বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
হিরো আলমের ওপর হামলা

জাতিসংঘের উদ্বেগ সহিংসতার স্থান নেই বলল যুক্তরাষ্ট্র

মামলায় গ্রেফতার ৭

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনা আন্তর্জাতিক অঙ্গনে উঠে এসেছে। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। অন্যদিকে এই প্রসঙ্গ উঠেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে। যুক্তরাষ্ট্র স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচার দাবি করে বলেছে, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই।

ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস গতকাল এক টুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করেন। হামলার ঘটনার একটি খবর যুক্ত করে টুইটারে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি লিখেছেন, ঢাকা-১৭ উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমের ওপর হামলার ঘটনায় জাতিসংঘের বাংলাদেশ কার্যালয় উদ্বিগ্ন।

সহিংসতা ছাড়াই প্রত্যেকের নির্বাচনে অংশগ্রহণ করার মৌলিক মানবাধিকার অবশ্যই নিশ্চিত ও সুরক্ষিত করতে হবে।

অন্যদিকে, ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। আমরা বাংলাদেশ সরকারকে সহিংসতার যে কোনো ঘটনার পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত এবং সহিংস অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানাই। ঢাকাস্থ মার্কিন দূতাবাস ব্রিফিংয়ের ভিডিও তুলে ধরে এ তথ্য প্রচার করেছে দূতাবাসের ফেসবুক পেজে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র আরও বলেন, যেমনটা আগেও আমরা বলেছি, বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন করবে বলে আমরা আশা করব। আমরা বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে যান।

আটক ৭, রিমান্ডে ২ : ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমকে মারধরের ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারকে ব্যবস্থা নিয়ে বিষয়টি ইসিতে অবহিত করারও নির্দেশ দিয়েছেন। এদিকে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার মামলায় গ্রেফতার সাতজনের মধ্যে দুজনকে তিন দিন করে রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। এ ছাড়া বাকি পাঁচজনকে কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়েছে। গতকাল ঢাকা মহানগর হাকিম আরফাতুল রাকিব এ আদেশ দেন। এর আগে রাজধানীর বনানী থানার মামলায় আসামিদের গ্রেফতার করে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। গ্রেফতার সাতজন হলেন, বনানীর ছানোয়ার কাজী (২৮), মাহমুদুল হাসান, মেহেদী (২৭), আশিক সরকার (২৪) ও হৃদয় শেখ (২৪), পল্লবীর বিপ্লব হোসেন (৩১), তেজগাঁও শিল্প এলাকার মুজাহিদ খান (২৭) এবং খিলক্ষেতের সোহেল মোল্লা (২৫)। এদের মধ্যে ছানোয়ার কাজী ও বিপ্লব হোসেনকে মামলার তদন্তের স্বার্থে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা বনানী থানার উপ-পরিদর্শক নূর উদ্দিন। অপর পাঁচ আসামিকে কারাগারে আটক রাখার আবেদন করেন তিনি। শুনানি শেষে বিচারক আসামি ছানোয়ার ও বিপ্লবের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। অপর আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলা সূত্রে জানা গেছে, গত সোমবার উপনির্বাচনের শেষ দিকে বিকাল সোয়া ৩টার দিকে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে গিয়ে হামলার শিকার হন হিরো আলম। পরে তিনি রামপুরার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় ফেরেন। এ ঘটনায় অজ্ঞাত পরিচয় ১৫/২০ জনকে আসামি করে বনানী থানায় মামলা করেন হিরো আলমের ব্যক্তিগত সহকারী মো. সুজন রহমান শুভ। মামলায় অভিযোগ করা হয়, হামলার সময় আসামিরা হত্যার উদ্দেশ্যে হিরো আলমকে আক্রমণ করে এলোপাতাড়ি কিলঘুসি মারতে থাকে। মারধরের এক পর্যায়ে তাদের মধ্য থেকে অজ্ঞাতপরিচয় একজন হত্যার উদ্দেশে হিরো আলমের কলার চেপে ধরে শ্বাসরোধ করার চেষ্টা করে।

পুলিশ কমিশনারকে সিইসির ফোন : ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমকে মারধরের ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারকে ব্যবস্থা নিয়ে বিষয়টি ইসিতে অবহিত করারও নির্দেশ দিয়েছেন। গতকাল সিইসি টেলিফোনে ডিএমপি কমিশনারকে এ নির্দেশনা প্রদান করেন। নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) শরিফুল আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ‘গতকাল সোমবার (১৭ জুলাই) জাতীয় সংসদের ঢাকা-১৭ শূন্য আসনে নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণ সম্পন্ন হওয়ার শেষের দিকে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আশরাফুল হোসেন আলমকে মারধরের ঘটনায় সরেজমিনে তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশনকে অবহিত করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে নির্দেশনা প্রদান করেছেন প্রধান নির্বাচন কমিশনার।’

সর্বশেষ খবর