মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

দুর্বলতাগুলো নিয়ে কাজ করছি

নিজস্ব প্রতিবেদক

দুর্বলতাগুলো নিয়ে কাজ করছি

নতুন অর্থবছর ২০২৩-২৪-এ ৫ হাজার ২৬৯ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মশার বিস্তার ঠেকাতে এ খাতে গত বছরের তুলনায় ১৬ কোটি টাকা বাজেট বাড়িয়েছে সংস্থাটি। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘দুর্বলতা আছে এটি আমরা অস্বীকার করছি না। তবে এ দুর্বলতাগুলো একদিনে কাটিয়ে ওঠা সম্ভব নয়। আমরা দুর্বলতাগুলো নিয়ে কাজ করছি। কাজ যদি না করতাম তাহলে অবস্থা তো আরও খারাপ হয়ে যেত।’

গতকাল রাজধানীর গুলশানে ডিএনসিসি নগরভবনের হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এই বাজেট ঘোষণা করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এর আগের অর্থবছরে ডিএনসিসির বাজেট ছিল ৫ হাজার ৪৮ কোটি ৫ লাখ টাকা, পরে সংশোধিত বাজেট হয় ২ হাজার ৯৫০ কোটি ৯৮ লাখ টাকা। মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে গবেষণার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ডিএনসিসি। এ ছাড়া শিক্ষার্থীদের মাঝে মশা বিষয়ক ১ লাখ সচেতনতা কার্টুন বই বিলি করবে ডিএনসিসি। ২০২৩-২০২৪ অর্থবছরে মশক নিয়ন্ত্রণে ডিএনসিসি বরাদ্দ দিয়েছে ১১৭ কোটি ৫০ লাখ টাকা। বর্জ্য ব্যবস্থাপনায় অর্থ বরাদ্দ রাখা হয়েছে ২২৭ কোটি টাকা। নতুন করে যুক্ত হওয়া বনায়ন খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২০ কোটি টাকা।

মশক নিধনে ডিএনসিসির অভিযানে বাসাবাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় গত ১৫ দিনে ১ কোটি ২৬ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করেছে উত্তর সিটি করপোরেশন। তবে এত কিছুর পরও মশা নিয়ন্ত্রণে আসছে না।

সর্বশেষ খবর