বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
শোভাযাত্রা পদযাত্রায় রাজপথে উত্তাপ

দেশজুড়ে আওয়ামী লীগের শোভাযাত্রা

সারা দেশে বর্ণাঢ্য র‌্যালি, সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রচারণা

নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে আওয়ামী লীগের শোভাযাত্রা

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে আওয়ামী লীগের শান্তি সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশব্যাপী শান্তি ও উন্নয়ন সমাবেশ করেছে আওয়ামী লীগ। গতকাল রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে বর্ণাঢ্য র‌্যালি ধানমন্ডি ৩২ নম্বরের সামনে গিয়ে শেষ হয়। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে একইভাবে শান্তি ও উন্নয়ন সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব সমাবেশে সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন নেতারা। ঢাকায় কেন্দ্রীয় শান্তি ও উন্নয়ন সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বিএনপির পদযাত্রাকে ‘পতনযাত্রা’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেন, তাদের (বিএনপির) এ পদযাত্রা পরাজয়ের যাত্রা। পদযাত্রায় পতনযাত্রা শুরু হয়েছে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনের সমাবেশ বিকাল ৩টায় শুরু হওয়ার কথা থাকলেও তার আগে নেতা-কর্মীরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে জড়ো হতে থাকেন। উদ্বোধনের আগেই নেতা-কর্মীদের শোভাযাত্রা শাহবাগ ছাড়িয়ে যায়। অন্যদিকে মৎস্য ভবন, হাই কোর্ট চত্বর হয়ে পুরানা পল্টন ও শিক্ষা ভবন পর্যন্ত ছিল মিছিল ও লোকে লোকারণ্য। হাতি, ঘোড়ার গাড়ি, মিনি ট্রাকে সরকারের বিগত সাড়ে চৌদ্দ বছরের উন্নয়ন চিত্র তুলে ধরেন দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধারাও অংশ নেন। উন্নয়ন চিত্র তুলে ধরার পাশাপাশি শোডাউন করতে আসা নেতাদের ঢাউস আকারের ছবিও দেখা যায়। ‘জয়বাংলা, জিতবে আবার নৌকা’সহ বিভিন্ন গানও বাজাতে শোনা যায়। বিকাল পৌনে ৪টায় সভা শুরু হয়।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের পরিচালনায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল হোসেন প্রমুখ। বিকাল ৪টা ৫০ মিনিটে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী শোভাযাত্রার উদ্বোধন করেন। র‌্যালিটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে শুরু হয়ে শাহবাগ, এলিফ্যান্ট রোড, সায়েন্সল্যাবের মোড় দিয়ে ধানমন্ডি ৩২ নম্বরের সামনে গিয়ে শেষ হয়। এদিকে রাজধানী ছাড়াও এদিন রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের প্রতিটি জেলা ও মহানগরে শান্তি ও উন্নয়ন সমাবেশ করেছে আওয়ামী লীগ।

ঢাকায় সমাবেশে মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বিএনপি-জামায়াতকে উদ্দেশ করে বলেন, যদি নির্বাচন বানচালের চেষ্টা করেন, আওয়ামী লীগের কর্মীদের ওপর হামলা করেন, তবে ভয়াবহ পরিণতি হবে। আজকে থেকে শুরু করে নির্বাচনের আগ পর্যন্ত আমরা মাঠে থাকব। রাজপথেই জবাব দেব। অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, দেশকে তারা আবার সন্ত্রাসী রাষ্ট্র বানাতে চায়। মিরপুরে যেভাবে ছাত্রদের ওপর আক্রমণ করেছে, হোন্ডা পুড়িয়েছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর আক্রমণ করেছে এগুলো কীসের আলামত? আমরা শান্তি চাই। ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি-জামায়াত যে নৈরাজ্য সৃষ্টি করতে চাইছে তার দাঁতভাঙা জবাব দিতে হবে। আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, বিএনপি-জামায়াতের অপরাজনীতি দেশের মানুষের স্বার্থবিরোধী। ধর্মকে ব্যবহার করে তারা ফায়দা লুটতে চায়, উন্নয়নে আঘাত হানতে চায়, ব্যাহত করতে চায় গণতন্ত্রের অগ্রযাত্রা। মির্জা আজম বলেন, বিএনপি ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে অগ্নিসন্ত্রাস করে দেশে অরাজক পরিস্থিতি তৈরি করেছিল। তারা (বিএনপি) আবারও সেই পুরনো চরিত্রে ফিরে এসেছে। এ জন্য আমাদের শান্তি সমাবেশ করতে হচ্ছে। এস এম কামাল হোসেন বলেন, বিএনপি-জামায়াত আবারও ষড়যন্ত্র করছে। আগামী নির্বাচনে জনগণের কাছ থেকেই ওরা প্রত্যাখ্যাত হবে।

সিলেট : সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা হয়েছে। রেজিস্টারি মাঠ থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে চৌহাট্টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ হয়। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী সমাবেশে সভাপতিত্ব করেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় আওয়ামী লীগের শান্তি সমাবেশ ও উন্নয়ন শোভাযাত্রা হয়েছে। শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে এ শান্তি সমাবেশ ও উন্নয়ন শোভাযাত্রা হয়। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. হেলাল উদ্দিন সভায় সভাপতিত্ব করেন। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, মিনারা আলমসহ অনেকে এতে বক্তব্য রাখেন।

নোয়াখালী : শান্তি ও উন্নয়ন সমাবেশ হয়েছে নোয়াখালীতে। জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম সেলিম, শহিদ উল্যাহ খান সোহেল, আবদুল ওয়াদুদ পিন্টু, মিথুন ভট্ট, মিয়া মো. শাহজাহান এতে বক্তব্য রাখেন।

পাবনা : শহরের আবদুল হামিদ রোডে পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে সরকারের উন্নয়ন প্রচারণায় শোভাযাত্রা বের করে দলটির নেতা-কর্মীরা।

পরে শান্তি সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সভাপতি রেজাউল রহিম লাল, আ স ম আবদুর রহিমসহ দলীয় নেতারা।

সর্বশেষ খবর