বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে দিনভর সীমাহীন দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে পদযাত্রা করেছে বিএনপি। একই সঙ্গে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ শান্তির শোভাযাত্রাও করেছে। অন্যদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে ছিল শিক্ষকদের রাস্তা অবরোধ করে আন্দোলন। এসব কারণে নগরীর বিভিন্ন স্থানে যানজটে আটকা ছিল যাত্রীরা। একই সঙ্গে সড়কে গণপরিবহনের উপস্থিতিও ছিল কম। এতে দুর্ভোগ ও ভোগান্তিতে পড়েন অফিসগামী ও বিভিন্ন গন্তব্যে যাওয়া মানুষ। এদিকে আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশের অবস্থান লক্ষ্য করা গেছে।

বিএনপির পদযাত্রায় যানজটে দুর্ভোগ : রাজধানীর গাবতলী থেকে বিএনপির পদযাত্রা শুরু হয়। এরপর মিরপুর-১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, কারওয়ান বাজার, মগবাজার, মালিবাগ, কাকরাইল, পল্টন, মতিঝিল, বাহাদুরশাহ পার্কে গিয়ে তাদের পদযাত্রা শেষ হয়। এই পদযাত্রায় যে সড়ক ব্যবহার করা হয়েছে পুরো সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। যার প্রভাব পড়ে পুরো রাজধানীতে। ফলে সড়কে যানচলাচল কমে যায়। এতে গণপরিবহন না পেয়ে অনেককে হেঁটে গন্তব্যে রওনা দিতে দেখা গেছে। একই সঙ্গে রাজধানীর কিছু পয়েন্টে যানজটে আটকে গাড়িতে বসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষাও করতে দেখা গেছে যাত্রীদের। অনেক যাত্রীকে বিকল্প পথে সিএনজি বা রিকশায় যাতায়াত করায় অতিরিক্ত ভাড়া গুনতে হয়েছে।

কারওয়ান বাজার থেকে বিহঙ্গ বাসে চড়ে সদরঘাট যাবেন নাছির উদ্দিন। ৪০ মিনিট দাঁড়িয়েও কোনো বাসের দেখা পাননি নাছির। তিনি বলেন, সদরঘাট থেকে লঞ্চে ভোলা যাব। ৩০ থেকে ৪০ মিনিট হলো একটা বাসও এলো না। গাড়ি যদি না আসে তাহলে কীভাবে যাব। রাস্তায় আজকে গাড়ি কম। 

আওয়ামী লীগের শোভাযাত্রা : ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা এবং সমাবেশের পর সেখান থেকে শাহবাগ, এলিফ্যান্ট রোড, সিটি কলেজের সামনে হয়ে ধানমন্ডির ৩২ পর্যন্ত র‌্যালি হয়। এতে করে মওলানা ভাসানী সড়কের শাহবাগ-মৎস্য ভবন এবং মৎস্য ভবন-শাহবাগ অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে চরম ভোগান্তিতে পড়েন ওই সড়কে থাকা যানবাহনের যাত্রীরা।

শিক্ষকদের রাস্তা অবরোধ : বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে টানা অষ্টম দিনের মতো গতকালও অবস্থান কর্মসূচি পালন করেছেন এমপিওভুক্ত শিক্ষকরা। এতে হাই কোর্ট-মৎস্য ভবন হয়ে গুলিস্তান অভিমুখী রাস্তায় তীব্র যানজট তৈরি হয়। সড়কে যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে। ফলে এসব সড়ক দিয়ে চলাচল করা মানুষও ভোগান্তিতে পড়েন। উল্লেখ্য, দেশের বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে গত সপ্তাহ থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে আন্দোলনে সরব রয়েছেন শিক্ষকরা। সারা দেশ থেকে কয়েক হাজার শিক্ষক-কর্মচারী এ আন্দোলনে অংশ নিয়েছেন। এদিকে বিএনপির পদযাত্রা উপলক্ষে অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে দিনভর পথে পথে সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল মিরপুর-১০ ও কারওয়ান বাজারের বিভিন্ন পয়েন্টে পুলিশের অবস্থান লক্ষ্য করা গেছে। একই সঙ্গে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এলাকায় পুলিশের জলকামান নিয়ে সেখানে অন্তত ৫০ জন পুলিশ সদস্যকে সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে। এরপর কৃষি বিশ্ববিদ্যালয়ের গেটেও অনেক পুলিশ সদস্যকে দেখা গেছে। একই সঙ্গে মগবাজার, মালিবাগ, কাকরাইল, পল্টন, মতিঝিল, বাহাদুরশাহ পার্ক মোড়ে পুলিশের অবস্থান দেখা গেছে।

সর্বশেষ খবর