বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনের খুঁটিনাটি জানল ইইউ

মনোনয়নপত্র দাখিল, নির্বাচনী অভিযোগ নিষ্পত্তি কীভাবে হয়, সংবিধান থেকে আরপিওর সবশেষ সংশোধন নিয়েও জানতে চেয়েছেন তারা

নিজস্ব প্রতিবেদক

ভোটের প্রক্রিয়া, আইনকানুন, মনোনয়নপত্র দাখিল পদ্ধতিসহ নির্বাচনের খুঁটিনাটি নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বশীলদের কাছে জানতে চেয়েছে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী কারিগরি ও লিগ্যাল টিম। এ ক্ষেত্রে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সংবিধান, আইন, বিধি, দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগ, মনোনয়নপত্র দাখিল-বাছাই, নির্বাচনী আইনি ঝামেলা, সবশেষ আইন সংশোধনীর বিষয়ে জেনেছেন তারা। এ ছাড়া নির্বাচনী আইনের বেশ কিছু বই-পত্র নিয়েছেন তারা। গতকাল বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তিন ঘণ্টাব্যাপী এ বৈঠকে ইইউ প্রতিনিধি দলকে সার্বিক বিষয় তুলে ধরেছে ইসি সচিবালয়ের কর্মকর্তারা।

১১ জুলাই নির্বাচন কমিশনের সব ধরনের প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পর্কে অবহিত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দল। এর এক সপ্তাহের মাথায় ইসির আইন, নির্বাচন ব্যবস্থাপনা ও পরিচালনা বিষয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইইউর কারিগরি টিম।

দুই পক্ষের এ বৈঠকে ইসি সচিবালয়ের আইন শাখার যুগ্মসচিব মো. মাহবুবার রহমান সরকারের নেতৃত্বে নির্বাচন পরিচালনা ও ব্যবস্থাপনা শাখার যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও আবদুল বাতেন উপস্থিত ছিলেন। আর ইইউর ইলেকটোরাল/পলিটিক্যাল এক্সপার্ট (এক্সটারনাল কনসালটেন্ট) ডিমিট্রা ইওয়ানোর নেতৃত্বে চার সদস্য অংশ নেন।

বৈঠক শেষে ইসির আইন শাখার যুগ্মসচিব মাহবুবার রহমান জানান, ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উনারা পর্যবেক্ষণ পাঠাবেন কি না সে বিষয়, নির্বাচনী প্রস্তুতি কত দূর, এ জন্য ইউরোপীয় ইউনিয়নের একটা বড় টিম আগে এসেছে। সেই মিটিংয়ের সিদ্ধান্তের আলোকে নীতিনির্ধারণী কিছু বিষয় আলোচনা হয়। তারই ধারাবাহিকতায় যেসব বিষয়ে তাদের অবজারভেশন রয়েছে, তাদের জানার দরকার- তা নিয়ে ইসি সচিবালয়ের নির্বাচনের প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্তদের সঙ্গে বসেছেন। আজ (মঙ্গলবার) তারা (টেকনিক্যাল, লিগ্যাল, ইলেকটোরাল টিম) এসেছিলেন। আমাদের ইলেকশন পদ্ধতি, আইনকানুনের কী অবস্থা, বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, দেশি পর্যবেক্ষকরা কীভাবে কাজ করবেন সেসব বিষয়ে তাদের কিছু জানার ছিল; বাংলায় আইন আমাদের, সে বিষয়ে অনেক কিছু জানেন না তারা। যেসব কোয়েরিস ছিল আমরা ইসি সচিবালয়ের পক্ষ থেকে তা প্রোভাইড করার চেষ্টা করেছি।’ ইইউ প্রতিনিধি দলের কারিগরি টিম দেশের নির্বাচন ব্যবস্থাপনার আদ্যোপান্ত জানার চেষ্টা করেছেন বলে জানান ইসির আইন কর্মকর্তা।

যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান বলেন, ‘একদম দেশের সংবিধান, আরপিও থেকে শুরু করে নতুন সংশোধনী যেগুলো আছে, বিদেশি পর্যবেক্ষকরা আসতে গেলে কোন প্রক্রিয়ায় আসতে হবে, কতদিন-কীভাবে আসতে হবে, ইক্যুইপমেন্ট যদি লাগে কীভাবে নিয়ে আসবেন এগুলো, নির্বাচন বিষয়ক যা কিছু আছে খুঁটিনাটি সব জানতে চেয়েছেন।’ আরপিওর সাম্প্রতিক সংশোধনী নিয়ে কোনো উদ্বেগের কিছু বলেছেন কি না জানতে চাইলে ইসির যুগ্ম সচিব বলেন, ‘এখানে উদ্বেগের কিছু না। উনারা জানতে চেয়েছেন প্রশ্নের মাধ্যমে কিছু বিষয়। আমাদের এক্সিজটিং ল’, রুলস, রেগুলেশন, ইলেকশন পদ্ধতি নিয়ে ধারণা নিয়েছেন।’ এ প্রশ্নের জবাবে ইসির এ কর্মকর্তা জানান, প্রতিনিধি দল টেকনিক্যাল কোনো সাপোর্ট দেবেন এমন কিছু কথা বলেননি। তাদের কাজের জন্য কী সাপোর্ট দেওয়া যাবে সেটা জানতে চেয়েছেন। মনে করুন, অবজারভাররা আসবেন, দুই মাস আগে যদি আসেন তাদের পাসপোর্টের বিষয় থাকে। এয়ারপোর্টে সাপোর্টের বিষয় থাকবে। ইকুইপপেন্ট লাগলে কোথায়, কীভাবে নিয়ে আসবেন। এসব বিষয়ে ইসি থেকে কি ও কতটুকু সহযোগিতা করব এসব বিষয় জেনেছেন।’ এক প্রশ্নের জবাবে ইসির যুগ্ম সচিব বলেন, ‘উনারা আসলে জানতে চেয়েছেন, আমাদের এখানে লিগ্যাল ডিসপিউটগুলো হলে কীভাবে নিষ্পত্তি হয়। নির্বাচনের আগে-পরে, নমিনেশন পেপার সাবমিট কীভাবে হয় সেটাও উনারা জানতে চেয়েছেন, বাছাই কীভাবে হয়, প্রসেসগুলো জানার চেষ্টা করেছেন। উনারা সারা বিশ্বে নির্বাচন দেখে বেড়ান। কাল ইথিওপিয়ায় নির্বাচন দেখেছেন, সেখানে এক ধরনের; আজ এখানে বাংলাদেশে এক ধরনের পদ্ধতি। সেটা তো উনাদের জানার কথা নয়।’ তিনি জানান, আইনে প্রসিডিউরগুলো কীভাবে হয় সেটা জানতে চেয়েছেন। টাইম টু টাইম ইসির ফোকাল পারসনদের সঙ্গে যোগাযোগ হবে।

সর্বশেষ খবর