মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

গণমাধ্যমের স্বাধীনতা সম্পর্কে জানল ইইউ অনুসন্ধানী দল

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা সফরের দশম দিনে গণমাধ্যমের দুটি দলের সঙ্গে বৈঠক করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রাক নির্বাচন অনুসন্ধানী দল। প্রথম দফায় সম্পাদকদের একটি দল এবং পরে মাঠে কাজ করা সাংবাদিকদের একটি দলের সঙ্গে বৈঠক করেছেন তারা। এসব বৈঠকে বাংলাদেশের গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারে তা জানার চেষ্টা করেছেন ইইউর প্রতিনিধিরা। এ ছাড়া তাদের আগ্রহ ছিল ডিজিটাল সিকিউরিটি আইন এবং গণমাধ্যমের বর্তমান বাস্তবতা নিয়ে। গণমাধ্যমের প্রতিনিধি ছাড়াও গতকাল বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ও সংখ্যালঘু জাতিগোষ্ঠীর দুটি দলের সঙ্গেও বৈঠক করেছেন ইইউ’র প্রতিনিধিরা।

প্রথম ধাপে হওয়া এ বৈঠকে উপস্থিত ছিলেন ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, নিউ এজ সম্পাদক নূরুল কবীর, দি বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ এবং প্রথম আলোর ইংরেজি সংস্করণের সম্পাদক আয়েশা সিদ্দিক। বৈঠকে তারা জানান, বিভেদ থাকলেও গণমাধ্যমের স্বাধীনতা প্রশ্নে একমত সাংবাদিকরা। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান ছিল, বাংলাদেশের বিরুদ্ধে যেন অবস্থান না নেওয়া হয়। বৈঠক শেষে ইকবাল সোবহান চৌধুরী বলেন, গণমাধ্যমকর্মীদের মধ্যে বিভেদ থাকলেও ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সবারই উদ্বেগ আছে বলে ইইউ প্রতিনিধিদের জানানো হয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য গণমাধ্যম ভূমিকা রাখবে বলেও তাদের আশ্বস্ত করা হয়েছে। তিনি বলেন, আমরা ইইউর প্রতিনিধিদের কাছ থেকে তাদের এতদিনের উপলব্ধি জানতে চেয়েছিল। কিন্তু তারা কিছু বলেনি। তারা তাদের প্রতিবেদনে সবকিছু উপস্থাপন করবেন বলে জানিয়েছেন। নিউ এজের সম্পাদক নূরুল কবীর বলেন, সুষ্ঠু নির্বাচন আয়োজন নিশ্চিতে ইইউ প্রতিনিধিদের বাংলাদেশে আসতে হচ্ছে বিষয়টি দুঃখজনক। তবে তাদের কাছে অনুরোধ জানিয়েছি যাতে ফিরে গিয়ে তারা এমন রিপোর্ট যেন না দেয়, যা বাংলাদেশের জনগণ প্রত্যাশা করে না।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে দুই সপ্তাহের জন্য বাংলাদেশ সফর করছেন ইইউর ছয় সদস্যের স্বাধীন বিশেষজ্ঞ দল। ৯ জুলাই থেকে বাংলাদেশে অবস্থানরত বিদেশি কূটনীতিকদের সঙ্গে রুটিন বৈঠক দিয়ে কার্যক্রম শুরু করে ইইউর দলটি। বিভিন্ন পেশার এবং সংস্থার প্রতিনিধির সঙ্গে বৈঠকে তারা নির্বাচনকালীন সময়ে সকলের ভূমিকা নিয়ে জানার চেষ্টা করেছেন। ২৩ জুলাই এ সফর শেষ করে তারা ফিরে গিয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের কাছে মূল্যায়ন ও মতামত জমা দেবেন। তাদের মতামতের ওপর ভিত্তি করেই আগামী নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কি না সে সিদ্ধান্ত নিবে।

সর্বশেষ খবর