শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গুতে আরও ১০ প্রাণহানি

হাসপাতালে গ্রেফতার সেই বাবার জামিন

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গুতে আরও ১০ প্রাণহানি

ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে প্রাণহানি হয়েছে ২২৫ জনের। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে আরও ২ হাজার ৩৬১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকা সিটিতে ১ হাজার ১২২ এবং ঢাকা সিটির বাইরের হাসপাতালে ১ হাজার ২৩৯ জন ভর্তি হয়েছেন। এ সময়ে পাঁচজন ঢাকায় ও পাঁচজন ঢাকার বাইরে মারা গেছেন। চলতি বছরে ডেঙ্গুতে ঢাকা সিটির মধ্যে ১৭৭ ও ঢাকা সিটির বাইরে ৪৮ জন মারা গেছেন। ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২ হাজার ৭৩ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকা সিটির বিভিন্ন হাসপাতাল থেকে ১ হাজার ১২২ জন আর সারা দেশের (ঢাকা সিটি ব্যতীত)   বিভিন্ন হাসপাতাল থেকে ১ হাজার ২৩৯ জন ছাড়পত্র পেয়েছেন। চলতি বছরে গতকাল পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৭০২ জন। এর মধ্যে ঢাকা সিটিতে ২৪ হাজার ৭৯৮ জন ও সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ১৭ হাজার ৯০৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট ৮ হাজার ৪৬৭ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকা সিটিতে ৪ হাজার ৮০৯ এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৩ হাজার ৬৫৮ রোগী হাসপাতালে ভর্তি আছেন।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৬২ হাজার ৩৮২ এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মারা যান ২৮১ জন। চলতি বছর ২৭ জুলাই পর্যন্ত ২২৫ জনের মৃত্যু হয়েছে। প্রতিদিনই ১০ জনের মতো মারা যাচ্ছেন। আগামী আগস্ট-সেপ্টেম্বরে ডেঙ্গু পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডেঙ্গু আক্রান্ত মেয়েকে হাসপাতালে নিয়ে গ্রেফতার বাবার জামিন : মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত শিশু সন্তান আদিবাকে (৭) ভর্তি করাতে গিয়ে গ্রেফতার বাবা হাবিবুর রহমানের জামিন মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আশেক ইমাম তার জামিন মঞ্জুর করেন। এদিন আদালতে হাজির করে তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা মুগদা থানার উপ-পরিদর্শক মো. আবদুল মান্নান। আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. মোরাদুল আরিফিন (মারুফ) জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক ৫ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন। গত ২৬ জুলাই মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. বনি আমিন তার বিরুদ্ধে মামলাটি করেছিলেন।

মামলার এজাহারে বাদী বলেন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৬ জুলাই ভোরে জরুরি বিভাগে কর্মরত অবস্থায় মো. হাবিবুর রহমান (৩৩) ডেঙ্গু আক্রান্ত বাচ্চাকে নিয়ে জরুরি বিভাগে আসেন। সিট না থাকায় রোগীকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বা শিশু হাসপাতালে নিয়ে যেতে বলি। রোগীকে রেফার করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা তাকে জানাই। এতে তিনি উত্তেজিত হয়ে আমাকে আক্রমণ করেন ও অকথ্য ভাষায় গালিগালাজ করেন। সঙ্গে তার স্ত্রীও আমাদের মারতে উদ্যত হলে ওয়ার্ড বয় জুয়েল এগিয়ে আসেন। তাকেও মারধর শুরু করেন তারা। এমতাবস্থায় আমি আত্মরক্ষার্থে রুমের দরজা বন্ধ করে ফেললে তারা উত্তেজিত হয়ে উপস্থিত নার্স রোজিনাকে মারধর করেন এবং হাসপাতালের দরজা ও জানালায় লাথি মারতে থাকেন। একপর্যায়ে তিনি ভিডিও করা শুরু করেন ও ফেসবুক লাইভে গিয়ে অকথ্য ভাষায় গালিগালাজ করেন। পরে পুলিশ ও আনসার এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় ও তাদের থামায়। তাদের হামলায় আমার বাম হাতের আঙুল ভেঙে যায় এবং আমার ঠোঁট ফুলে যায়। ওয়ার্ডবয় জুয়েল ও নার্স রোজিনা আঘাতপ্রাপ্ত হন।

সর্বশেষ খবর