাল সকাল থেকে গাড়ি চলাচল বন্ধের ঘোষণা দেয় ঢাকা জেলা পরিবহন মালিক সমিতি। রাজধানীতে যানবাহনের জন্য ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। অনেকেই নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছতে পারেননি। আওয়ামী লীগের সমাবেশে হাজার হাজার নেতা-কর্মীর মিছিল যোগ দেওয়ায় বঙ্গবন্ধু এভিনিউ, গুলিস্তান ও জিপিও এলাকায় যান চলাচল স্থবির হয়ে যায়। অন্যদিকে বিএনপির সমাবেশে নেতা-কর্মীদের যোগ দেওয়ার কারণে রাজধানীর রমনা, কাকরাইল, বাংলামোটর, বাড্ডা, রামপুরা, মগবাজার, মালিবাগ সেগুনবাগিচা, পল্টনে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন কর্মজীবী, পেশাজীবীসহ সাধারণ নাগরিকরা।

দুই সমাবেশ ঘিরে সতর্ক ছিল পুলিশ-র?্যাব : আওয়ামী লীগ ও বিএনপির দুই সমাবেশ ঘিরে সতর্ক অবস্থানে ছিল পুলিশ ও র‌্যাব। নিরাপত্তার অংশ হিসেবে রাজধানীর সবকটি প্রবেশমুখে বসানো হয়েছিল বিশেষ তল্লাশি চৌকি। রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নেওয়া আইন প্রয়োগকারী সংস্থার ছিল সতর্ক চোখ। কাউকে সন্দেহ হলেই দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পোশাকধারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সক্রিয় ছিলেন সাদা পোশাকের ও গোয়েন্দা সংস্থার সদস্যরা।

নয়াপল্টনে বিএনপিকে ২৩টি শর্তে সমাবেশের অনুমতি দেওয়া হয়। অন্যদিকে বায়তুল মোকাররম দক্ষিণ গেটসংলগ্ন স্থানে আওয়ামী লীগকেও সমাবেশের অনুমতি দেওয়া হয় একই শর্ত সাপেক্ষে।

এ বিষয়ে ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশের মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খান বলেন, সমাবেশ ঘিরে পুলিশের প্রস্তুতি রয়েছে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ইতোমধ্যে মোতায়েন রাখা হয়েছে পর্যাপ্তসংখ্যক পুলিশ। মতিঝিল বিভাগ ছাড়াও অন্য বিভাগের পুলিশও সমাবেশ কেন্দ্র করে আনা হয়েছে।

গতকাল দুপুরে সরেজমিনে রাজধানীর ফকিরাপুল, পল্টন, কাকরাইল এলাকা ঘুরে দেখা গেছে, নয়াপল্টন-বায়তুল মোকাররমে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসংখ্যাও। তবে অন্যান্য বারের মতো এবার সমাবেশের একেবারে কাছাকাছি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্যকে দেখা যায়নি। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন প্রবেশমুখে অবস্থান করেছেন তারা। বিশেষ করে পল্টন থানার গেট, নাইটিঙ্গেল মোড়, পুলিশ হাসপাতাল ক্রসিং, সেগুনবাগিচার বিভিন্ন পয়েন্টে পুলিশকে অবস্থান করতে দেখা গেছে। কোনোরকম চেক ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে সমাবেশে আসতে পারছেন বিএনপির নেতা-কর্মীরা। বিএনপির সমাবেশে আসা দলটির অনেক নেতা-কর্মী সমাবেশের নিরাপত্তাব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। যাত্রাবাড়ী এলাকার স্বেচ্ছাসেবক দলের নেতা মো. সবুজ বলেন, এবার নিরাপত্তাব্যবস্থা ভালো। কোনো বাধা ছাড়াই সমাবেশে প্রবেশ করতে পেরেছি। ভোলা থেকে আসা শামসুল হকও একই কথা বলেন।

খোঁজ নিয়ে জানা যায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপির সমাবেশ ঘিরে এক ধরনের উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও জানমালের নিরাপত্তা নিশ্চিতে সতর্ক অবস্থানে ছিল পুলিশ। তবে উচ্চ পর্যায়ের নির্দেশনা ছিল যে কোনো মূল্যে অনাহূত পরিস্থিতি এড়িয়ে যেতে হবে। তবে সমাবেশের নামে কেউ নাশকতা বা বিশৃঙ্খলার চেষ্টা করলে যাচাই-বাছাইয়ের পর নিশ্চিত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর