বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
শোভাযাত্রা পদযাত্রায় রাজপথে উত্তাপ

পদযাত্রা পরিণত হলো রণক্ষেত্রে

ঢাকা লক্ষ্মীপুর বগুড়া জয়পুরহাট খাগড়াছড়িতে সংঘর্ষ ভাঙচুর নিহত ১, আহত ৫০০

নিজস্ব প্রতিবেদক

পদযাত্রা পরিণত হলো রণক্ষেত্রে

এক দফা দাবিতে গতকাল গাবতলী থেকে পদযাত্রা করে বিএনপি -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে গতকাল ঢাকা, লক্ষ্মীপুর, কিশোরগঞ্জ, ফেনী, খাগড়াছড়ি, বগুড়া, চট্টগ্রাম, পিরোজপুরসহ বিভিন্ন স্থানে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের হামলা, গুলি, লাঠিপেটা, বাধা ও সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে বিএনপি ও সমমনা দলের একজন নিহত এবং ৫ শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। শতাধিক নেতা-কর্মীকে আটক করা হয়েছে। এর মধ্যে লক্ষ্মীপুরে পুলিশের গুলিতে একজন নিহত ও অর্ধশতাধিক গুলিবিদ্ধ, কিশোরগঞ্জে শতাধিক, ফেনীতে শতাধিক, খাগড়াছড়িতে শতাধিক, বগুড়ায় ৩০, পিরোজপুরে ৩০, জয়পুরহাটে ২৫ জন আহত হয়েছেন।

চট্টগ্রাম গণতন্ত্র মঞ্চের পদযাত্রায় হামলা করা হয়েছে।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষে সজীব নামে একজন নিহত হয়েছেন। নিহত সজীব যুবদল চন্দ্রগঞ্জ থানা কমিটির সদস্য বলে বিএনপি নেতা-কর্মীরা দাবি করেছেন। তিনি জেলা সদরের চরশাহী ইউনিয়নের নুরুল্লাহপুর গ্রামের আবু তাহেরের ছেলে। বিকাল ৫টার দিকে শহরের আধুনিক হাসপাতালের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে জেলা ছাত্রদলের সভাপতি হাসান মাহমুদ ইব্রাহিমসহ অর্ধশতাধিক নেতা-কর্মী গুলিবিদ্ধ হয়েছেন।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে বিএনপির পদযাত্রা শহরের রথখোলা এলাকায় পুলিশের বাধার মুখে পড়ে। একপর্যায়ে সংঘর্ষ শুরু হয়। বিএনপির নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে পাল্টা ইটপাটকেল ছোড়ে। পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপের পাশাপাশি লাঠিচার্জ করে। এতে বিএনপির নেতা-কর্মী, পুলিশ, সাংবাদিকসহ শতাধিক আহত হয়েছেন। এ সময় দুটি গাড়ি ভাঙচুর করা হয়। বিএনপি নেতা মো. শরীফুল আলম বলেন, বিনা উসকানিতে লাঠিপেটা ও নির্বিচার গুলিবর্ষণ করে পুলিশ। বিনা কারণে পুলিশ কয়েকজন নেতা-কর্মীকে আটক করেছে।

মিরপুরে পদযাত্রায় ইটপাটকেল নিক্ষেপ : রাজধানীর মিরপুরে সরকারি বাংলা কলেজের সামনে বিএনপির পদযাত্রায় ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা করেছে বলে অভিযোগ করা হয়েছে। গাবতলী থেকে পদযাত্রা শুরু হয়ে বাংলা কলেজ এলাকায় আসার পর এ হামলার ঘটনা ঘটে। পদযাত্রাটির একটি অংশের ওপর সরকারি বাংলা কলেজ থেকে ইটপাটকেল ছোড়া হয়। তখন পদযাত্রা থেকে বিএনপির কিছু সংখ্যক বিক্ষুব্ধ নেতা-কর্মী কলেজ গেটে ভাঙচুর করে এবং সেখানে থাকা একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

বগুড়া : বগুড়ায় নওয়াববাড়ী সড়কে বিএনপির কার্যালয়ের সামনে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছোড়ার পাশাপাশি টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে। পুলিশের গুলি ও হামলায় ৩০ নেতা-কর্মী আহত হয়েছেন বলে বিএনপি দাবি করেছে। অন্যদিকে পুলিশের দাবি, বিএনপির হামলায় ছয় থেকে সাতজন পুলিশ সদস্য আহত হয়েছেন। বগুড়া শহরের ইয়াকুবিয়া স্কুল মোড়ে টিয়ারশেল নিক্ষেপ করলে ওই স্কুলের ২৭ ছাত্রী আহত হয়েছেন।  

