শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কমিটি নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

কমিটি নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র

নথুল্লাবাদ বাস টার্মিনালে বাস মালিক ও শ্রমিকদের দুই পক্ষের অনুসারীদের সংঘর্ষ -বাংলাদেশ প্রতিদিন

বরিশাল মহানগর শ্রমিক লীগের সদ্যগঠিত কমিটি বাতিলের দাবিতে নগরীর নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রূপাতলী বাস টার্মিনালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পদবঞ্চিতরা। রূপাতলী টার্মিনালে শান্তিপূর্ণ কর্মসূচি পালিত হলেও নথুল্লাবাদে বাস মালিক ও শ্রমিকরা দফায় দফায় হামলা ও সংঘর্ষে জড়িয়ে পড়েন। পুলিশ দুই দফা লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে নথুল্লাবাদ বাস টার্মিনালে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। অনাকাক্সিক্ষত পরিস্থিতি রোধে টার্মিনালে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বরিশাল মহানগর শ্রমিক লীগের সাত বছরের পুরনো কমিটি বিলুপ্ত করে ১৮ জুলাই পরিমল চন্দ্র দাসকে সভাপতি ও রইজ আহমেদ মান্নাকে সাধারণ সম্পাদক করে মহানগর শ্রমিক লীগের নতুন কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় কমিটি। বৃহস্পতিবার এ কমিটি প্রকাশ করা হয়। ওই কমিটিতে পদবঞ্চিত হন সদ্যসাবেক কমিটির সভাপতি আফতাব হোসেন।

নতুন কমিটি বাতিলের দাবিতে আফতাব অনুসারীরা গতকাল সকাল ১০টার পর রূপাতলী ও নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

দুই টার্মিনালে প্রায় ১৫ মিনিটের মতো সড়ক অবরোধকালে যানজটের সৃষ্টি হয়। পুলিশের অনুরোধে বিক্ষোভকারীরা সড়ক ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। রূপাতলী টার্মিনালে শান্তিপূর্ণ কর্মসূচি পালিত হলেও নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালে সড়ক অবরোধ ছেড়ে দেওয়ার পর কাশীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পরিবহন শ্রমিক নেতা কামাল হোসেন লিটন মোল্লার নেতৃত্বে পরিবহন শ্রমিকদের একটি দল টার্মিনালে গেলে তাদের ওপর হামলা চালান আফতাব অনুসারীরা। তারা লিটন মোল্লাসহ তার অনুসারীদের বেদম মারধর করেন। পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। লিটন মোল্লার সমর্থকরা সড়কে এলোপাথাড়ি বাস রেখে ফের সড়ক অবরোধ করেন। পুলিশের অনুরোধে অবরোধ তুলে নেন লিটন সমর্থকরা। এ সময় তারা শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে প্রবেশের চেষ্টা করলে মালিক সমিতির সাবেক সভাপতি আফতাবের অনুসারীরা শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। ক্ষুব্ধ হয়ে লিটন সমর্থকরা আফতাব অনুসারীদের মারধর করেন। এতে কয়েকজন রক্তাক্ত আহত হন। বাস টার্মিনালে চরম উত্তেজনা ছড়িয়ে পড়লে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে দেয়। দুই দফা সংঘর্ষ এবং পুলিশের লাঠিচার্জে অন্তত ২০ জন আহত হন। এ হামলা ও সংঘর্ষের জন্য উভয় পক্ষ পরস্পরকে দায়ী করেছে। আফতাব হোসেন বলেন, মহানগর শ্রমিক লীগের অবৈধ পকেট কমিটি বাতিলের দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি শেষে তারা টার্মিনালে বসে ছিলেন। এ সময় একদল ভাড়াটে সন্ত্রাসী অতর্কিত হামলা চালিয়ে পরিস্থিতি উত্তপ্ত করে। মালিক-শ্রমিকরা তাদের প্রতিরোধ করেন। এ সময় পুলিশের ভূমিকার সমালোচনা করেন তিনি। এদিকে কাশীপুর ইউপি চেয়ারম্যান ও শ্রমিক নেতা কামাল হোসেন লিটন মোল্লা জানান, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের পকেট কমিটি গঠনের পাঁয়তারা চলছে। নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবিতে তারা বিক্ষোভ করেন। এ সময় মালিক সমিতির ভাড়াটে সন্ত্রাসীরা শ্রমিক ইউনিয়ন কার্যালয় তালাবদ্ধ করে তাদের ওপর হামলা চালায়। অবিলম্বে নির্বাচনের মাধ্যমে পরিবহন শ্রমিক ইউনিয়নের নতুন কমিটি গঠিত না হলে আগামী ১০ দিন পর শ্রমিকরা কর্মবিরতিতে যাবেন বলে হুঁশিয়ারি দেন তিনি। দফায় দফায় হামলা সংঘর্ষ ও পুলিশের লাঠিচার্জের পর নথুল্লাবাদ টার্মিনালে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে টার্মিনালে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (দক্ষিণ) আলী আশরাফ ভূঁঞা সাংবাদিকদের বলেন, নথুল্লাবাদে পরিবহন মালিক ও শ্রমিকদের দুই পক্ষের মধ্যে স্বার্থের দ্বন্দ্ব চলছে। দুই পক্ষ মুখোমুখি হলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। বিষয়টি তাদের নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের পরামর্শ দেন তিনি।

সর্বশেষ খবর