রবিবার, ২৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ধরন পাল্টে জটিল হচ্ছে ডেঙ্গু

-- ডা. এ বি এম আবদুল্লাহ

ধরন পাল্টে জটিল হচ্ছে ডেঙ্গু

ইমেরিটাস অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, এবার ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেশি হওয়ার অন্যতম কারণ হলো ডেঙ্গু শক সিনড্রোম। এর  আরেকটি কারণ হলো, এসব রোগীর মধ্যে বেশির ভাগই এর আগেও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। হয়তো তারা আগে সামান্য জ্বর, কাশি ভেবে বিষয়টিকে তেমন গুরুত্ব দেননি। ফলে যারা দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থবার আক্রান্ত হচ্ছেন, তারা এই ডেঙ্গু শক সিনড্রোম দ্বারা আক্রান্ত হচ্ছেন।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা আগে বলতাম ডেঙ্গুতে আক্রান্ত হলে উচ্চ তাপমাত্রা থাকে, শরীর ব্যথা, গিরায় গিরায় ব্যথা, মাথাব্যথা বা চোখে ব্যথা থাকে। চার-পাঁচ দিনের মধ্যে জ্বর আপনাআপনি কমে যায়। এ সময় প্লাটিলেট কমে এবং রক্তক্ষরণের ঝুঁকি থাকে। ব্রাশ করতে গিয়ে দাঁতের গোড়া থেকে বা নাক থেকে রক্তক্ষরণের শঙ্কা থাকে। তবে এবারের চিত্রটা অনেকটাই ভিন্ন। দেখা যাচ্ছে, জ্বরের তাপমাত্রা খুব বাড়ছে না, শরীরের ব্যথাও তেমন হচ্ছে না। সাধারণ জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা, গলাব্যথা। অথচ এক দুই দিন পর শরীরের অবস্থার অবনতি ঘটছে। রোগীর পালস পাওয়া যায় না, ব্লাডপ্রেসার কমে যায়, প্রস্রাব হয় না, কিডনিতে সমস্যা দেখা দেয়। এমনকি রোগী অজ্ঞানও হয়ে যাচ্ছে! এটাকে বলে ডেঙ্গু শক সিনড্রোম। এটা সবচেয়ে ভয়াবহ!

এই বিশেষজ্ঞ চিকিৎসক আরও বলেন, যেহেতু এই সময় ডেঙ্গু হচ্ছে তাই একটাই উপদেশ; জ্বর-ঠান্ডা-মাথা ব্যথা দেখা দিলে দ্রুত ডেঙ্গুর টেস্টটা করিয়ে ফেলবেন। যত দ্রুত ধরা পড়বে, তত দ্রুত ডাক্তারের পরামর্শ নিয়ে জটিলতাগুলো এড়ানো সম্ভব। এ নিয়ে অবহেলা করলে ডেঙ্গু শক সিনড্রোমে ভোগার শঙ্কা রয়েছে। তখন অনেক সময়ই আমাদের কিছু করা থাকে না। তখন আইসিইউতে ভর্তি হতে হয়। তাছাড়া এর তো কোনো নির্দিষ্ট এন্টি ভাইরাস বা ওষুধ নেই। ফলে এই বিপদ থেকে রক্ষা পেতে সতর্ক থাকতে হবে এবং কিছুতেই অবহেলা করা যাবে না। আর ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে বেশি করে তরল খাবার খেতে হবে। যেমন পানি, ডাব, শরবত বেশি বেশি খেতে হবে। সঙ্গে জ্বর উঠলে বা ব্যথা থাকলে শুধু প্যারাসিটামল খেতে হবে। অন্য কোনো ব্যথানাশক খাবেন না, নিজেরা কোনো অ্যান্টিবায়োটিক কিনে খাবেন না। ডাক্তার পরামর্শ দিলে তবেই অন্য ওষুধ খাবেন। যারা বৃদ্ধ বা যাদের অন্যান্য রোগ আছে, তাদের হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়া উচিত।

সর্বশেষ খবর