শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সরকারকে ‘ভালো ছেলে’ হতে বললেন ফখরুল

নোয়াখালী প্রতিনিধি

সরকারের ‘সময় শেষ’ উল্লেখ করে তাদের ‘ভালো ছেলের মতো, সুবোধ বালক-বালিকার মতো’ পদত্যাগের আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়ামে গতকাল বিকালে চট্টগ্রাম বিভাগীয় পদযাত্রা-পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, আর কোনো সময় নাই। ওদের সময় শেষ। পরিষ্কার করে বলেছি, আবারও বলছি- ভালো ছেলের মতো,                সুবোধ বালক-বালিকার মতো পদত্যাগ করেন, সংসদ ভেঙে দেন এবং একটা নিরপেক্ষ নির্দলীয় সরকারের হাতে নির্বাচন করার জন্য নির্বাচনকালীন সরকার গঠন করেন। তিনি বলেন, একটা নতুন নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে নতুন নির্বাচনের মধ্য দিয়ে জনগণের প্রতিনিধিদের নিয়ে সাচ্চা প্রতিনিধিদের নিয়ে একটা পার্লামেন্ট তৈরি হবে, তারা দেশ চালাবে।

সরকার পদত্যাগ না করলে আন্দোলনে রাজপথেই ফয়সালা হবে উল্লেখ করে স্লোগান দেন বিএনপি মহাসচিব। স্টেডিয়ামে হাজার হাজার নেতা-কর্মী সমস্বরে জবাব দেন ‘রাজপথে রাজপথে’। মির্জা ফখরুল বলেন, ‘দফা এক, দাবি এক- সেটা কী’? নেতা-কর্মীরা বলেন, ‘শেখ হাসিনার পদত্যাগ’। সরকার পরিবর্তনের আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

গতকাল দুপুর আড়াইটায় বিএনপির অঙ্গ সংগঠন কৃষক দল, শ্রমিক দল, মৎস্যজীবী দল, তাঁতী দল ও জাসাসের যৌথ উদ্যোগে পদযাত্রা-পূর্ব এ সমাবেশ হয়। পদযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে লাকসাম সড়কের কাছে এসে শেষ হয়। এর মাধ্যমে সরকার হটানোর আন্দোলনে দেশের ছয় জেলা শহরে এ পাঁচ সংগঠনের ঘোষণা করা পদযাত্রার কর্মসূচি শুরু হলো। এতে অংশ নেয় নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা জেলার নেতা-কর্মীরা।

নিরপেক্ষ ও নির্দলীয় সরকার থাকলে ‘আওয়ামী লীগের ভাত নাই’ দাবি করে বিএনপি মহাসচিব আগামী নির্বাচন ‘শেখ হাসিনার অধীনে হতে হবে’ বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াবদুল কাদেরের ‘এক দফা’র সমালোচনা করেন। বৃহত্তর নোয়াখালীর সন্তান খালেদা জিয়ার প্রতি সরকারের নিপীড়ন-নির্যাতন ও  কেন্দ্রীয় কারাগারের ছোট একটা স্যাঁতসেঁতে ঘরে আটক করে রাখার অভিযোগ করে ফখরুল বলেন, এখনো গণতন্ত্রের জন্য লড়াই করে যাচ্ছেন তিনি আপনাদেরই বৃহত্তর নোয়াখালীর সন্তান।

বিএনপির নেতা-কর্মীদের নির্যাতনের অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, আর কোনো রকমের নিপীড়ন-নির্যাতন আমরা সহ্য করব না।

কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিনের সভাপতিত্বে মেহনতি মানুষের পদযাত্রায় আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্যাহ বুলু, বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেন, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম প্রমুখ। প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন। উপস্থিত ছিলেন নোয়াখালী জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রহমান, নোয়াখালী জেলা যুবদলের সভাপতি মনজুরুল আজম সুমন, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, জেলা বিএনপির সদস্য মো. গোলাম মোমিত ফয়সাল, জেলা শ্রমিক দলের সদস্য সচিব নিজাম উদ্দিনসহ নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর