শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা
উজরা জেয়া

জনগণকে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ করে দিতে হবে

প্রতিদিন ডেস্ক

জনগণকে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ করে দিতে হবে

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে সহিংসতা ছেড়ে সত্যিকারের শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়া সমর্থনের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার-সেক্রেটারি উজরা জেয়া। তিনি বলেন, ‘আমি সহিংসতা প্রত্যাখ্যান করে সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ, অবাধ ও ন্যায্য গণতান্ত্রিক প্রক্রিয়া সমর্থন করতে সব পক্ষকে আহ্বান জানাই।’ তিনি বলেন, ‘আসুন,    আমরা বাংলাদেশের জনগণকে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ করে দিই।’ আড়াই দিনের বাংলাদেশ সফর শেষে বার্তা সংস্থা ইউএনবিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে উজরা জেয়া এসব কথা বলেন। মার্কিন আন্ডার-সেক্রেটারি বলেন, যুক্তরাষ্ট্রের লক্ষ্য হচ্ছে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সমর্থন করা। সম্ভাব্য তত্ত্বাবধায়ক সরকার বা বর্জনের বিষয় বাংলাদেশের জনগণের অভ্যন্তরীণ বলে মন্তব্য করেন উজরা জেয়া। তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা দেখছি না। আমরা কোনো রাজনৈতিক দলের পক্ষ নিই না।’

ভিসানীতি সম্পর্কে আন্ডার-সেক্রেটারি বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষিত অঙ্গীকারকে সমর্থন দিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের আলোচনায় এটি খুব ইতিবাচকভাবে এসেছে।’ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে উজরা জেয়া বলেন, যুক্তরাষ্ট্র এ কাজটি সারা বিশ্বে করে থাকে।

বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্র চাপ বাড়াচ্ছে কি না, এমন প্রশ্নে জেয়া বলেন, ‘যুক্তরাষ্ট্রের অংশীদার হিসেবে বাংলাদেশকে গুরুত্ব দিয়েই এ সফর। সেন্ট মার্টিন দ্বীপ নিয়ে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা বা প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এই কূটনীতিক বলেন, ‘এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো পরিকল্পনা নেই। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করে এবং সেন্ট মার্টিন দ্বীপের সম্ভাব্য ইজারা নিয়ে কোনো আলোচনা হয়নি।’

কক্সবাজারে নিজের মর্মস্পর্শী সফর প্রসঙ্গে উজরা জেয়া বলেন, অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা জনগোষ্ঠীর প্রতি বাংলাদেশ সরকার ও জনগণ যে অসাধারণ উদারতা দেখিয়েছে, সেজন্য যুক্তরাষ্ট্র গভীরভাবে কৃতজ্ঞ।

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন বিষয়ে মার্কিন এই কূটনীতিক বলেন, তাদের ইচ্ছার বিরুদ্ধে প্রত্যাবাসন না করার বিষয়ে বাংলাদেশ সরকারের কাছ থেকে সরাসরি প্রতিশ্রুতি পেয়ে আনন্দিত।

সর্বশেষ খবর