শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ বিএনপির

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ দাবি করে রাজধানী ঢাকা শহরে ডেঙ্গু নিয়ন্ত্রণে চারটি ফর্মুলা দিলেন বিএনপি মনোনীত সাবেক দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। গতকাল রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ফর্মুলা দেন তারা।

চার দফা কর্মসূচি হলো- ডেঙ্গু আক্রান্ত রোগীদের রক্ত ডোনেট করা, জনসচেতনতার জন্য প্রচারণা, সরকারি স্থাপনায় ডেঙ্গুর লার্ভা খুঁজে বের করে ধ্বংসের উদ্যোগ, জলাবদ্ধতা নিরসনে স্থানীয় জনগণকে সঙ্গে নিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া।

তাবিথ আউয়াল বলেন, দুর্নীতি ও অবহেলার কারণে দিনের পর দিন ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হচ্ছে। ডেঙ্গুর উৎপত্তিস্থল জলবদ্ধতা নিরসন না করার কারণে লার্ভা দিন দিন বেড়েই চলেছে। তিনি বলেন, সরকারের ব্যর্থতাকে জনগণের ওপরে চাপানো হচ্ছে। সে জন্য মাঝে মধ্যে লোকদেখানো বাড়ির মালিককে জরিমানা করা হচ্ছে। এমনকি প্রশাসনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারাও একে অপরকে দোষারোপ করছেন। ইশরাক হোসেন বলেন, জনগণের কাছে জবাবদিহি না থাকার কারণে এই ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মনগড়া কিছু লোকদেখানো কাজ করা হচ্ছে, সেগুলো কোনো কাজেই আসছে না। ডেঙ্গুর লার্ভা খুঁজতে ড্রোন উড়ানোর মতো উদ্ভট উদ্ভট কাজ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য বিশেষ কোনো হাসপাতালের ব্যবস্থা করা হয়নি। এমনকি প্রচলিত চিকিৎসা যেখানে নেওয়া হয় সেখানেও বিশেষ বরাদ্দ দেওয়া হয়নি। তিনি বলেন, লার্ভা নিধনে কীটনাশক কিনতে সীমাহীন দুর্নীতি করে সেখানে কেরোসিন মেশানো হচ্ছে। তাতে কার্যকর কোনো ফলাফল আসছে না। সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর