শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ইসির সঙ্গে সিরিজ বৈঠকে বিদেশিরা

গোলাম রাব্বানী

ইসির সঙ্গে সিরিজ বৈঠকে বিদেশিরা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের সঙ্গে সিরিজ বৈঠকে বসছেন বিদেশিরা। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ৩০ জুলাই কমিশনের সঙ্গে বৈঠক করবে ইলেকশন মনিটরিং ফোরাম। সকাল ১১টায় নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকে মনিটরিং ফোরামের প্রতিনিধিদের সঙ্গে উপস্থিত থাকার কথা রয়েছে ইউএসএর টেনেট ফাইন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান টেরি এল ইসলে, আয়ারল্যান্ডের সিনিয়র সাংবাদিক নিক পউল, জাপানের রাজনৈতিক বিশ্লেষক ইউসুকি সুগু এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক এনডি লিন। এ ছাড়া ১ আগস্ট সকাল ১১টায় সিইসির সঙ্গে বৈঠক করবেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ ছাড়া ৩ আগস্ট সকাল ১১টায় ইসির সঙ্গে বৈঠক করবে ফেসবুক কর্তৃপক্ষ। 

এ বিষয়ে জানতে চাইলে ইসির সচিব মো. জাহাংগীর আলম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তারা আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সাক্ষাতের সময় চেয়েছেন। সিইসি এবং কমিশন অনুমোদন দিয়েছেন। এর মধ্যে কিছু আছে সিইসির সঙ্গে এবং কিছু আছে কমিশনের সঙ্গে। 

এদিকে চলতি মাসেই ইসির সঙ্গে দুই দফা বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়ন। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১১ জুলাই নির্বাচন কমিশনের সঙ্গে প্রথম দফায় বৈঠক করে ইউরোপীয়  ইউনিয়নের প্রাক-নির্বাচনী অনুসন্ধানী দল। ওই দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এবং আরও দুই নির্বাচন কমিশনারের উপস্থিতিতে ইসির সঙ্গে বৈঠকে বসেন ইউরোপীয় প্রতিনিধিরা। ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিও এ সময় তাদের সঙ্গে ছিলেন। প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘তারা প্রধানত নির্বাচনী প্রস্তুতিটা কী তা জানতে চেয়েছেন। নির্বাচন কমিশন ফেয়ার নির্বাচন করতে সক্ষম কি না সে বিষয়গুলো বুঝতে চেয়েছেন। ইসি সে বিষয়গুলো এক্সপ্লেইন করেছে, তারা সেটিসফায়েড।’ কমিশন জানিয়েছে, আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইইউর ‘যত খুশি নিরপেক্ষ পর্যবেক্ষক’ পাঠাতে পারে। পরে ১৮ জুলাই দ্বিতীয় দফায় ইসির সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের প্রাক-নির্বাচনী কারিগরি ও আইনি দল। তারা নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বশীলদের কাছ থেকে বাংলাদেশের ভোটের পদ্ধতির আদ্যোপান্ত জেনে নেন। এ সময় দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সংবিধান, আইন, বিধি, দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগ, মনোনয়নপত্র বাছাই, নির্বাচনী আইনি ঝামেলা, সবশেষ আইন সংশোধনীর বিষয়ে জেনেছেন তারা। এ ছাড়া গত ১৮ এপ্রিলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। গত বছরের ৮ জুন সিইসির সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ওই বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো বার্তা নেই। সিইসি বলেন, আমরা ফেয়ার নির্বাচন করার চেষ্টা করব এবং আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগের চেয়ে স্বচ্ছ হবে বলে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসকে জানিয়েছি।

সর্বশেষ খবর