শুক্রবার, ২১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে বিএনপির শোকর‌্যালি

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে বিএনপির শোকর‌্যালি

রাজধানীতে গতকাল বিএনপির শোক র‌্যালি -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, বর্তমান সংবিধান আওয়ামী লীগের সুঁই দিয়ে সেলাই করা। এই সংবিধানে জনগণের রায় কখনো প্রতিফলিত হবে না। এ কারণেই নির্বাচনের সময় নির্দলীয়-নিরপেক্ষ সরকার দরকার।

রাজধানীর নয়াপল্টনে গতকাল ‘লক্ষ্মীপুরে কৃষক দল কর্মী সজীব হোসেন হত্যার প্রতিবাদে’ শোকমিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু সমাবেশে প্রধান অতিথি ছিলেন।

বরকতউল্লা বুলু বলেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত বছরের ২৪ আগস্ট থেকে আন্দোলনে এখন পর্যন্ত ১৯ নেতা-কর্মী জীবন দিয়েছেন। হাজারো নেতা-কর্মী পঙ্গু হয়েছেন। ২০ হাজার নেতা-কর্মী জেলে গেছেন। গত দুই দিনে ৮ হাজার নেতা-কর্মীর বিরুদ্ধে নতুন করে মামলা দেওয়া হয়েছে। এ পর্যন্ত ৪০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। এসব মামলায় অতি দ্রুত রায় ও সাজা দেওয়ার জন্য স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ে বিশেষ শাখা খোলা হয়েছে। 

সমাবেশে প্রধান বক্তা রিজভী আহমেদ বলেন, সজীব হোসেনকে অত্যন্ত ঠান্ডা মাথায় পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সবাই দেখেছে কারা তাকে হত্যা করেছে। তিনি বলেন, ওবায়দুল কাদেররা বলেন, সংবিধানের বাইরে যাব না। আমরা মুঘল রাজত্ব, সুলতানি আমল, পাল বংশ, সেন বংশের কথা শুনেছি। এখন শেখ রাজত্ব কায়েম করার জন্য তারা বিরোধী দল শূন্য করতে চায়। এই কারণেই ওবায়দুল কাদেররা বলেন সংবিধানের বাইরে নির্বাচন হবে না।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান সভায় সভাপতিত্ব করেন। দলের ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, মুক্তিযোদ্ধা দল সাধারণ সম্পাদক সাদেক খান, কৃষক দল সভাপতি হাসান জাফির তুহিন, স্বেচ্ছাসেবক দল সভাপতি এস এম জিলানী, যুবদল সভাপতি সুলতান সালাহউদ্দিন প্রমুখ সভায় বক্তব্য রাখেন। পরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শোকমিছিল শুরু হয়। সেটি নাইটিঙ্গেল, কাকরাইল মোড় ঘুরে আবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এ ছাড়া দেশের বিভিন্ন জেলায় একই কর্মসূচি পালন করা হয়। লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে কৃষকদল কর্মী সজীব হোসেন হত্যার প্রতিবাদে শোকসভা করেছে বিএনপি। দলটির কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীর লক্ষ্মীপুরের গোডাউন রোড এলাকার বাসভবন প্রাঙ্গণে এ সভা হয়। শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, দ্রুত সজীব হত্যাকারীদের শনাক্ত ও গ্রেফতার করতে হবে। এ সময় সাহাব উদ্দিন সাবু, মাইন উদ্দিন চৌধুরী রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন। খুলনা : খুলনায় মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে শোকর‌্যালি নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়। এ সময় নেতা-কর্মীরা হাতে কালো পতাকা ও কালো ব্যাজ ধারণ করেন। এর আগে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে নগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, শোককে শক্তিতে পরিণত করে সরকারের পতন নিশ্চিত করতে হবে। বিএনপি নেতা আমীর এজাজ খান, মো. শফিকুল আলম তুহিন, এস এম মনিরুল হাসান বাপ্পী, শেখ আবু হোসেন বাবু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। বরিশাল : বরিশাল জেলা (দক্ষিণ) বিএনপির উদ্যোগে শোকর‌্যালি নগরীর সদর রোডে দলীয় কার্যালয় থেকে শুরু হয়। এর আগে দলীয় কার্যালয় চত্ব¡রে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি নেতা আবুল কালাম শাহিন, অহিদুল ইসলাম প্রিন্স, মাহবুবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। এদিকে মহানগর বিএনপি বিকাল ৪টায় শোকর‌্যালি করে। নাটোর : নাটোরে জেলা বিএনপির শোকর‌্যালি আলাইপুরে দলের অস্থায়ী কার্যালয় থেকে শুরু হয়। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপি নেতা শহিদুল ইসলাম বাচ্চু, ফরহাদ আলী দেওয়ান শাহীন প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর