বুধবার, ২৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র ও ইইউসহ ১২ রাষ্ট্রদূতকে তলব

তলব করা হয়েছে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, সুইডেন, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়া ১২ দেশ ও জোটের রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তলব করা হয়েছে কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, সুইডেন,  নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের। আজ বুধবার তাদেরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সরকারের অসন্তোষ জানানো হবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। এর আগে হিরো আলমের ওপর হামলায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধির নিন্দা জানিয়ে টুইটের কারণে তলব করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা যায়, গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের নির্বাচনের পর পরদিন উদ্বেগ জানিয়ে টুইট করেছিলেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। তার পরদিন যৌথ বিবৃতি দিয়ে হামলার নিন্দা ও বিচার দাবি করে ১২ দেশ ও জোটের রাষ্ট্রদূতরা। পরে গত ২০ জুলাই জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে তলব করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। টুইট করা গোয়েন লুইস তখন দেশে না থাকায় তার পরিবর্তে ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েট গিয়েছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ভবিষ্যতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘ যেন প্রকাশ্যে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকে সরকারের এমন প্রত্যাশার কথাও তাঁকে জানিয়ে দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, এবারও একই ধরনের মনোভাবের কথা জানানো হবে রাষ্ট্রদূতদের।

সর্বশেষ খবর