বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শান্তি প্রতিষ্ঠায় সংলাপ সেই কেএনএর সঙ্গে

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের পাহাড়ে ‘কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএ)’-এর সশস্ত্র তৎপরতা বন্ধ করে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে কেএনএর প্রথম সংলাপ গতকাল সকালে অনুষ্ঠিত হয়েছে। পারস্পরিক আস্থা স্থাপনের লক্ষ্যে প্রথম সংলাপ সরাসরি বৈঠকের পরিবর্তে জুম কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়। শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তংচঙ্গ্যা এ তথ্য নিশ্চিত করে জানান, পরবর্তী সংলাপ উভয় পক্ষের প্রতিনিধিদের  শারীরিক উপস্থিতিতে সরাসরি অনুষ্ঠানের ব্যাপারে উভয় পক্ষ সম্মত হয়েছে। তবে কবে, কখন ও কোথায় এ সংলাপ অনুষ্ঠিত হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। তিনি জানান, সংলাপে কেএনএর পক্ষে ‘কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’- এর সেক্রেটারি জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মইয়উর নেতৃত্বে চার সদস্যের একটি টিম অংশ নেয়। অন্যদিকে ১৮ সদস্যবিশিষ্ট শান্তি প্রতিষ্ঠা কমিটির ১৪ জন সদস্য প্রথম সংলাপে অংশ নেন।

কাঞ্চন জয় তংচঙ্গ্যা জানান, শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ক্যশৈহ্লা দেশের বাইরে থাকায় প্রথম সংলাপে অংশ নিতে পারেননি। অন্যদিকে কেএনএফ প্রধান নাথান বমও এ সংলাপে অনুপস্থিত ছিলেন।

কাঞ্চন জয় তংচঙ্গ্যা জানান, সংলাপে কেএনএর পক্ষ থেকে সাত দফা দাবিনামা তুলে ধরা হয়। দাবিগুলো লিখিত আকারে পেশ করার অনুরোধ জানানো হলে কেএনএর মুখপাত্র তাতে সম্মতি জানান।

সর্বশেষ খবর