ফেনী : ফেনীতে আওয়ামী লীগ, বিএনপি ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ বাঁধে। এতে ফেনী শহরের ট্রাংক রোড, শহীদ শহীদুল্লাহ কায়সার সড়ক, ইসলামপুর রোডে রণক্ষেত্রে পরিণত হয়। আওয়ামী লীগ, বিএনপি, পুলিশ ও সাংবাদিকসহ শতাধিক লোক আহত হন। পুলিশ-বিএনপি সংঘর্ষ ফেনী শহরের জিরোপয়েন্ট এলাকাসহ ইসলামপুর রোডে ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল জানান, প্রতিপক্ষের হামলায় ছাত্রদল ও যুবদলের ৭৬ নেতা-কর্মী আহত হয়েছেন।

পিরোজপুর : পিরোজপুরে সংঘর্ষে বিএনপি নেতা-কর্মী ও সাত পুলিশ সদস্যসহ ৩০ জন আহত হয়েছেন। পুলিশ ছয়জনকে আটক করেছে। জেলা বিএনপির আহ্বায়ক আলমগীর হোসেন ও সদস্য সচিব ওয়াহিদুজ্জামান লাভলুর দাবি, পদযাত্রায় পুলিশের লাঠিচার্জে বিএনপি ও তাদের অঙ্গসংঠনের ১৫ থেকে ২০ জন আহত হয়েছেন। কর্মসূচি শেষে পুলিশ ছাত্রদল সাধারণ সম্পাদকের বাসায় গিয়ে তাকে না পেয়ে বাসার আসবাবপত্র ভাঙচুর করে এবং ভীতিকর পরিবেশ সৃষ্টি করে।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে আওয়ামী লীগ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষে শতাধিক আহত হয়েছেন। খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর এলাকায় এ ঘটনা ঘটে। এতে পৌরসভার শাপলা চত্বর এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষ চলাকলে পৌরসভা কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে বিএনপি নেতা-কর্মীরা। কয়েকটি মোটরসাইকেলেও আগুন ধরিয়ে দেওয়া হয়। পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রয়ে আনার চেষ্টা চালায়। এতেও থামানো যায়নি সংঘর্ষ। পরে দুপুর ১২টার দিকে বিজিবি মাঠে নেমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জেলা বিএনপির অর্থ সম্পাদক মফিজুর রহমান দাবি করেন, তাদের শান্তিপূর্ণ পদযাত্রায় আওয়ামী লীগ হামলা করে প্রায় ৫০ নেতা-কর্মীকে আহত করেছে।

জয়পুরহাট : জয়পুরহাটে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় আওয়ামী লীগের কর্মীরা বিএনপির জেলা কার্যালয়ে ব্যাপক ভাঙচুর করে। পুলিশ শর্টগানের ৫ রাউন্ড ফাঁকা গুলি ছুড়লে পরিস্থিতি স্বাভাবিক হয়। সংঘর্ষে উভয় দলের কমপক্ষে ২৫ জন আহত হন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে বিএনপির পদযাত্রায় পুলিশ বাধা দেয়। বেউথা ব্রিজের দক্ষিণ পাশ দিয়ে পদযাত্রা বেউথা ঘাট এলাকার তিন রাস্তার মোড়ে পৌঁছালে পুলিশ বাধা দেয়।

চট্টগ্রাম : চট্টগ্রামে গণতন্ত্র মঞ্চের পদযাত্রায় হামলার অভিযোগ উঠেছে আওয়ামী লীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে। নগরের ফলমন্ডি এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০ জন।

খুলনা : দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর হামলা ও জখম, সরকারি কাজে বাধা প্রদান ও পুলিশের পিকআপ ভাঙচুরের অভিযোগে খুলনায় বিএনপি ও অঙ্গসংগঠনেরর ৮০ জন নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।

শেরপুর : শেরপুরের নকলায় উপজেলা বিএনপির ১৩০ জন নেতা-কর্মীর নামে বিস্ফোরক আইনে মামলা হয়েছে। রবিবার সকালে নকলা থানায় এ সংক্রান্ত মামলা দায়ের করেন ওই থানার এসআই রুকন উদ্দিন।

সর্বশেষ খবর